৫ হাজার বছর পর ঢাকায় মাছচাষ হবে!

www.somoyerkonthosor.com_.news_14-300x210দৈনিকবার্তা,২৫ আগস্ট: পাঁচ হাজার বছর পর এই আলো ঝলমলে ঢাকা শহরে খেলা করবে অথৈ জল।বহুতল ভবনগুলো পানির ভেতর থেকে নাক ভাসিয়ে শ্বাস নেবে। ডুবন্ত শহর জুড়ে হতে পারে মাছচাষ।
এমনই এক ভয়ঙ্কর পূর্বাভাস দিয়েছে ন্যাশনাল জিওগ্রাফি। সংস্থার প্রকাশিত ৫ হাজার বছর পরের সম্ভাব্য ম্যাপে পুরো বাংলাদেশকেই দেখানো হয়েছে পানির নিচে। বাংলাদেশের পাশাপাশি প্রতিবেশি ভারতের একটি বড় অংশও পানির নিচে থাকবে।
সিডনি মর্নিং হেরাল্ড যুক্তরাষ্ট্রের মোনাশ বিশ্ববিদ্যালয়ের গবেষণার বরাত দিয়ে বলেছে, জলবায়ু পরিবর্তনজনিত উষ্ণায়নের কারণে ৫ হাজার বছরের মধ্যে মেরু অঞ্চলের সব বরফ গলে যাবে। এতে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়তে ২১০ ফুট পর্যন্ত। রাজধানী ঢাকা সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র ৫০ ফুট উঁচু। সে ক্ষেত্রে ৫ হাজার বছর পর ঢাকা থাকবে ১৫০ ফুট পানির নিচে। অবশ্য উন্নত দেশের বড় বড় শহরগুলোও রক্ষা পাবে না উষ্ণায়নের অভিশাপ থেকে। মেলবোর্ন, সিডনি, নিউইয়র্কসহ অনেক শহরই ঢাকার মতো পানিতে তলিয়ে যাবে।
বিজ্ঞানিরা বলছেন, বর্তমানে সমুদ্রের পানির উচ্চতা বছরে ৩ মিলিমিটার করে বাড়ছে। উষ্ণতা আরও বাড়লে মেরু অঞ্চলের বরফ দ্রুততর হারে গলবে। তাতে পানির উচ্চতা আরও বেশি করে বাড়বে।