123_138776দৈনিকবার্তা-ঢাকা, ২৪ আগস্ট: আগামী এক মাসের মধ্যে দেশের সব জেলায় ‘এমআরপি’ পাসপোর্ট চালু করতে যাচ্ছে সরকার। রোববার সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।
বৈঠক শেষে কমিটির সদস্য হুইপ মো. শহীদুজ্জামান সরকার সাংবাদিকদের জানান, পাসপোর্ট নিয়ে সাধারণ মানুষের হয়রানির বিষয়টি বৈঠকে উঠে এলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, আগামী এক মাসের মধ্যে দেশের সব জেলায় এমআরপি কার্যক্রম চালু হবে। বৈঠকে জানানো হয়, ২০১০ সালে বাংলাদেশে এমআরপি কার্যক্রম শুরু হয়। ইতোমধ্যে দেশের ৩১টি জেলার ৩৪টি আঞ্চলিক পাসপোর্ট অফিস এবং বিদেশে বাংলাদেশের ৪৮টি দূতাবাস এর আওতায় এসেছে। এ পর্যন্ত প্রায় ৯০ লাখ ‘যন্ত্রে পাঠযোগ্য’ পাসপোর্ট বিতরণ করা হয়েছে
অবশিষ্ট ৩৩টি জেলার মধ্যে লক্ষ্মীপুর, মাদারীপুর, শরীয়তপুর, রাজবাড়ী এবং নওগাঁয় ইতোমধ্যে আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের পরীক্ষামূলক প্রকল্প শুরু হয়েছে। বাকি ২৮টি জেলাতেও পাসপোর্ট কার্যালয় স্থাপন করা হচ্ছে।
বৈঠকে নৌপথে যাত্রীদের জানমালের নিরাপত্তায় পদ্মার বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে নৌ পুলিশ ফাঁড়ি স্থাপনের জন্য সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি কাজী কেরামত আলীর সভাপতিত্বে কমিটির সদস্য হুইপ মো. শহীদুজ্জামান সরকার, এ কে এম শাহজাহান কামাল, মো. আব্দুল মজিদ খান, মীর মোস্তাক আহমেদ রবি বৈঠকে অংশ নেন।