প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক 1

দৈনিকবার্তা-সংসদ ভবন, ১ ফেব্রুয়ারি ২০১৫ : সংসদ কার্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর পক্ষে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সরকার দেশের ২৯টি ইন্টারন্যাশনাল গেটওয়ে (আইজিডব্লিউ) অপারেটরের কাছে ১ হাজার ৯শ’ কোটি ৮৫ লাখ টাকা রাজস্ব পাওনা রয়েছে। তিনি আজ সংসদে সরকারি দলের মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানন।  তিনি বলেন, আন্তর্জাতিক কল আদান-প্রদানের জন্য সরকারি মালিকানাধীন কোম্পানি বিটিসিএলসহ বাংলাদেশে মোট ২৯টি আইজিডব্লিউ অপারেটর রয়েছে। এর মধ্যে বিটিসিএলসহ ২৩টি আইজিডব্লিউ অপারেটরের কার্যক্রম চলমান রয়েছে। বিটিসিএল ছাড়া ২২টি অপারেটরের কাছে পাওনার পরিমাণ ৩৫৭ কোটি ৭৬ লাখ টাকা। মন্ত্রী বলেন, লাইসেন্সিং গাইডলাইনের শর্তানুযায়ী নির্ধারিত সময়সীমার মধ্যে রাজস্ব পরিশোধে ব্যর্থ হওয়ায় ৬টি অপারেটরের কার্যক্রম/কল পরিচালনা বন্ধ করে দেয়া হয়েছে। বন্ধ ৬টি আইজিডব্লিউ অপারেটরের নিকট বকেয়ার পরিমাণ ৫৮৮ কোটি ৬৩ লাখ টাকা। এছাড়া ২০০৮ সাল থেকে এ পর্যন্ত বিটিসিএল-এর কাছে পাওনার পরিমাণ ৯৫৪ কোটি ৪৬ লাখ টাকা।

তিনি বলেন, বকেয়া আদায়ের জন্য অপারেশনাল ২৩টি অপারেটরের কাছ থেকে জরিমানাসহ পাওনা অর্থ আদায়ের কার্যক্রম চলমান রয়েছে। ছয়টি আইজিডব্লিউ প্রতিষ্ঠানের বকেয়া রাজস্ব নির্ধারিত সময়সীমার মধ্যে পরিশোধের জন্য বারবার তাগিদ দেয়া হলেও তা পরিশোধে ব্যর্থ হওয়ায় তাদের অপারেশনাল কার্যক্রম বন্ধ করা হয়েছে। এছাড়া ৬টি আইজিডব্লিউ প্রতিষ্ঠানের বিরুদ্ধে কমিশন থেকে সার্টিফিকেট মামলা ও ফৌজদারী মামলা দায়ের করা হয়েছে। মন্ত্রী বলেন, সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিঃ (বিটিসিএল)-এর বকেয়া রাজস্ব আদায়ের বিষয়টি উচ্চ পর্যায়ে আলোচনাধীন রয়েছে। এছাড়াও বকেয়া রাজস্ব পরিশোধে বিলম্ব হওয়ায় ৭টি আইজিডব্লিউ প্রতিষ্ঠানের কল ভলিউম সীমিত করা হয়েছে। তিনি সরকারি দলের আ. খ. ম. জাহাঙ্গীর হোসাইনের অপর এক প্রশ্নের জবাবে বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বিটিসিএল নিজস্ব অর্থায়নে ২০১১-১২ অর্থবছরে ১০৮টি ইউনিয়নে ৮৫০ কিলোমিটার অপটিক্যাল ফাইবার ক্যাবল স্থাপন করেছে।

তিনি বলেন, এছাড়া সরকারের অর্থায়নে ১ হাজার ইউনিয়ন পরিষদে অপটিক্যাল ফাইবার উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ৭১৮ কোটি ৭ লাখ টাকা ব্যয়ে ৯৮ উপজেলার ১ হাজার ৬টি ইউনিয়নে প্রায় ১১ হাজার কিলোমিটার অপটিক্যাল ফাইবার ক্যাবল ট্রান্সমিশন যন্ত্রপাতি স্থাপন করা হচ্ছে। দেশের দূর্গম এলাকার ১ হাজার ইউনিয়নে অপটিক্যাল ফাইবার ক্যাবল নেটওয়ার্ক স্থাপন শীর্ষক একটি প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে।