‘জাতীয় নদী রক্ষা কমিশন’ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান-2

দৈনিকবার্তা-ঢাকা :  নদীর অবৈধ দখল ও দূষণরোধ এবং বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে গঠিত ‘জাতীয় নদী রক্ষা কমিশন’এর কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান এমপি বুধবার ঢাকায় বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) টাওয়ার ভবনে ‘জাতীয় নদী রক্ষা কমিশন’ এর কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ‘যারা দখল ও দূষণের মাধ্যমে নদীকে ধ্বংস ও হত্যা করছে, তারা এ যুগের রাজাকার। নদী খননে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্যোগ গ্রহন করেছেন। নদীর দখল ও দূষণমুক্ত করা বর্তমান সরকারের একটি চ্যালেঞ্জ।’ মন্ত্রী জানান, সরকার গত মেয়াদে ৩,৫০০ টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। নদীর তীর যেন পুনরায় দখল না হয়, সেজন্য ‘ওয়াকওয়ে’ নির্মাণ করা হয়েছে। দূষণমুক্ত করার জন্য বর্জ্যের উৎস মুখ বন্ধের ব্যবস্থা করা হয়েছে। নদী বাঁচলে দেশ বাঁচবে। নদী বাঁচাতে তিনি সকলকে এগিয়ে আসার আহবান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মো. আতাহারুল ইসলাম এবং জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বক্ষনিক সদস্য মো. আলাউদ্দিন।