images

দৈনিকবার্তা,২৫ আগস্ট: রোববার ইবি ক্যাম্পাসে পুলিশের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষের পরিপ্রেক্ষিতে রাতে অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন
কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) পুলিশের সাথে ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় ১৫ দিনের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।ইবি বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ
বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশ মেনে ইতিমধ্যে হল ত্যাগ করতে শুরু করেছেন শিক্ষার্থীরা- সমকাল
পাশাপাশি আজ সোমবার বেলা ১২টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগেরও নির্দেশ দেওয়া হয়েছে।
রোববার রাতে এক জরুরি সিন্ডিকেট বৈঠকে এ সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।iu-students_81484_0
বৈঠক সূত্রে জানা যায়, ছাত্রলীগের সাথে পুলিশের সংঘর্ষের ঘটনায় রোববার রাতে উপাচার্যের বাসভবনে জরুরি সিন্ডিকেট সভা ডাকা হয়। বৈঠকটি রাত সাড়ে ৮টায় শুরু হয়ে শেষ হয় সাড়ে ১১টায়।
বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, আজ ২৫ আগস্ট সোমবার থেকে আগামী ৮ সেপ্টেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষাসহ সব ধরনের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকবে। ৯ সেপ্টেম্বর ক্যাম্পাস খুলে দেওয়া হবে।
সূত্র আরও জানায়, রোববারের সংঘর্ষের ঘটনাটি খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার বলেন, ‘উদ্ভূত পরিস্থিতিতে জরুরি সিন্ডিকেট বৈঠকে সংখ্যাগরিষ্ঠ সদস্যদের মতামতের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশ মেনে ইতিমধ্যে হল ত্যাগ করতে শুরু করেছেন শিক্ষার্থীরা। তবে হঠাৎ করে ক্যাম্পাস বন্ধ করে দেওয়ায় চরম ক্ষোভও প্রকাশ করেছেন তারা।
জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের প্রায় সবক’টি বিভাগে বিভিন্ন বর্ষের চূড়ান্ত পরীক্ষা চলছে। এর মধ্যে হঠাৎ করে ক্যাম্পাস বন্ধ হয়ে যাওয়ায় স্থগিত পরীক্ষাগুলো ক্যাম্পাস খোলার পর অনুষ্ঠিত হবে। ফলে এসব বিভাগে সেশনজটের সম্ভাবনা দেখা দিয়েছে।
আইন বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র দেবব্রত কুমার বিশ্বাস দৈনিকবার্তাকে বলেন, ‘চলতি মাসের ৬ তারিখে রোজার ছুটি শেষে ক্যাম্পাস খুলেছে। ২০ দিনের মাথায় আবার ক্যাম্পাস বন্ধ হয়ে গেল।’
তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন যেকোনো অজুহাতে হল বন্ধ করে দেয়। এটা এই বিশ্ববিদ্যালয়ের ট্রাডিশনে পরিণত হয়েছে। এর ফলে আমাদের লেখাপড়ার বিঘ্ন ঘটছে।’
বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী, আগামী ২৮ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর ঈদুল আযহা উপলক্ষে ক্যাম্পাস বন্ধ থাকবে। এই ছুটির আগেই বিশ্ববিদ্যালয় প্রশাসন আবার ১৫ দিনের জন্য ক্যাম্পাস বন্ধ করে দিল।
উল্লেখ্য, রোববার ক্যাম্পাসে শিবির মিছিল বের করলে ছাত্রলীগ এর প্রতিবাদে পাল্টা মিছিল বের করে। পরে তারা ভিসি, প্রো-ভিসির গাড়িতে হামলার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। এসময় পুলিশের সাথে ছাত্রলীগ নেতাকর্মীদের সংঘর্ষ হয়। সংঘর্ষে পুলিশের ৬ জন সদস্যসহ অন্ত ২০ জন আহত হয়। গুলিবিদ্ধ হয় ছাত্রলীগের ৫ কর্মী।