ইরানে জরুরি অবতরণ করল মার্কিন যাত্রীবাহী বিমান

image_125564.3e7bc0c88aac9b9e10f2e4abda65d963_xl

দৈনিকবার্তা-ঢাকা, ৬সেপ্টেম্বর: মার্কিন যুক্তরাষ্ট্রর প্রায় ১০০ নাগরিক বহনকারী একটি যাত্রীবাহী বিমান ইরানের দক্ষিণাঞ্চলে জরুরি অবতরণ করেছে। বিমানটি আফগানিস্তানের বাগরামের মার্কিন বিমান ঘাঁটি থেকে উড্ডয়ন করেছিল। জরুরি অবতরণের বিষয়টি ইরানের একটি সূত্র নিশ্চিত করেছে। ইরানের বিমানবন্দর কর্মকর্তারা বলেছেন, যাত্রীবাহী এ বিমানটি বন্দর আব্বাস আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছিল। অবশ্য এ ব্যাপারে বিস্তারিত আর কিছু জানাননি তারা।
মার্কিন পররাষ্ট্র দপ্তর গতকাল (শুক্রবার) বলেছে, উড্ডয়ন পরিকল্পনা-সংক্রান্ত আমলাতান্ত্রিক ইস্যুতে গতিপথ পরিবর্তন করে বিমানটি ইরানে অবতরণ করে। সংযুক্ত আরব আমিরাতের ফ্লাই দুবাই এয়ারলাইন্সের ভাড়া করা এই বিমান ইরানের দক্ষিণাঞ্চলীয় হরমুজগান প্রদেশের বন্দর আব্বাসে অবতরণ করেছিল। পরে বিমানটি ইরানি বিমানবন্দর ছেড়ে গেছে এবং নিরাপদে দুবাইয়ে অবতরণ করেছে।
এক মার্কিন কর্মকর্তা বলেন, বাগরাম থেকে দুবাইয়ের পথে বিমানটি দেরি করে যাত্রা করেছিল এবং এটির উড্ডয়ন পরিকল্পনার সর্বশেষ পরিস্থিতি ইরানকে জানানো হয়নি। এ অবস্থায় ইরানি কর্তৃপক্ষ প্রথমে বিমানটিকে ফিরে যেতে বলে। কিন্তু আফগানিস্তানে ফিরে যাওয়ার মতো পর্যাপ্ত জ্বালানি নেই বলে জানানো হলে বিমানটিকে বন্দর আব্বাসে অবতরণের নির্দেশ দেওয়া হয়।
ইরানি জঙ্গিবিমানের প্রহরায় ফ্লাই দুবাইয়ের যাত্রীবাহী বিমানটি অবতরণ করে বলে যে খবর প্রচারিত হয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যারি হারফ তা নাকচ করে দিয়েছেন। এ ছাড়া, যাত্রীদের নিরাপদে গন্তব্যে পৌঁছাতে সহায়তা করার জন্য সব পক্ষের তৎপরতারও প্রশংসা করেন তিনি। প্রায় তিন দশক ধরে ইরান ও আমেরিকার মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।