হরতাল অবরোধে বিক্ষিপ্ত সংর্ঘষ

দৈনিকবার্তা-ঢাকা, ৫ ফেব্রুয়ারি:  অবরোধের মাস পার হলেও এখনো বিএনপি নেতৃত্বাধীন ২০ দল তাদের অবস্থানে অনড়। অবরোধেরের মধ্যেও বেশ কয়েক দফা হরতালের মতো কঠোর কর্মসূচি পালন করেছে তারা। হরতাল অবরোধে বিক্ষিপ্ত সংর্ঘষে হয়েছে। ঢাকায় দগ্ধ ১ এবং বগুড়ায় ককটেল বিস্ফোরণে ২ জন মোট ৩ নিহত এবং আটক দুই শতাধিক বিএনপি ও জামায়াত কর্মীকে আটক করেছে পুলিশ। শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করতে বাধ্য হয় সরকার। জ্বলছে দেশ পুড়ছে মানুষ তবুও সরকার এবং ২০ দল একই অবস্থানে রয়ে গেছে। ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটের চিকিৎসা নিচ্ছেন শতাধিক নিরীহ মানুষ। বৃহস্পতিবার অবরোধের ৩১তম দিন সারাদেশে ৩ জন মারা গেছে।

সারা দেশে ২০ দলীয় জোটের ডাকা টানা অবরোধ ও হরতালের শেষ দিনেও দেশের বিভিন্ন এলাকায় অগ্নিসংযোগ, গাড়ি ভাঙচুর, আদালতে হাতবোমা বিস্ফোরণ ও ট্রেনে নাশকতার ঘটনা ঘটেছে।শেষ খবর পাওয়া পর্যন্ত সারা দেশে বেশ কয়েক টি গাড়িতে ভাঙচুর, অগ্নিসংযোগ ও একটি ট্রেনে পেট্রলবোমা হামলা করেছে দুবৃত্তরা। এসব ঘটনায় অগ্নিদগ্ধসহ গুরুতর আহত হয়েছেন ২৭ জন। এদিন দেশজুড়ে দেড় শতাধিক বিরোধী নেতাকর্মীকে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বহিনী।

বুধবার রাত থেকে বৃহস্পতিবার পর্যন্ত এসব নাশকতার ঘটনা ঘটে। অবরোধ ও হরতাল চলাকালে সকাল থেকে রাজধানীসহ সারা দেশে যানবাহন চলাচল অন্যান্য দিনের মতো স্বাভাবিক ছিল। অবরোধে জনজীবনে তেমন প্রভাব পড়েনি। এতে জনগণের কোন সাড়াও মিলেনি। ঢাকাসহ সারা দেশে অফিস-আদালত, ব্যাংক-বীমাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কার্যক্রম স্বাভাবিক ছিল।পুলিশ জানায়, হরতালে নাশকতা ঠেকাতে রাজধানীতে আজ কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়। সকাল থেকেই রাজধানীর বিভিন্ন সড়কে বিপুলসংখ্যক পুলিশ ও র‌্যাব মোতায়েন রয়েছে। এদিকে অবরোধকারীদের নাশকতা মোকাবেলা করতে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীকে সহায়তার জন্য রাজধানীসহ দেশের বড় শহরগুলোতে বিজিবি মোতায়েন রয়েছে। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অনির্দিষ্টকালের অবরোধের মধ্যে রোববার থেকে শুরু হওয়া হরতালের পঞ্চম দিনে বৃহস্পতিবার দেশের বিভিন্নস্থানে ধরপাকড় করেছে পুলিশ ও নিরাপত্তা বাহিনী।

জোটের ডাকা টানা অবরোধ ও হরতালে ঢাকা মহানগরের বিভিন্ন এলাকা থেকে বিএনপি-জামাতের ৭৬ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। গত ২৪ ঘণ্টায় ঢাকা মহানগরে অভিযান চালিয়ে এসব নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।এছাড়া নাশকতার আশঙ্কায় সাতক্ষীরা, পটুয়াখালী ও নাটোরসহ দেশের বিভিন্ন জায়গা থেকে বিএনপি-জামাত ও শিবিরের শতাধিক নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

