বিমানে অটোমেটেড বুকিং সিস্টেম চালুর সুপারিশ

Bangladesh Bimanদৈনিকবার্তা,২৬আগস্ট:বিমানকে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরের লক্ষ্যে যাত্রী সেবার মানোন্নয়ন, নতুন গন্তব্যে সার্ভিস সম্প্রসারণের কার্যক্রম গ্রহণ ও অটোমেটেড বুকিং সিস্টেম চালুর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। জাতীয় সংসদ ভবনে সোমবার অনুষ্ঠিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিিিটর বৈঠকে এই সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, মো. তাজুল ইসলাম চৌধুরী, তানভীর ইমাম, মো. নজরুল ইসলাম চৌধুরী, কামরুল আশরাফ খান এবং মো. আফতাব উদ্দীন সরকার অংশ নেন। মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
কমিটি সূত্র জানায়, বৈঠকে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কর্মকান্ড নিয়ে আলোচনা হয়। এসময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশ বিমানের সুষ্ঠু পরিচালনার লক্ষ্যে ব্যবস্থাপনার সক্ষমতা বৃদ্ধির জন্য জনবলের দক্ষতা বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়েছে। এ লক্ষ্যে কর্মকর্তা-কর্মচারীদের প্রত্যেকের জন্য বার্ষিক নূন্যতম ৫০ ঘন্টা প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এছাড়া আধুনিক তথ্য প্রযুক্তির ব্যবহার আরও বৃদ্ধি করা হচ্ছে।
বৈঠকে আরও জানানো হয়, বিমানের যাত্রী সেবার মান উন্নয়ন ও বিমানকে একটি লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরের লক্ষ্যে অন-লাইন বুকিং সিস্টেম চালু, এসএমএস এর মাধ্যমে যাত্রীদের ফ্লাইট সংক্রান্ত তথ্যাবলী প্রদান, ইন-ফ্লাইট সার্ভিসের মানোন্নয়নের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।