zia ur rahman

দৈনিকবার্তা-মার্কিন যুক্তরাষ্ট্র : মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের মহান স্বাধীনতার ঘোষক, বিএনপিরপ্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নামে রাস্তার নামকরণ করা হয়েছে। ইলনয় স্টেটের শিকাগো শহরে একটি সড়কের নামকরণ করা হয়েছে ‘জিয়াউর রহমান ওয়ে’। আগামী ১৪ সেপ্টেম্বর সড়কটি উদ্বোধন করবে সিটি মেয়র সহ স্থানীয় নেতৃবৃন্দ।

এ অনুষ্ঠানে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের একটি প্রতিনিধি দল অংশ নেবে। সূত্র জানায়, শিকাগো সিটি কাউন্সিলে সর্বসম্মত সিদ্ধান্ত নিয়ে জিয়াউর রহমানের নামে শহরের একটি রাস্তার নামকরণ করা হচ্ছে। এর পেছনে কাজ করেছেন ইলনয় স্টেটের সেক্রেটারি অব স্টেট জেসি হোয়াইটের অ্যাডভাইজারি কাউন্সিলের সদস্য এবং গভর্ণরের এশিয়া বিষয়ক অ্যাডভাউজারি কমিটির সদস্য শাহ মোজাম্মেল নান্টু। সিটির মেয়র রম ইমানুয়েল এবং সিটির চেয়ার এমিরেটাস অলডারমেন ম্যুর-এর কাছে আবেদনের মাধ্যমে রাস্তার নামকরণের প্রক্রিয়া শুরু হয়।

শাহ মোজাম্মেল নান্টু দৈনিকবার্তা কে জানান, বাংলাদেশের স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নামে রাস্তার নামকরণের ক্ষেত্রে আমরা কেবল উদ্যোগ, তথ্য-প্রমাণ সরবরাহ এবং লবিস্টের কাজ করেছি। সার্বিক সহায়তা করেছেন অলডারমেন ম্যুর। সিটি কাউন্সিলের সকল নির্বাচিত নেতৃত্ব এবং কর্মকর্তারা ইতিবাচকভাবে সাড়া দেয়ায় এ কাজটি সম্ভব হয়েছে। এছাড়া বাংলাদেশ কমিউনিটি অব শিকাগোল্যান্ডের নেতৃবৃন্দও এ কাজে সার্বক্ষণিক সহায়তা করেছেন।

প্রসঙ্গত, এর আগে ২০০৪ সালে শিকাগো সিটি আনুষ্ঠানিকভাবে জিয়াউর রহমানকে বাংলাদেশের স্বাধীনতার ঘোষকের স্বীকৃতি দেয়। স্বীকৃতি পত্রে বলা হয়, ১৯৭১ সালের ২৬ মার্চ জিয়াউর রহমানের আনুষ্ঠানিক স্বাধীনতার ঘোষণা এবং তৎপরবর্তী নয় মাসের যুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ রাষ্ট্রের উদ্ভব হয়। ১৯৭৬ সালে জিয়াউর রহমান বাংলাদেশে মাল্টি পার্টি ডেমোক্রেসির সূচনা করেন। শিকাগোতে বসবাসকারী বাংলাদেশী সহ সকল অধিবাসী ২৫ মার্চ ‘জিয়াউর রহমান ডে’ পালন করবে বলে সিটি কাউন্সিলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এরপর থেকে প্রতি বছর ২৫ মার্চ শিকাগোতে জিয়াউর রহমান ডে পালন করা হয় এবং জিয়াউর রহমান প্যারেড সহ বিভিন্ন কর্মসূচি পালন করে শিকাগোবাসী।

‘জিয়াউর রহমান ডে’ পালনের অনুমোদন করারও উদ্যোগ নিয়েছিলেন ইলনয় স্টেটের সেক্রেটারি অব স্টেট জেসি হোয়াইটের অ্যাডভাইজারি কাউন্সিলের সদস্য ও সাবেক ছাত্রদল নেতা শাহ মোজাম্মেল নান্টু এবং তার বড় ভাই সাবেক জাসাস নেতা শাহ মোসাদ্দেক মিন্টু। এরই ধারাবাহিকতায় জিয়াউর রহমানের নামে সড়কের নামকরণের উদ্যোগ নেয়া হয়।

সম্প্রতি সিটি কাউন্সিলে এটি পাশ হয়। লন্ডনের একটি সূত্র জানিয়েছে, শিকাগোতে জিয়াউর রহমান সড়ক উদ্বোধনীঅনুষ্ঠানে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান উপস্থিত থাকতে চেয়েছিলেন। ব্যক্তিগত কারণে তিনি যেতে পারছেন না। এজন্য তাঁর পক্ষে বিএনপির পররাষ্ট্র বিষয়ক কমিটির সদস্য সচিব মুশফিকুল ফজল আনসারী ও তারেক রহমানের বিশেষ উপদেষ্টা হুমায়ুন কবির উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন।

শুক্রবার তারা লন্ডন থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে যাত্রা করবেন। এদিকে, জিয়াউর রহমানের নামে সড়ক উদ্বোধনের পর সেখানে বাংলাদেশী বংশোদ্ভুত নাগরিকদের নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে শিকাগো ছাড়াও বিভিন্ন স্টেটের বিএনপি নেতারা অংশ নিচ্ছেন।