এদিকে, গাজীপুরের জয়দেবপুর রেলস্টেশনে তুরাগ ট্রেনে আগুন দিয়ে পালানোর সময় একজনকে পুলিশের হাতে সোপর্দ করেছে জনতা।কুমিল্লার নাঙ্গলকোটে পেট্রোল বোমাসহ দুই মোটরসাইকেল আরোহীকে গণধোলাইয়ের পর পুলিশের হাতে তুলে দিয়েছে স্থানীয়রা।

পিরোজপুরে পিকআপভ্যান ও নাটোরে একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এছাড়া বুধবার রাতে গাজীপুরে বাসে পিকেটারদের ছোড়া পেট্রোল বোমায় ৫ জন দগ্ধ হন। শিশুসহ গুরুতর দগ্ধ ৪ জনকে চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় গাজীপুর সিটি করপোরেশনের মেয়রসহ ৩৯ জনকে আসামি করে মামলা করেছে পুলিশ।

এদিকে, রাজধানীর মৎস্য ভবনের সামনে পেট্রোলবোমায় দগ্ধ পুলিশ কনস্টেবল শামীম বৃহস্পতিবার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উপ-পুলিশ কমিশনার মাসুদুর রহমান সাংবাদিকদের শামীমের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।গত ১৭ জানুয়ারি রাতে রাজধানীর রমনা এলাকায় মৎস্য ভবনের সামনের সড়কে পুলিশের গাড়ি লক্ষ্য করে পেট্রোলবোমা নিক্ষেপ করে অবরোধকারীরা। এ ঘটনায় দগ্ধ হন শামীমসহ ৫ পুলিশ সদস্য।পুলিশ কনস্টেবল শামীমের মরদেহ দেখতে রাজধানীর স্কয়ার হাসপাতালে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুপুর ২টা ১০ মিনিট থেকে ২টা ৩৫ মিনিট পর্যন্ত অবস্থান করেন তিনি।বঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) গুলশান-২ এর কাঁচাবাজারের সামনের সড়কে দুইটি ককটেলের বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। বৃহস্পতিবার বিকেল সোয়া ৫টার দিকে এ ঘটনা ঘটে।

প্রতক্ষ্যদর্শীরা জানায়, মার্কেটের কাঁচাবাজারের কাছে হঠাৎ করে একটি ককটেলের বিস্ফোরণ ঘটে। এ সময় লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে থানা পুলিশের একটি দল ঘটনাস্থলে আসে। এর ঠিক পরেই ওই সড়কের একটি গাড়ি লক্ষ্য করে আরেকটি ককটেল নিক্ষেপ করে দুর্বৃত্তরা।এবিষয়ে গুলশান থানার ডিউটি অফিসার এএসআই সুলতানা ককটেল বিস্ফোরণের ঘটনাটি অস্বীকার করে বলেন, কোনো ককটেল-টকটেল ফুটে নাই, ফুটে নাই। থানায় এরকম কোনো সংবাদ আসেনি।

এদিকে, বনানী সাউথ ইস্ট ইউনিভাসিটির সামনে তিনটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। বনানী থানার ডিউটি অফিসার এসআই ফরিদা পারভীন জানায়, এধরণের কোনো তথ্য তাদের কাছে নেই।রাজধানীর উত্তর বাড্ডার সাঁতারপুল এলাকায় পেট্রলবোমা বানানোর সময় বিস্ফোরিত হয়ে কাজল (২৫) নামে এক যুবক দগ্ধ হয়েছেন।

বুধবার রাত দেড়টার দিকে এ ঘটনা ঘটে। খবর পেয়ে র‌্যাব-১ এর একটি আভিযানিক দল তাকে আটক করে। গুরুতর আহত অবস্থায় র‌্যাব তাকে প্রথমে রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে, তার স্বাস্থ্যের অবস্থার অবনতি হলে বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করে। তার শরীরের ১১ শতাংশ পুড়ে গেছে বলে জানিয়েছে ঢামেক বার্ন ইউনিটের দায়িত্বরত চিকিৎসক।র‌্যাব-১ এর উপ সহকারী পরিচালক (ডিএডি) সিকদার আবদুস সালাম এ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, তার স্বীকারোক্তি অনুযায়ী আরও অভিযান চলছে।

