পেট্রোলবোমায় নিহতদের স্মরণে ১৪ দলের গায়েবানা জানাজা

দৈনিকবার্তা- ঢাকা, ৩০ জানুয়ারি: বিএনপি-জামায়াতের সন্ত্রাস ও পেট্রোল বোমায় নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে গায়েবানা জানাজা করছে কেন্দ্রীয় ১৪ দল।শুক্রবার বাদ জুম্মা রাজধানীতে এই গায়েবানা জানাজা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে অনুষ্ঠিত হয়।জানাজা শেষে বিএনপি-জামাতের সন্ত্রাস ও পেট্রোল বোমায় নিহতদের আত্মার মাগফেরাত, অগ্নিদগ্ধদের আশু রোগমুক্তি কামনায় দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।এছাড়াও কেন্দ্রীয় ১৪ দলের উদ্যোগে রাজধানীর প্রতিটি মন্দির, গির্জা ও প্যাগোডাতে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য তোফায়েল আহমেদ বলেছেন, অবরোধ হরতালের নামে কর্মসূচি পালন করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া মানবতা বিরোধী অপরাধ করছেন। এভাবে আন্দোলন করে দুনিয়ার কোথাও কেউ দাবি আদায় করতে পারেনি। তিনি বলেন, বিরোধী জোটের আন্দোলনে মানুষের সাড়া নেই। ইতোমধ্যে মানুষ প্রতিহত করতে শুরু করেছে। রুখে দাঁড়িয়েছে। বাদ জুমা সারা দেশে সহিংসতায় নিহতদের স্মরণে ১৪ দলের গায়েবানা জানাজা পূর্ব সমাবেশে তিনি এসব কথা বলেন। বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ পাশের রাস্তায় এই গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। এতে ১৪ দলের কয়েকশ’ নেতাকর্মীরা অংশ নেন। তোফায়েল আহমেদ তার বক্তব্যে বলেন, ২রা ফেব্র“য়ারি এসএসসি পরীক্ষা । অবরোধের মধ্যেই পরীক্ষা চলবে। আশা করি পরীক্ষা সামনে রেখে এসব কার্যক্রম বিরোধী জোট বন্ধ করবে। একই অনুষ্ঠানে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, দেশের বর্তমান সহিংসতা বন্ধে সরকারের যা যা করা দরকার তাই করবে। প্রধানমন্ত্রীর সাংবিধানিক ক্ষমতা আছে। প্রয়োজনে তিনি তা প্রয়োগ করবেন।

জানাজায় আওয়ামী লীগ উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ, সভাপতিমন্ডলীর সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম, ডেপুটি স্পীকার এডভোকেট ফজলে রাব্বি মিয়া, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন ও খালিদ মাহমুদ চৌধুরী, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, খাদ্যমন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম, কেন্দ্রীয় কমিটির সদস্য এস এম কামাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।