আজ থেকে রাজধানীতে ভোটার তালিকা হালনাগাদ শুরু

0
68

প্রধান নির্বাচন কমিশনার সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ

দৈনিকবার্তা-নিউজ,ঢাকা :প্রধান নির্বাচন কমিশনার সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, ১ সেপ্টেম্বর থেকে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীসহ দেশের মোট ১২০ টি উপজেলায় ভোটার তালিকা হালনাগাদের তথ্য সংগ্রহ শুরু হবে। তৃতীয় পর্যায়ে হালনাগাদ কার্যক্রমের তথ্য সংগ্রহের কাজ আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। রোববার নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

সিইসি বলেন, আগামী জানুয়ারির মধ্যে যাদের বয়স ১৮ বছর হবে তারা ভোটার হতে পারবে। এছাড়া যারা পূর্বে ভোটার হতে পারেনি তারাও তথ্য দিয়ে ভোটার হতে পারবেন। সিইসি রকিবুর রহমান জানান, গত ১৫ মে কমিশন ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু করে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ের হালনাগাদে মোট ভোটার বৃদ্ধি হয়েছে ৩৫০টি উপজেলায় ৩০ লাখ ৮২ হাজার ২৮৭ জন।

সিইসি আরো জানান, তথ্যসংগ্রহকারীরা ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবে। ভোটারদের কাছে অনুরোধ থাকবে তাদের সহযোগিতা করার। যদি কেউ তথ্য দিতে ব্যর্থ হন তাহলে তিনি পরবর্তীতে নির্দিষ্ট নিবন্ধন কেন্দ্রে গিয়ে তথ্য দিয়ে ভোটার হতে পারবেন। এছাড়া কেউ সম্পূর্ণ ব্যর্থ হলে ঢাকা জেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার হতে পারবেন।

সিইসি বলেন, কেউ দ্বৈত ভোটার হওয়ার প্রয়োজন নেই। এই অপরাধ করলে কঠোর শাস্তি দেয়া হবে। কারো সংশোধনের প্রয়োজন হলে নির্দিষ্ট ফরমে আবেদন করলে তথ্য সংশোধন করে দেয়া হবে।

নারী ভোটারের বিষয়ে সিইসি বলেন, বিভিন্ন এলাকায় নারী ভোটার বৃদ্ধির হার কম হওয়ায় আমরা উদ্বিগ্ন। কমিশন ইতিমধ্যে মাঠ পর্যায়ের কমিটি, এনজিও সংস্থা এবং নারী ও শিশু মন্ত্রণালয়ের সাথে বিষয়টি নিয়ে কথা বলেছে। আমরা নারী ভোটারদের উদ্বুদ্ধ করতে কাজ করছি।

উল্লেখ্য, হালনাগাদ শুরুর আগে মোট ভোটার সংখ্যা ছিল নয় কোটি ১৯ লাখ ৫০ হাজার ৬৪১ জন। এরমধ্যে পুরুষ ভোটার চার কোটি ৬১ লাখ ১৮ হাজার ২২০ জন এবং নারী ভোটার চার কোটি ৫৮ লাখ ৩২ হাজার ৪২১ জন। নির্বাচন কমিশনের লক্ষ্যমাত্রা অনুযায়ী ৫ শতাংশ বৃদ্ধির হার ধরে ভোটার বৃদ্ধি হবে ৪৬ লাখ। হালানাগাদ কার্যক্রম শেষ করার পরিকল্পনা করা হয়েছে আগামী ১৫ নভেম্বর।