এক আকাশে দেখা যাবে ২ চাঁদ!

v7js51jy

দৈনিকবার্তা,২৭আগস্ট: চাঁদ মেঘে লুকালো, তোমাকে দেখে প্রিয়া’……তবে এবার আর চাঁদ লুকানোর খবর নেই। খবর হলো এক আকাশের বুকে দেখা যাবে দুই চাঁদ! এমন গুজব রটেছে ভার্চুয়াল জগতে। আর এটা নাকি ঘটবে বুধবার রাত ১২টার দিকে। সোশ্যাল নেটওয়ার্কিং সাইট জুড়ে ঘুরে বেড়াচ্ছে এই খবর এবং ছবি। বলা হচ্ছে, মঙ্গলগ্রহ এতই কাছে চলে আসবে পৃথিবীর, যে তাকে চাঁদের মতো বড় দেখাবে। আর পৃথিবীর আকাশে শোভা পাবে গোল থালার মতো দু’টি চাঁদ।
এই জোড়া চাঁদের গুজব রটছে সেই ২০০৩ থেকে। সে বছর ২৭ আগস্ট পৃথিবীর খুব কাছে চলে আসে মঙ্গল। প্রতি ৬০ হাজার বছরে নাকি এই মহাজাগতিক ঘটনা হয়। শেষ এই দৃশ্য দেখেছিল নিয়ানডার্থাল যুগের মানুষ।
কিন্তু ১১ বছর আগে, সেদিনও মঙ্গলকে মোটেও চাঁদের মতো বড় লাগেনি। বরং লেগেছিল আকাশে জ্বলন্ত রক্ত বিন্দুর মতো। আর বুধবার, মানে চলতি বছরের ২৭ অগাস্ট পৃথিবীর এতো কাছে মোটেও আসছে না মঙ্গল। এ বছর পৃথিবীর সবথেকে কাছে মঙ্গল এসেছিল গত ৮ এপ্রিল।
জ্যোতির্বিজ্ঞানীদের মতে, আদৌ আকাশে জোড়া চাঁদ দেখা যাবে না। বিশেষ করে ফেসবুকে যে ছবি ঘুরে বেড়াচ্ছে সেটা তো পুরোপুরি অসম্ভব। কারণ, বুধবার পূর্ণিমা নয়। তাই চাঁদ অতো বড় হবে না। আর মঙ্গল যতোই কাছে আসুক না কেন, তাকে কখনই এতো বড় দেখাবে না।
চাঁদের থেকে মঙ্গলকে ছোট লাগার আরো কারণ আছে। পৃথিবী থেকে চাঁদ যে দূরত্বে আছে পৃথিবী আর মঙ্গলের দূরত্ব অনেক বেশি। তাছাড়া চাঁদ থেকে প্রতিফলিত আলো পৃথিবী পৃষ্ঠে আসতে সময় লাগে প্রায় ১ সেকেন্ড। আর মঙ্গল থেকে প্রতিফলিত আলো পৃথিবীতে আসে ২০ মিনিটে। তাছাড়া ব্যাসের দিক দিয়ে মঙ্গল, চাঁদের ১৪০ ভাগের ১ ভাগ। অর্থাৎ ১৪০টা মঙ্গলগ্রহকে পরপর বসাতে হবে চাঁদের ব্যাসের সমান মাপ পেতে। তাই, বুধবারও লাল গ্রহকে পৃথিবীর আকাশে জ্বলন্ত বিন্দুর মতোই দেখাবে।
কিন্তু গত ১১ বছরের মতো এবারেও অগাস্টে রটে গেছে পৃথিবীর আকাশে জোড়া চাঁদ দর্শনের গল্প।