কনক চাঁপা-কাব্যচর্চায় নিমগ্ন

দৈনিক বার্তা – নন্দিত কণ্ঠশিল্পী কনক চাঁপা সঙ্গীত চর্চার পাশাপাশি কাব্য চর্চায় নিমগ্ন হয়েছেন। কয়েক সপ্তাহ ধরে তিনি প্রতিদিনই দু-একটি করে কবিতা লিখছেন। মূলত মনের আনন্দে তিনি কাব্য সাধনায় মনোনিবেশ করেছেন। তার এই কবিতাগুলো সামাজিক যোগাযোগের অন্যমত মাধ্যম ফেসবুকে প্রকাশ করছেন। সম্প্রতি তিনি তার ফেসবুকে ‘ফিরে আসা ফেরারি’ এবং ‘স্রষ্টার উৎপ্রাস’ শিরোনামে দুটি কবিতা প্রকাশ করেন।

কনক চাঁপা তার ‘ফিরে আসা ফেরারি’ কবিতা এভাবে শুরু করেছেন, ‘উল্টে দেখ, পাল্টে গেছে আমার জীবন/দেখে শুনেই ফিরিয়ে দিলাম আমার মরণ।/ সকাল বেলায়ই সন্ধ্যে যখন নামল ঘিরে/ বলব কী আর, মরণ আশেপাশেই ঘোরে।’ ২২ লাইনের এ কবিতায় তিনি তার ফেলে আসা দিনগুলোর কথা বর্ণনা করেছেন। অন্যদিকে ‘স্রষ্টার উৎপ্রাস’ কবিতায় তিনি মানবজীবনের আধ্যাত্মিকতা ও ধর্মীয় চেতনাবোধটি তুলে ধরেছেন। দীর্ঘ ৫০ লাইনের এ কবিতায় তিনি লিখেছেন, ‘ঝলমলে স্বর্গোদ্যান_ আমি অদ্রিজা মাত্রই ঘুম/ থেকে জেগেছি। ভানুহীন কিন্তু আলোকিত/ চক্রবুহ্য আমায়_ আমার তনুমন, মনন,সব/ উন্মোচন করে দেয়। নিজেকে চাক্ষুস করে লজ্জিত হই নিজেই।/ ঘৃতকাঞ্চনে অনাঘ্রাত যৌবন ঢেকে নেই।’
কাব্য চর্চা প্রসঙ্গে কনক চাঁপা যাযাদি বিনোদনকে বলেন, ‘আমার শৈশব থেকেই কবিতা প্রীতি রয়েছে। কৈশোরে স্কুলে পড়া অবস্থাতেই মনে যখন যা আসত তা নিয়ে খাতায় কবিতা লিখে ফেলতাম। সেই চর্চাটাই এখন করছি। এখন অবসর পেলেই কবিতা লিখছি। এখান থেকে থেকে বাছাই করা কবিতা নিয়ে একটি কাব্যগ্রন্থ প্রকাশের ইচ্ছে রয়েছে। এমনকি এতে পুরো পরিবার আমাকে অনেক উৎসাহ প্রদান করছে।’  আসছে ঈদে কনক চাঁপার ‘আড়াল’ শিরোনামে একটি একক অ্যালবাম প্রকাশের কথা রয়েছে।