iphone6

দৈনিক বার্তা- ঢাকা: অ্যাপলের পরবর্তী হ্যান্ডসেট আইফোন-৬’র ৪.৭ এবং ৫.৫ ইঞ্চি পর্দার দু’টি হ্যান্ডসেট একসঙ্গে বাজারে ছাড়ার কথা থাকলেও ‘প্রতিযোগিতা’ এড়াতে যে কোনো একটিই বাজারে ছাড়তে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

এমন ইঙ্গিত দিয়ে তাইওয়ানভিত্তিক সংবাদ মাধ্যম ডিজিটাইমস দাবি করেছে, দু’টি বড় হ্যান্ডসেট একসঙ্গে ছেড়ে ২০১৩ সালের ভুলের পুনরাবৃত্তি ঘটাবে না অ্যাপল। কারণ, ওই বছর একইসঙ্গে ৫এস ও ৫সি মডেলের দু’টি হ্যান্ডসেট বাজারে ছেড়ে নিজেদের দু’টি হ্যান্ডসেটের মধ্যেই প্রতিযোগিতা বাধিয়ে দেয় প্রতিষ্ঠানটি। অবশ্য, বিষয়টি কোনো একটি সাপ্লাই চেইনের ছড়ানো ‘গুজব’ বলে মন্তব্য করেছেন সংবাদ সংস্থা ৯টু৫ম্যাক’র কর্মকর্তা বেন লোভিজয়। তিনি বলেন, যারা এমন ‘গুজব’ তৈরি করেছেন তারা হয়তো জানেন না, অ্যাপল এমন এক প্রতিষ্ঠান যারা তাদের কৌশলগত কোনো বিষয় সাপ্লায়দের সঙ্গে শেয়ার করেন না।

iphone-6-transparent-concept-designগত বছর অ্যাপল’র দু’টি হ্যান্ডসেট এক সঙ্গে ছাড়ার বিষয়টি ‘ভুল’ সিদ্ধান্ত আখ্যা দিয়ে লোভিজয় বলেন, আইফোন ৬‘র দু’টি হ্যান্ডসেট আলাদা সময়ে ছাড়া হলে এটি বাজারে কোনো প্রভাব ফেলবে না। আলাদা সময়ে হ্যান্ডসেট দু’টি বাজারে আসলেও ক্রেতারা তাদের পছন্দের স্ক্রিনের হ্যান্ডসেটটি কিনতে সিদ্ধান্ত পরিবর্তন করবেন না। তবে, উৎপাদন জটিলতার কারণে অ্যাপল ৫.৫ ইঞ্চি পর্দার হ্যান্ডসেটটি চলতি বছরের শেষ দিকেই বাজারে ছাড়বে বলে মনে করেন লোভিজয়। অ্যাপলের আগের হ্যান্ডসেটগুলোর চেয়ে আইফোন-৬ পাতলা ও গোলাকৃতির হবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। ৬৪-বিট ‍এ৮ প্রসেসরের মাধ্যমে চলবে এ হ্যান্ডসেট। আর অপারেটিং সিস্টেমে থাকছে অ্যাপলের সর্বশেষ ভার্সন আইওএস৮।

নির্ধারিত সময়ের একমাস আগে অর্থাৎ আগামী আগস্টে বাজারে আসছে আইফোন-৬।