ay

দৈনিকবার্তা-অনিমেষ রয়(নয়াদিল্লি) ১৬ সেপ্টেম্বর : ইসলাম উগ্রপন্থী গোষ্ঠী আল-কায়েদার একটি ভিডিও ইন্টারনেট দুনিয়ায় শোরগোল ফেলে দিয়েছে। এই ভিডিওতে আল-কায়দা জঙ্গী ঘোষণা করছেন যে তারা ভারতে এই জঙ্গী সংগঠনের নয়া শাখা খুলবেন। সংগঠনের নেতা আয়েমন-আল-জওয়াহিরি ওই ভিডিও ফুটেজে ঘোষণা করেন ভারতে তারা ইসলাম আন্দোলন ফিরিয়ে আনতে চাইছে। আর তাই খুব শীঘ্রই ভারতে নতুন শাখা খুলতে চলেছে তারা। জওয়াহিরি-র কথায়, “আমরা চাই ইসলাম আবার ভারতীয় উপমহাদেশে ফিরে যাক। আগে যা মুসলিম রাষ্ট্রেরই অংশ ছিল।” তিনি এও জানিয়েছেন, কায়দা অল জিহাদ ভারতে (কাশ্মীর,গুজরাত, আহমেদাবাদ ও অসম), মায়ানমার, বাংলাদেশে মুসলিমদের জন্য লড়াই করবে। ওই ভিডিওতে এও জানানো হয়েছে, অসিম ওমর যে পাকিস্তানে আলকায়েদা শারিয়াহ কমিটির প্রধান তিনিই সংগঠনের এই নতুন শাখার নেতা হবেন এবং উস্তাদ উসামা মেহমুদ এর মুখপাত্র হবেন।

 [youtube_video id=”EerZQiLsF8k”]

জাওয়াহিরি জানিয়েছেন, ২ বছরের পরিশ্রম ও মজাহিদিনের ঔক্যসাধনের পর আলকায়দা ভারতীয় উপমহাদেশে শাখা স্থাপনে সফল হয়েছে। আলকায়েদার এই নতুন শাখা এই সত্যই প্রতিস্থাপন করবে যে মুল্লা ওমর (আফগান তালিবানের প্রধান)-এ নেতৃত্বে ‘জিহাদ’ ক্রমশই ছড়িয়ে পড়ছে। কিন্তু হঠাৎ কেন ভারতে নজর এই উগ্রপন্থী গোষ্ঠীর। ভিডিও ফুটেজে তারও উত্তর দিয়েছে জওয়াহিরি। তার কথায়, ভারতীয় উপমহাদেশ থেকে অধিগৃহীত মুসলিমদের জন্য জমিকে মুক্ত করা এবং ভারতী উপমহাদেশের মাটিতে শারিয়া স্থাপন করা। আল কায়েদার এই নয়া উদ্যোগে স্বভাবতই উদ্বিগ্ন ভারত। সূত্রের খবর অনুযায়ী, ভারতের বিভিন্ন রাজ্যের গরীব পরিবার থেকে তরুণ ও যুবকরা এই ধরণের ইসলাম উগ্রপন্থী গোষ্ঠীতে যোগ দিচ্ছে। তরুণ সমাজকে টাকার লোভ দেখিয়ে নিজের দিকে ফুসলিয়ে আনার চেষ্টা করছে এই ধরণের জঙ্গী সংগঠনগুলি।

আইএসআইএস এবং এর মতো আরও বেশ কিছু জঙ্গী সংগঠন মধ্যপ্রাচ্য এবং আফ্রিকায় মাথাচাড়া দিয়ে ওঠায় চাপে পড়েছে আল-কায়েদা। ভারতে সংগঠন করে হারানো আন্তর্জাতিক তকমা আবার ফিরে পেতে চাইছে আল-কায়দা।