খালেদা জিয়া গুরুতর অসুস্থ, দেশবাসীর কাছে দোয়া কামনা

খালেদা জিয়া

দৈনিকবার্তা-ঢাকা, ৬ জানুয়ারি:  শারীরিক অসুস্থতায় ভুগছেন বিএনপি চেয়াপারসন বেগম খালেদা জিয়া। এ জন্য তিনি সুস্থতা কামনা করে দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন। মারুফ কামাল খান বেগম খালেদা জিয়ার সর্বশেষ শরীরিক অবস্থার বিবরন সাংবাদিকদের কাছে তুলে ধরেন।তিনি বলেন, নিরাপত্তার নামে ভয়ঙ্কর পিপার স্প্রে প্রয়োগে খালেদা জিয়া গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন।

মঙ্গলবার রাত পৌনে ৮টার দিকে গুলশানের রাজনৈতিক কার্যালয়ে খালেদা জিয়ার প্রেস সচিব মারুফ কামাল খান সাংবাদিকদের এ কথা বলেন। তিনি বলেন, খালেদা জিয়া শ্বাসকষ্টজনিত রোগে ভুগছেন। মঙ্গলবার সকাল থেকে তিনি ২বার বমি করেছেন । এখনো তার বমির ভাব রয়েগেছে এবং কিছুক্ষণ পরপর তার চোখ দিয়ে পানি পড়ছে। শরীরের ব্যথা ও জ্বালা-পোড়া হচ্ছে। আছে মাথা ব্যথাও। প্রেস সচিব জানান, শ্বাস কষ্টের কারণে বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শক্রমে বিএনপি চেয়ারপারসনকে অক্সিজেন ও নেভুলাইজার দেয়া হচ্ছে। গতকাল দুই জন চিকিৎসক তার স্বাস্থ্য পরীক্ষা করেছেন। আজো তাকে বিশেষজ্ঞ চিকিৎসকরা দেখেছেন।

মারুফ কামাল খান বলেন, সরকারের তরফ থেকে এখনো বলা হচ্ছে- বিএনপি চেয়ারপারসনের নিরাপত্তার ব্যবস্থা করেছে। কিন্তু তিন তিন বারের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে তার গাড়ির ওপর যেভাবে আইনশৃঙ্খলা রক্ষাকারী সদস্যরা পিপাস স্প্রে নিক্ষেপ করছে, এতে তার (খালেদা জিয়া) দৈহিক ও মানসিক নিরাপত্তা বিগ্নিত হচ্ছে।’’

গতকাল সোমবার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে ‘অবরুদ্ধ’ বিএনপি চেয়াপারসন বেগম খালেদা জিয়া ‘গণতন্ত্র হত্যা’ দিবসে জনসভা ও কালো পতাকা মিছিলে অংশ নেওয়ার জন্য বাসা থাকে বের হওয়ার সময় পুলিশের ছোঁড়া পিপার স্প্রে গ্যাসের ঝাঁজে অসুস্থ হন । ওই সময়ে খালেদা জিয়া তার নিশান পেট্রোল গাড়িতে কালো পতাকা হাতে নিয়ে বসে ছিলেন। পুলিশের নিক্ষেপ করা পিপার স্প্রে খালেদা জিয়ার গাড়ির সামনে পড়ে। মহিলা দলের নেতৃবৃন্দ ও সাংবাদিকরা এতে আহত হন। রাতে গুলশানের অবরুদ্ধ কার্যালয়ের ভেতরে যে ক‘জন সাংবাদিক রয়েছেন, তারাই এই ব্রিফিঙে অংশ নেয়। বাইরে কোনো সাংবাদিককে পুলিশ প্রবেশ করতে দেয়নি। কার্যালয়ের গেইট দুইটি তালা দিয়ে রেখেছে পুলিশ। মারুফ কামাল খান অভিযোগ করে বলেন, ‘‘ এই বিষাক্ত স্প্রে গতবছর কেন্দ্রীয় শহীদ মিনারের শিক্ষকদের ওপর নিক্ষেপ করা হয়েছিলো। এতে অনেক শিক্ষক অসুস্থ হয়ে পড়েছিলেন। তাদের মধ্যে একজন শিক্ষক পরে মৃত্যুবরণও করেছেন। এজন্য হাইকোর্ট এই পিপার স্প্রে ব্যবহারের না করার নির্দেশ দিয়েছেন।

সংবাদ ব্রিফিঙে অন্যান্যের মধ্যে অন্যান্যের মধ্যে দলের ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, আবদুল কাইয়ুম, চেয়ারপারসনের বিশেষ সহকারি শামসুর রহমান শিমুল বিশ্বাস, শামসুল আল আমীন ডিউ, প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবীর খান প্রমূখ উপস্থিত ছিলেন। এদিকে রাত ৯টা ৪০ মিনিটে বিএনপি চেয়াপারসন বেগম খালেদা জিয়াকে চিকিৎসা দিতে অ্যাপোলো হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট অ্যান্ড কো অর্ডিনেটর প্রফেসর ডা. মুজিবুর রহমান ভুইয়া বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে প্রবেশ করেন। এর আগে সন্ধ্যায় তাকে তার ব্যক্তিগত চিকিৎসক ডা. মামুনসহ একদল চিকিৎসক পরীক্ষা করেন। এছাড়া খালেদা জিয়া ‘ভয়ঙ্কর রকম অসুস্থ’ হয়ে পড়েছেন বলে জানা গেছে। মঙ্গলবার সন্ধ্যায় খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. এমাজউদ্দিন আহমেদ।