3দৈনিক বার্তাঃ বাংলাদেশের রাজনীতিথেকে ফরমালিন দূর করার আহ্বান জানিয়েছেন গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন।শনিবার রাজধানীর বিএমএ মিলনায়তনে এক আলোচনা সভায় এ আহ্বান জানান কামাল হোসেন। নাগরিক ঐক্যের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ওই আলোচনা সভার আয়োজন করা হয়।মুক্তিযুদ্ধের চেতনায় মুক্তির লক্ষ্যে ঐক্যবদ্ধ হোন স্লোগানে এ সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মাহমুদুর রহমান মান্না।

ড. কামাল হোসেন বলেন,ফরমালিনের কথা বলা হচ্ছে।এই ফরমালিন এখন রাজনীতির মধ্যে ঢুকে পড়েছে।এ ফরমালিনের কারণে দেশে ব্যাংকগুলো ডাকাতি হয়ে যাচ্ছে এবং দেশে বড় বড় দলের নেতারা ক্যাডার দিয়ে মানুষ হত্যা করছেন।

ড. কামাল বলেন, দেশে কালো টাকার কথা বলা হয়।সেই টাকাকে আমরা ডাকাতির টাকা বলতে পারি। কারণ, এদেশে ৪ হাজার কোটি টাকার ব্যাংক কেলেঙ্কারি হয়। সারা বিশ্বে ৪ হাজার কোটি টাকা দুর্নীতির মাধ্যমে লুটে খাওয়া হয় নাই। যে কারণে দেশের সবচেয়ে ফরমালিন হলো কালো টাকা।

তিনি বলেন,একটা দেশের জন্য রাজনীতির কোনো বিকল্প নাই। রাজনীতি দিয়ে দেশের মানুষকে মুক্ত করা যায়।কিন্তু বর্তমান সেই রাজনীতির মধ্যে এখন ফরমালিন ঢুকে পড়েছে। সময় এসেছে, রাজনীতিকে ফরমালিনমুক্ত করতে হবে।

ড. কামাল বলেন, জাতির স্বার্থে দেশের মানুষের ভেতর থেকে সমাধান বের হয়ে আসে।

তিনি বলেন, দেশে যখন ৩ কোটি মানুষ ছিলাম, তখন ভাষা আন্দোলনের বিজয় হয়েছে। সাড়ে ৭ কোটি যখন মানুষ, তখন একাত্তরে মুক্তিযুদ্ধের বিজয় হয়েছে। এ বিজয় দেশের ঐক্যবদ্ধ জনগণ করেছে।

সংবিধানে উল্লেখ রয়েছে,দেশের মালিক জনগণ। আর সেই মালিক কিভাবে অসহায় হতে পারে? এ দেশে যারা আমাদের স্বাধীনতা এনে দিলেন, জীবন দিলেন, তাদের আমরা বলতে পারি না যে, আমরা অসহায়।

তিনি বলেন, আমিও একটা বড় রাজনীতির সঙ্গে ছিলাম। ১৯৯১ সালের সংসদ নির্বাচনে কেউ একজন আমাকে বলেছিলেন, ৫ লাখ টাকা দেন, ১০ হাজার ভোট নিশ্চিত পাওয়া যাবে। আপনার বিজয় নিশ্চিত হবে। সেদিন আমি তাকে তাড়িয়ে দিয়েছিলাম। সেই নির্বাচনে আমি ১ হাজার ৯০০ ভোটে হেরেছিলাম।

সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, দেশকে দানবের হাত থেকে মুক্ত করতে হবে।

তিনি নারায়ণগঞ্জের ৭ হত্যা মামলার উল্লেখ করে বলেন, নারায়ণগঞ্জের ঘটনার দিকে তাকালে সারা দেশের সব কিছু দেখতে পাবেন। কিভাবে একজন হেলপার থেকে এতো বড় ক্ষমতার মালিক হতে পারে!

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন জেএসডির সভাপতি আ স ম আব্দুল রব, নাগরিক ঐক্যের উপদেষ্টা এসএম আকরাম প্রমুখ।