ডেস্কটপে হোয়াটস অ্যাপ!

0
43

whatsapp_26534

দৈনিকবার্তা,২৭আগস্ট: হোয়াটস অ্যাপ, ভাইবার, কিক মেসেঞ্জার, কাকাও টক, লাইন, ব্ল্যাকবেরি মেসেঞ্জার- অ্যাপের তালিকা যেন শেষ হওয়ার নয়। স্মার্টফোন মানেই এই সব মেসেঞ্জার আপনার নিত্যসঙ্গী। আর হবে নাই বা কেন! এই একটা অ্যাপ আপনার ফোনে থাকা মানে এক জাদুকাঠি আপনার হাতের মুঠোয় থাকা। বিনা পয়সায় দেশ-বিদেশে কথা বলাসহ কত কিছুই সম্ভব এইসব অ্যাপের মাধ্যমে। কিন্তু শর্ত একটাই। থাকতে হবে স্মার্টফোন।

ওয়েব ইন্টারফেস, উইন্ডোজ ডেস্কটপ এমনকি উইন্ডোজ ৮ অ্যাপ-এও এই সব মেসেঞ্জার চলবে না। না, একটু ভুল থেকে গেল। এখন অবশ্য ভাইবার তাদের ডেস্কটপ অ্যাপ ভার্সান চালু করেছে। কিন্তু বাকিদের ক্ষেত্রে শূণ্য হাতেই ফিরতে হবে আপনাদের। তবে সামান্য বুদ্ধি খাটালে এই সব অ্যাপের অ্যানড্রয়েড সংস্করণ আপনার উইন্ডোস ডেস্কটপেও চালাতে পারেন। আর এই মুশকিল আসান করতে হাজির ব্লুস্ট্যাকস নামের একটি অ্যানড্রয়েড এমুলেটর। সহজ ভাষায় বলতে গেলে এটি এমন একটি সফটওয়্যার যার সাহায্যে বিভিন্ন অ্যানড্রয়েড অ্যাপলিকেশন সহজেই উইন্ডোস-এ ব্যবহার করা যায়।
এবার আসা যাক কীভাবে এই অসম্ভবকে সম্ভব করা যায়, সেই কথায়। প্রথমেই ব্লুস্ট্যাকস ডাউনলোড করে আপনার উইন্ডোস ডেস্কটপে ইনস্টল করে নিন। ব্লুস্ট্যাকস অ্যাপের প্লেয়ার স্ক্রিনের উপরের বাঁ দিকের কোণে একটি সার্চ আইকন আছে। সেখানে টাইপ করুন আপনার পছন্দের মেসেঞ্জারের নাম। সেই মেসেঞ্জারের আইকনে ক্লিক করলেই ব্লুস্ট্যাকস থেকে আপনাকে বলা হবে একটি গুগল অ্যাকাউন্ট তৈরি করতে বা আগে থেকেই গুগল-এ আপনার অ্যাকাউন্ট থাকলে সেই আইডি দিয়ে লগইন করতে।
তারপর ব্লুস্ট্যাকস-এর সঙ্গে আপনার গুগল অ্যাকাউন্ট লিঙ্ক করতে হবে যাতে আপনার কম্পিউটারে সহজেই অ্যাপটি ডাউনলোড করা যায়। এই ধাপটি পেরোতে পারলে আপনার পছন্দের সব অ্যাপ পেয়ে যাবেন ডেস্কটপেও।