অর্থনৈতিক মুক্তির সংগ্রাম

দৈনিকবার্তা-ঢাকা, ২৫ জানুয়ারি: রাষ্ট্রনায়ক শেখ হাসিনার অর্থনৈতিক মুক্তির সংগ্রাম দ্বিভাষিক গ্রন্থটি (স্টেটেসমেন শেখ হাসিনা’স স্ট্রাগল ফর ইকোনমিক ই মেনসিপেশন) প্রদান করা হলো মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়কে। ২২ জানুয়ারি যুবলীগের চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরীর পক্ষ থেকে পররাষ্ট্র মন্ত্রী জনকেরীকে প্রদানের জন্যে মন্ত্রণালয়ের সিনিয়র অফিসার ক্রিস্টফার এলমস্ এর কাছে এটি হস্তান্তর করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক ও এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যান নিজাম চৌধুরী। দ্বৈতভাষায় প্রকাশিত এ গ্রন্থটি প্রকাশ করেছে দক্ষিণ এশিয়ার বৃহত্তম যুব সংগঠন বাংলাদেশ আওয়ামী যুবলীগ।

গ্রন্থটি প্রদানের পর নিজাম চৌধুরী ক্রিস্টফারকে অবহিত করেন যে, সমসাময়িক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে বাংলাদেশের অর্থনৈতিক স্বয়ম্ভরতা অর্জনে কী ধরনের পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন- সে ব্যাপারে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন্তা- চেতনার আলোকে এ গ্রন্থ প্রকাশ করেছে দক্ষিণ এশিয়ার বৃহত্তম যুব সংগঠন বাংলাদেশ আওয়ামী যুবলীগ। এ সময় ক্রিস্টফার এলমস্ মহামন্দা সত্বেও বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৬% এর ওপর দীর্ঘদিন ধরে রাখার জন্যে শেখ হাসিনার বিচক্ষণতাপূর্ণ নেতৃত্বের প্রশংসা করেছেন নিজাম চৌধুরীর কাছে।

নিজাম চৌধুরী জানান, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি অব্যাহত রাখার স্বার্থে রাজনৈতিক স্থিতির বিকল্প নেই বলে ক্রিস্টফার বিশেষভাবে উল্লেখ করেছেন।প্রসঙ্গত: উল্লেখ্য যে, বাংলাদেশের জামাত-শিবিরকে কেন নিষিদ্ধ করা জরুরী হয়ে পড়েছে সে প্রসঙ্গে বিস্তারিত অবহিত করতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দলের সদস্য হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়েছিলেন নিজাম চৌধুরী। সে সময়েই যুবলীগের বিশেষ এ প্রকাশনাটি প্রদান করেন। গ্রন্থটির সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী, চেয়ারম্যান, বাংলাদেশ আওয়ামী যুবলীগ। গ্রন্থটি জয়ীতা প্রকাশনী থেকে ইয়াসিন কবীর জয়ের পরিকল্পনা ও তত্ত্বাবধানে প্রকাশিত। গ্রন্থটিতে নিবন্ধন লিখেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, রিয়ার অ্যাড. (অব:) মো খুরশেদ আলম, নিজাম চৌধুরী, ড. আহমদ আল কবির, কাওসার রহমান, সাদিকুর রহমান চৌধুরী পরাগ,মাহবুব স্মারক, অনিমেষ কর ও আবুল কালাম আজাদ।

বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ১৫ই নভেম্বর ২০১৪ ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তন প্রাঙ্গনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার অর্থনৈতিক মুক্তির সংগ্রাম, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার পরিবর্তনের ডাক ও ইসলামী মূল্যবোধ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু ও শেখ হাসিনা এই কালজয়ী তিনটি বইয়ের মোড়ক উন্মোচন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক। গ্রন্থ তিনটির সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী চেয়ারম্যান বাংলাদেশ আওয়ামী যুবলীগ ও যুব গবেষনা কেন্দ্র।জয়ীতা প্রকাশনী থেকে গ্রন্থগুলো বের হয়