টুরিস্ট ভিসায় ইজতেমায় অংশগ্রহন নিষেধাজ্ঞা

01বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা শত শত ভারতীয় নাগরিক বেনাপোল চেকপোস্টে আটকা পড়ছে। গতকাল বৃহস্পতিবার এই পথে ৩৯৩ জনকে ভারতে ফেরত পাঠানো হয়েছে বলে ইমিগ্রেশন সুত্রে  জানা গেছে।  কারণ টুরিস্ট ভিসায় বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা বিদেশীদের বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইমিগ্রেশন কর্তৃপক্ষ। গতকাল বৃহস্পতিবার ইমিগ্রেশন কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা জারি করেন। তবে যারা টিআই (ট্যুরিস্ট ইজতেমা) ভিসা নিয়ে বাংলাদেশে আসছেন, তাদের ক্ষেত্রে কোনো বাধা-নিষেধ আরোপ হয়নি।

পুলিশের এক কর্মকর্তা জানান, ২০ দলীয় জোটের টানা অবরোধের কারণে গত তিন দিনে এ পথে বিভিন্ন দেশ থেকে প্রায় দুই হাজার যাত্রী বিশ্ব ইজতেমায় অংশ নিতে বাংলাদেশে এসেছেন। এখন দেশে রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে। এ কারণে নাশকতার আশঙ্কায় এ ধরনের পাসপোর্ট যাত্রীর বাংলাদেশে প্রবেশের ওপর সরকার নিষেধাজ্ঞা জারি করেছে। আজ শুক্রবার সকাল নয়টায় আটকে পড়া ভারতের কলকাতা থেকে নজরুল ইসলাম,আঃ রফিক, গোলাম হোসেন জানান, এই বেনাপোল স্থলপথে  ১৫ বছর ধরে ট্যুরিস্ট ভিসায় বিশ্ব ইজতেমায় যোগ দিতে বাংলাদেশে আসছেন। এই প্রথম তিনি শুনছেন ট্যুরিস্ট ভিসায় ইজতেমায় আসা যাবে না। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আগে থেকে এ বিষয়ে সতর্ক করলে এই ভোগান্তি পেতে হতো না।
বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন ওসি মনিরুজ্জামান জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে গতকাল বৃহস্পতিবার সকাল থেকে ট্যুরিস্ট ভিসায় বিশ্ব ইজতেমার পাসপোর্ট যাত্রীদের ফেরত পাঠানো হচ্ছে। তিনি আরো জানান, ভিসায় যাদের টিআই (ট্যুরিস্ট ইজতেমা) লেখা আছে তাদেরই কেবল পাসপোর্ট এন্ট্রি করা হচ্ছে। যাদের ভিসায় শুধু টি (ট্যুরিস্ট) লেখা আছে তাদের পাসপোর্ট এন্ট্রি করা হচ্ছে না। তাদের ফেরত পাঠানো হচ্ছে। তবে কবে নাগাত এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে সে বিষয়ও ইমিগ্রেশন  কর্তৃপক্ষের কাছে জানতে চাইলে তা সঠিক উত্তর দিতে পারেন নি।