বাংলাদেশিদের ব্রিটিশ ভিসার সিদ্ধান্ত দিল্লিতে

0
53

image_90840_0-300x204

দৈনিকবার্তা-ঢাকা,২সেপ্টেম্বর: আগামী ১ অক্টোবর থেকে বাংলাদেশে জমাকৃত ব্রিটিশ ভিসা আবেদনের বিষয়ে আর সিদ্ধান্ত নেবে না ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনের ভিসা সেকশন। এ বিষয়ে সিদ্ধান্ত নেবে নয়াদিল্লির ব্রিটিশ হাইকমিশনের ভিসা সেকশন। আঞ্চলিক কেন্দ্র হিসেবে তারা এ কাজ সম্পাদন করবে।

সোমবার ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ভিসা আবেদন বাছাইয়ের পুরো প্রক্রিয়া সম্পন্ন হবে তিন ধাপে। প্রথম ধাপ সেটলমেন্ট ভিসা এবং দ্বিতীয় ধাপ পয়েন্ট বেজড সিস্টেমের আবেদন ইতোমধ্যে দিল্লিতে নিষ্পত্তি হতে শুরু করেছে। তৃতীয় এবং শেষ ধাপে আগামী ৭ সেপ্টেম্বর বা এর পরের অন্যান্য সব ধরণের ভিসা আবেদন দিল্লিতে যাচাই-বাছাই করা হবে। আবেদনকারীর পাসপোর্ট বাংলাদেশেই থাকবে এবং সিদ্ধান্ত গ্রহণ করবে রাজকীয় ব্রিটিশ সরকারের প্রতিনিধিরা।

এক্ষেত্রে আবেদনের খরচ অপরিবর্তিত থাকবে এবং সেবার মানও অক্ষুন্ন থাকবে। আগের মতোই নন-সেটেলমেন্ট ভিসার জন্য ১৫ দিন এবং সেটেলমেন্ট ভিসার জন্য ৬০ দিন সময়কাল বহাল থাকবে। বাংলাদেশি আবেদনকারীরা ঢাকা এবং সিলেটের ভিসা আবেদন কেন্দ্রে তাদের আবেদন জমা দেবেন। এজন্য আবেদনকারীকে দিল্লি যেতে হবে না।

উল্লেখ্য, গত ২৪ জুলাই বৈশ্বিক কৌশলের অংশ হিসেবে ব্রিটিশ ভিসার আবেদন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের কেন্দ্রের সংখ্যা কমিয়ে আনে ব্রিটিশ সরকার।