প্রথমবারের মতো নাবিক পেশায় বাংলাদেশি নারীরা

দৈনিকবার্তা – পিছিয়ে নেই নারীরা। ঘর সামলানোর পাশাপাশি তারা দেশের কাজেও যোগ দিচ্ছেন। চলতি মাসেই বাণিজ্যিক জাহাজে যোগ দিচ্ছেন বাংলাদেশের নারীরা। এর আগে বিমানের পাইলট, পুলিশ ও সশস্ত্র বাহিনীতে নারীরা অংশগ্রহণ করে থাকলেও বাণিজ্যিক জাহাজে নারী নাবিকের কাজ বাংলাদেশে এই প্রথম।

প্রথম ব্যাচে মোট ১৩ জন নাবিক যোগ দিচ্ছেন বাংলাদেশ শিপিং করপোরেশনের বিভিন্ন জাহাজে। গত ডিসেম্বরে তারা বাংলাদেশ মেরিন একাডেমি থেকে ক্যাডেট হিসেবে তাদের প্রশিক্ষণ সম্পন্ন করেন। তারা জাহাজে মেরিন অফিসার হিসেবে যোগ দেবেন। বাংলাদেশ শিপিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক কমোডর মকসুমুল কাদের বলেন, ‘বাণিজ্যিক জাহাজে নারীদের মেরিন অফিসার হিসেবে চাকুরি বাংলাদেশে নতুন এক ইতিহাস। বাংলাদেশ শিপিং করপোরেশনের প্রতিটি জাহাজে দু’জন করে নারী মেরিন অফিসার নিয়োগ দেয়া প্রক্রিয়া শুরু করেছে।

তিনি জানান, তাদের নিয়োগ চূড়ান্ত হতে আরও এক বছর সময় লাগবে। এখন তারা ক্যাডেট হিসেবে শিপিং করপোরেশনে যোগ দিয়ে এক বছরের প্রশিক্ষণ নেবেন। তারপর বিভিন্ন জাহাজে তাদের নিয়োগ চুড়ান্ত করা হবে। জানা গেছে, বিশ্বের প্রথম নারী হিসেবে সুইডিশ এক নারী ১৯৪৫ সালে সমুদ্রগামী জাহাজে নাবিক পদে যোগ দিয়েছিলেন। পরবর্তী সময়ে বিশ্বের বিভিন্ন দেশের নারীরা জাহাজে অফিসার পদে যোগ দিলেও এত দিনে বাংলাদেশি নারীদের কোনো সুযোগ ছিল না।

বাংলাদেশ মেরিন একাডেমির কমান্ড্যান্ট ড. সাজিদ হোসাইন বলেন, বিভিন্ন বাঁধা বিপত্তি অতিক্রম করে এ দেশে প্রথমবারের মতো নারী মেরিন অফিসার সমুদ্রগামী জাহাজে যোগ দিতে যাচ্ছেন। বাংলাদেশ শিপিং করপোরেশন এসব নারী মেরিন অফিসারকে চাকুরির সুযোগ করে দিয়ে ইতিহাস সৃষ্টি করল। জাহাজে নারীদের চাকরির সুযোগ প্রসঙ্গে ভারতের উদাহরণ দিয়ে ড. সাজিদ বলেন, এই পেশায় নারীদের উৎসাহিত করতে ভারত নারীদের জন্য প্রশিক্ষণ ফি ৫০ ভাগ কমিয়েছে আর বয়স দুই বছর শিথিল করেছে। ফলে ভারতে নারী ক্যাডেটের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

এদিকে নারী নেত্রী এ্যাডভোকেট এলিনা খান নাবিক পেশায় প্রথম যোগ দিতে যাওয়া নারীদের অভিনন্দন জানিয়ে বলেছেন, তাদের দেখে বাংলাদেশের নারীরা আরও এগিয়ে যাবেন। তবে তিনি মনে করেন, তাদের নিরাপত্তার বিষয়ে শিপিং করপোরেশনসহ সরকারকে খেয়াল রাখতে হবে। তৈরি করতে হবে প্রয়োজনীয় নীতিমালা। আর কর্মক্ষেত্রে তারা যেন লিঙ্গ বৈষম্যের শিকার না হয় সে দিকে খেয়াল রাখতে হবে। আর নারী নাবিকদেরও মনে রাখতে হবে তারা নাবিক।