ছয় হাজার কর্মী ছাঁটাই করবে মালয়েশিয়ান এয়ারলাইন্স

0
29

nb1tr7ja

দৈনিকবার্তা-ঢাকা ৩০, আগস্ট: মালয়েশিয়ান এয়ারলাইন্স ছয় হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে এয়ারলাইন্সটির কর্মীর সংখ্যা ২০ হাজার থেকে কমে ১৪ হাজারে দাঁড়াবে।

মূলত এই বছরে একটি বিমান নিখোঁজ হওয়া এবং অপর একটি বিমান ইউক্রনে ধ্বংস হওয়ার কারণে বড় আকারের আর্থিক লোকসানে পড়ে সংস্থাটি। এই আর্থিক মন্দা সামলাতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়াও বিমানটি এখন থেকে রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

খাজানাহ ন্যাশনাল নামের সরকারি বিনিয়োগ কোম্পানি এয়ারলাইন্সটির ১০০ শতাংশ মালিকানা লাভ করবে। বর্তমানে খানাজার অধীনে ৬৯ শতাংশ মালিকানা রয়েছে। এর ফলে এখন থেকে সরকার মনোনীত একজন প্রধান নির্বাহী কর্মকর্তার মাধ্যমে এয়ারলাইন্সটির কার্যক্রম পরিচালনা করা হবে।

খাজানাহর এমডি আজমান মোক্তার বলেন, এই উদ্যোগের ফলে আমাদের জাতীয় এয়ারলাইন্স আবার আগের অবস্থায় ফিরে যাবে। নতুন এই নীতিগুলো গ্রহণের ফলে এয়ারলাইন্সটির মোট ব্যয় হবে ছয়শ কোটি রিংগিত। প্রত্যাশা করা হচ্ছে আগামী ২০১৮ সালের মধ্যে মালয়েশিয়ান এয়ালাইন্স আবার লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হবে।

গত মার্চ মাসে কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে নিখোজ হয় এমএইচ৩৭০ নামের মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি বিমান। ওই ধাক্কা সামলে না উঠতেই গত জুলাইয়ে আমস্টারডাম থেকে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর যাওয়ার পথে ইউক্রেন সীমান্তে বিদ্রোহীদের ছোড়া মিসাইলে বিধ্বস্ত হয় এমএস১৭ আরো একটি বিমান।