মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ ১৭ বিমান ধ্বংস

দৈনিক বার্তা –সময় যত গড়াচ্ছে মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ ১৭ বিমান ধ্বংস নিয়ে ততই কূটনৈতিক কাঁদা ছোড়াছুড়ি বাড়ছে। ইউক্রেনের আকাশে ২৮০জন যাত্রী ও ১৫জন ক্রু সদস্যকে নিয়ে ওড়া বোয়িং ৭৭৭ বিমানটি ধ্বংসের পিছনে নাশকতার সম্ভাবনাই দৃঢ় হয়ে উঠছে। তবে ইউক্রেন সেনা নাকি রাশিয়া-পন্থী বিচ্ছিন্নতাবাদীরা, কারা এই নাশকতার পিছনে দায়ী তা এত সহজে স্পষ্ট হওয়ার নয়? বিমান ধ্বংসের প্রকৃত কারণ সামনে আসার আগেই পূর্ব ইউক্রেনের আকাশ পথ বাতিল করেছে ব্রিটিশ এয়ারওয়েজ, লুফত্‍হানসার মতো একাধিক বিমান সংস্থা। এ ঘটনায় তদন্ত দাবি করেছে বিশ্ব নেতারা৷ এদিকে নিহতদের মধ্যে একশ জনের লাশ পাওয়া গেছে বলে জানিয়েছে বিমান কর্তৃপক্ষ৷ 

বৃহস্পতিবার দুপুরে আমস্টারডাম থেকে কুয়ালা লামপুরের উদ্দেশে রওনা হয় মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ ১৭। গন্তব্যে পৌঁছনোর কথা ছিল শুক্রবার ভোর ছ’টা নাগাদ? তার আগে এদিন বিকেল ৪.২০ মিনিট থেকে এমএইচ ৩৭০-র স্মৃতি ফিরিয়ে এটিসির সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয় বিমানটির? পরে ইউক্রেন- রাশিয়া সীমান্ত থেকে ৬০ কিলোমিটার দূরে পূর্ব ইউক্রেনের গ্রাবোভো গ্রামে মেলে তার ধ্বংসাবশেষ।  নিহত ২৮০ আরোহীর মধ্যে ২৩৩ জনের জাতীয়তা প্রকাশ করেছে কর্তৃপক্ষ৷ এর মধ্যে একশ জনের লাশ পাওয়া গেছে৷ বাকিদের লাশ ছিন্নভিন্ন হয়ে যাওয়ায় শনাক্ত করা সম্ভব হচ্ছে না৷ 

মালয়েশিয়ান এয়ারলাইনসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হুইব গোর্তার জানান, আরোহী ২৮০ জনের মধ্যে ২৩৩ জনের জাতীয়তা নিশ্চিত হওয়া গেছে৷ বাকি ৪৭ জনের পরিচয় এখনও নিশ্চিত হওয়া যায়নি৷ স্বাভাবিকভাবেই বিমানের প্রত্যেক যাত্রীই মারা গিয়েছেন?  বিমানের যাত্রীদের মধ্যে ১৫৪জন ডাচ, ২৭জন অস্ট্রেলীয়, ২৩জন মালয়েশীয়, ১১জন ইন্দোনেশীয়, ৬জন ব্রিটিশ, ৪জন জার্মান, ৪জন বেলিজিয়ান নাগরিক ছিলেন? এছাড়াও ৩জন ফিলিপিন্স ও ১জন কানাডার নাগরিকও ছিলেন বলে জানা গিয়েছে? অভিশপ্ত বিমানের ১৫জন ক্রু সদস্যই মালয়েশীয় বলে জানিয়েছে বিমান সংস্থা? 

বিমান ধ্বংসের ঘটনার অব্যবহিত পর থেকেই অভিযোগ পাল্টা অভিযোগের পালা শুরু হয়? প্রথমেই ঘটনার জন্য রুশ-পন্থী বিচ্ছিন্নতাবাদীদের দায়ী করে কিয়েভ। তাদের দাবি, বিদ্রোহীরা ‘বুক মিসাইল সিস্টেম’ ব্যবহার করে বিমানটি ধ্বংস করেছে। ইউক্রেনের দাবিতেই সম্মতি জানিয়েছে মার্কিন গোয়েন্দা দফতর। যদিও সরকারিভাবে তাদের পক্ষ থেকে কিছু বলা হয়নি?  অন্যদিকে, ডনেটসক পিপসল রিপাবলিকের স্বঘোষিত প্রধানমন্ত্রী তথা পূর্ব ইউক্রেনে ইউক্রেনের পয়লা নম্বর শত্রু আলেকজেন্ডার বরদাই জানান এই ঘটনার পিছনে তাঁরা দায়ী নন। তবে তা মানতে নারাজ ইউক্রেন প্রশাসন।

ইতিমধ্যেই কিয়েভে ডাচ দূতাবাসের সামনে ‘খুনে পুতিন’ পস্ন্যাকার্ড সহযোগে বিক্ষোভ প্রদর্শনও হয়ে গিয়েছে। দুর্ঘটনার আকস্মিকতায় প্রথমে সুর নরম করলেও, পরে স্বমহিমায় উদ্ভব ঘটেছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের।  বিমান ধ্বংসের দায় ইউক্রেন সরকারের উপর চাপিয়ে তিনি মন্তব্য করেছেন, ‘ইউক্রেন সেনা যদি বিচ্ছিন্নতাবাদীদের উপর আক্রমণ না চালাত তবে এমন ঘটনা ঘটত না। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ইউক্রেনের পেট্রো পরোশেনকো ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রজকের সঙ্গে ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা? উদ্ধারকাজ ও তদন্তে আমেরিকার সার্বিক সহায়তা ছাড়াও বিমানের ধ্বংসাবশেষ রক্ষার দায়িত্বও পরোশেনকোর উপর ন্যস্ত করেছেন ওবামা। কয়েক ধাপ এগিয়ে মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বিডেন দাবি করেছেন, মাঝ আকাশেই ধ্বংস হয় বিমানটি। 

ঘটনার জেরে শুক্রবার জরুরি বৈঠকে বসতে চলেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলি। মালয়েশিয়া এয়ারলাইন্সের বিমান ধ্বংসের ঘটনায় শোকপ্রকাশ করে ঘটনার আন্তর্জাতিক পর্যায়ের তদন্ত প্রয়োজন বলে মন্তব্য করেন জাতিসংঘের মহাসচিব বান কি-মুন.

এদিকে বিমান অভিশপ্ত বিমানের ব্ল্যাক বক্স নিজেদের হেফাজতে রেখেছে রুশ বিচ্ছিন্নতাবাদীরা। তবে এখন খানিক নরম হওয়ারই আভাস মিলেছে বিচ্ছিন্নতাবাদী নেতা আলেকজেন্ডার বরদাইয়ের কথায়. উদ্ধারকাজে সাহায্যের জন্য ইউক্রেন সেনার সঙ্গে তিন দিনের যুদ্ধবিরতি রাখতে সম্মত হয়েছেন তিনি। এদিন সরেজমিনে ঘটনাস্থল ঘুরেও দেখেছেন ডোনেটসক পিপলস রিপাবলিকের স্বঘোষিত প্রধানমন্ত্রী।