সড়ক বিভাগ যুক্ত হলো ই-সেবা ব্যবস্থাপনায় : যোগাযোগমন্ত্রী

0
60

ওবায়দুল কাদের

দৈনিকবার্তা-নিউজ,ঢাকা : সড়ক বিভাগে শুরু হতে যাচ্ছে প্রথাগত নথির পরিবর্তে ইলেক্ট্রনিক পদ্ধতিতে নথি নিষ্পত্তি কার্যক্রম। আজ সোমবার থেকে এ পদ্ধতি চালু হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে আ ঈ এ টু আই কর্মসূচির সহযোগিতায় এ কার্যক্রম বাস্তবায়ন হতে যাচ্ছে। সোমবার সকাল সাড়ে ১১টায় সচিবালয়ে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের এ কর্যক্রমের উদ্বোধন করেন। উদ্বোধন শেষে মন্ত্রী বলেন, ‘সড়ক বিভাগে ই-সেবা ব্যবস্থাপনা যুক্ত হওয়ার ফলে অফিসিয়াল কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।’ তিনি বলেন, ‘কাগজের ব্যবহার ব্যাপকভাবে হ্রাস পেয়ে পর্যায়ক্রমে পেপারলেস অফিসে পরিণত হবে এ মন্ত্রণালয়।’

এদিকে প্রাথমিক পর্যায়ে সড়ক বিভাগের ৫টি শাখা এ কার্যক্রমের আওতায় আসবে। পর্যায়ক্রমে সকল শাখাকে এর আওতায় আনা হবে। বর্তমানে যে ৫টি শাখা এর আওতায় আসবে সেগুলো হলো: রক্ষণাবেক্ষণ শাখা, প্রশাসনিক শাখা, সম্পত্তি শাখা, শৃঙ্খলা শাখা এবং আইসিপি ইউনিট। ই-সেবা কার্যক্রমে লিপ্ত হওয়ায় ডাক গ্রহণ ও প্রেরণ এবং নথিতে সিদ্ধান্ত গ্রহণ সহজ ও দ্রুত সময়ে সম্পন্ন হবে। নথিতে উত্থাপিত নোট, গৃহীত সিদ্ধান্ত, পত্র জারি, নথির অবস্থান, তারিখ ও সময়সহ সকল তথ্য সফটওয়ারে লিপিবদ্ধ থাকবে এবং তা নিয়মিত মনিটরিং করাও সম্ভব হবে।

এছাড়া পদ্ধতিটি অনলাইন ভিত্তিক হওয়ায় কর্মকর্তারা দেশের যে কোনো স্থান থেকে এমনকি দেশের বাইরে অবস্থান কালেও  দাপ্তরিক কাজ সম্পন্ন করতে পারবে।