মেজর জেনারেল আজিজ আহমেদ

দৈনিকবার্তা- চুয়াডাঙ্গা,২৯জানুয়ারি : বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)র মহা-পরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ বলেছেন, নাশকতা প্রতিরোধে প্রয়োজনে আরো কঠোর অবস্থানে যাবে বিজিবি। নিজের আগের বক্তব্যের প্রতি শক্ত অবস্থান নিয়ে তিনি বলেন, পেশাগত দায়িত্ব পালনের সময় কোন বিজিবি সদস্য হামলার শিকার হলে আত্মরক্ষার্থে অবশ্যই গুলি চালাবে বিজিবি। বৃহস্পতিবার দুপুরে চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার ধোপাখালী সীমান্তে বিজিবির নবনির্মিত ক্যাম্প উদ্বোধন শেষে এই মন্তব্য করেন বিজিবি ডিজি।বিজিবি মহা-পরিচালক আরো বলেন, সীমান্ত প্রহরাসহ বিজিবি ৫টি মৌলিক কাজ করে থাকে। এছাড়াও সরকারের নিদের্শে দেশের স্বার্থে যে কোন গুরুত্বপূর্ণ কাজ করতে প্রস্তুত আছে বিজিবি। বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আজিজ আহমেদ বলেন, বিজিবিকে রাজনৈতিক কর্মকান্ড বন্ধ করার কোনো নির্দেশনা দেয়া হয়নি।

বিজিবি ডিজি বলেন, আভ্যন্তরীন আইন শৃংখলা পরিস্থিতি সমুন্নত রাখার লক্ষ্যে বিজিবি সদস্যরা আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সহযোগি হিসাবে দায়িত্ব পালন করছে। বেসামরিক প্রশাসনের রিকুইজিশন এবং মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে পুলিশ ও অন্যান্য বাহিনীকে শুধুমাত্র সহযোগিতা করছে বিজিবি। তিনি বলেন, বিভিন্ন স্থানে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে যৌথবাহিনীর অভিযান চলছে। তবে কোথাও কম্বিং অপারেশন পরিচালনা করা হয়নি বলে ডিজি উল্লেখ করেন।তিনি বলেন,বিজিবির কাছে খুলনা সেক্টরটি অত্যন্ত গুরুত্বপূর্ন। এ অঞ্চলের সীমান্তে হত্যা, চোরাচালান রোধে বিজিবি অবিরাম কাজ করে যাচ্ছে।

তাছাড়া জনগনের জান মালের নিরাপত্তা নিশ্চিত করতে এবং দেশের অভ্যন্তরে শান্তি-শৃংখলা রক্ষার্থে হাইওয়েসহ অন্যান্য বাহিনীকে সহযোগিতা করেছে।তিনি বলেন, দেশের সীমান্ত এলাকায় নির্বিচারে হত্যাকান্ড বন্ধ, মাদক ব্যাবসা ও চোরাচালন প্রতিরোধ এবং অনুপ্রবেশ রোধ করাই হলো বিজিবি’র প্রধান দায়িত্ব। এছাড়া বর্তমানে রিজার্ভে থাকা বিজিবি সদস্যরাই আভ্যন্তরীন আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করছেন।এর জন্য সীমান্ত থেকে কোনো বিজিবি সদস্যকে টেনে আনা হয়নি। নবনির্মিত ক্যাম্প উদ্বোধনের সময় বিজিবির মহা-পরিচালকের সাথে ছিলেন, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আঞ্চলিক কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল খন্দকার শহিদুল ইসলাম, কুষ্টিয়া সেক্টর কমান্ডার জাভেদ ইকবাল, ৪৭ বিজিবির পরিচালক আবুল কালাম আজাদ ও চুয়াডাঙ্গা-৬ বিজিবির পরিচালক লেঃ কর্নেল এসএম মনিরুজ্জামান। ক্যাম্প উদ্বোধন শেষে ক্যাম্প চত্বরে কয়েকটি আমের চারা রোপন করেন মহা-পরিচালক আজিজ আহমেদ।