11দৈনিক বার্তাঃ রাজধানীতে লাইসেন্স বিহীন মোটরসাইকেল চলাচল বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিআরটিএকে নির্দেশ দিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবাদুল কাদের।শনিবার মহাখালী বাস টার্মিনালে সড়ক দুর্ঘটনা রোধে বিআরটিএ আয়োজিত সচেতনতামূলক ক্যাম্পইনে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

এ সময় বাস চালকদের নিবিড় প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি নারী চালকের সংখ্যা বাড়ানোর আশ্বাস দেন মন্ত্রী।ফিটনেস ছাড়া যাত্রীবাহী বাস অপসারণ করে নতুন বাস আমদানি করা হবে এবং সড়ক নিরাপদ রাখতে প্রতি সপ্তাহেই এ ধরনের ক্যাম্পেইন চলবে বলেও জানান ওবায়দুল কাদের।

যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের সড়ক দুর্ঘটনা শূন্যের কোঠায় নামিয়ে আনতে মোটর বাইকের কাগজপত্র যাচাই করে দেখার জন্য রোড ট্রান্সপোর্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।মন্ত্রী সংবাদিকদের বলেন, সড়ক দুর্ঘটনা বৃদ্ধির ক্ষেত্রে মোটর বাইক ইদানিং ভয়ঙ্কর হয়ে দাঁড়িয়েছে।

সড়ক দুর্ঘটনা শূন্যের কোঠায় নিয়ে আসতে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অর্থরিটি (বিআরটিএ)একর্মসূচির আয়োজন করে।বিআরটিএ নগরীর চারটি গুরুত্বপূর্ণ পয়েন্টে গাড়ী ব্যবহারকারীদের পাশাপাশি সাধারণ জনগণের মাঝে লিফলেট ও স্টিকার বিতরণ শুরু করেছে।

মন্ত্রী বলেন, বিআরটিএ ৭৫ জন মহিলা চালককে পেশাগত প্রশিক্ষণ দিয়েছে এবং লাইসেন্স প্রদান করেছে যাতে তারা ভালোভাবে গাড়ি চালাতে পারে।

তিনি বলেন, ‘সড়ক দুর্ঘটনা ন্যূনতম পর্যায়ে নিয়ে আসতে বিআরটিএ মোটরবাইকের নিবন্ধন কাগজপত্র যাচাই করে দেখবেন।বিআরটিএ চেয়ারম্যান এম নূরুল ইসলাম, পরিচালক মসিউর রহমান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা এসময় উপস্তিত ছিলেন।

মন্ত্রী বলেন, জনগণের মাঝে সচেতনতা সৃষ্টিতে বিআরটিএ ১০২২৮৩ জনকে প্রশিক্ষণ দিয়েছে এবং ৩১৯টি সেমিনারের আয়োজন করেছে।বিআরটিএ আইনী কার্যক্রম জোরদারে নির্বাহী ম্যাজিস্ট্রেটর ১১টি পদ সৃষ্টি করা হয়েছে। সরকার রাজধানীতে ড্রাইভিং টেস্টিং অ্যান্ড ট্রেনিং সেন্টার প্রতিষ্ঠা করা হবে।