রাজধানীর লালবাগ থানাধীন নবাবগঞ্জ পুলিশ ফাঁড়ির সামনে একটি ককটেল বিস্ফোরণে তিনজন আহত হয়েছেন। বৃহস্পতিবার দুপুর সোয়া ১ টার দিকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। লালবাগ থানার ডিউটি অফিসার এসআই হান্নান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তবে আহতের বিষয়টি তিনি অস্বীকার করেছেন।তিনি জানান, পুলিশ ফাঁরির সামনের সড়কে ফাঁকা জায়গায় একটি ককটেল বিস্ফোরণ হয়েছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।এদিকে, প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রিকশার যানজট নিরসনের দায়িত্ব থাকা এক লাইনম্যান ও দুই পথচারী ককটেল বিস্ফোরণে আহত হয়েছেন। তবে তাদের নাম জানা যায়নি।

রাজধানীর উত্তরায় কসাইবাড়ি এলাকায় একটি পার্কিং করা বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে ওই বাসের ভেতরে ঘুমিয়ে থাকা চালকের সহকারী নাজিম উদ্দিন (১৪) দগ্ধ হয়েছেন। তার গ্রামের বাড়ি শেরপুর জেলার শীবর্দি উপজেলায়।বুধবার দিবাগত রাত ৩টার দিকে কসাইবাড়ি এলাকায় এ ঘটনা ঘটে।দগ্ধ নাজিম উদ্দিন জানায়, বুধবার রাত সারে ১২ টার দিকে বাসটি উত্তরার কসাইবাড়িতে পার্কিং করা হয়। রাতে সে বাসের ভেতরেই ঘুমিয়ে ছিলেন। শেষরাতে বাসের ভেতরে হঠাৎ নাজিম আগুন দেখতে পায়। এরপর চিৎকার করে জানালা দিয়ে লাফিয়ে পড়ে। এ সময় তার শরীরে থাকা গরম কাপড়ে আগুন ধরে যায়।তাকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করে স্থানীয়রা। ভোরে তার অবস্থার অবনতি হলে ঢাকা মেডিকেল কলেজ ( ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়।বর্তমানে তাকে ঢামেকের বার্ন ইউনিটে চিকিৎসা দেয়া হচ্ছে। তার শরীরের ৫ শতাংশ পুড়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিজ্ঞান ভবনের সামনে পরপর দু’টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে এ ঘটনা ঘটে।প্রতক্ষ্যদর্শীরা জানায়, দুটি ককটেল বিস্ফোরণ ঘটলেও একটি ককটেল অবিস্ফোরিত ছিল। এ ঘটনায় কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

রাজধানীতে নাশকতায় জড়িত অভিযোগে বিএনপি ও জামায়াতে ইসলামীর ৭৬ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।বৃহস্পতিবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রাজধানীর বিভিন্ন এলাকা থেকে তাদের ধরা হয় বলে ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান জানান।হরতাল-অবরোধে গাড়ি ভাংচুর, পেট্রোল বোমা নিক্ষেপসহ বিভিন্ন ধরনের নাশকতায় এদের সম্পৃক্ততা রয়েছে বলে অভিযোগ পুলিশের।

গ্রেপ্তারদের মধ্যে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নেতা কেএম মজিবুর রহমান ও যুবদলের ওয়ার্ড পর্যায়ের নেতা মো. উজ্জ্বলের পরিচয় জানা গেছে।বুধবার দুপুরে হাজারীবাগ বেড়িবাঁধ এলাকায় নাশকতার চেষ্টাকাছে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে তিনটি হাতবোমা উদ্ধার করা হয় বলে পুলিশ জানিয়েছে।

উজ্জ্বল হাজারীবাগের টালি অফিস ইউনিট যুবদলের সাধারণ সম্পাদক।বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গত ৫ জানুয়ারি সারা দেশে অবরোধের ডাক দেওয়ার পর প্রতিদিনই রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে গাড়ি ভাংচুর, গাড়িতে অগ্নিসংযোগ ও পেট্রোল বোমা নিক্ষেপের ঘটনা ঘটছে।৫ জানুয়ারি থেকে লাগাতার অবরোধ এবং এর মধ্যে কয়েক দফায় ডাকা হরতালের মধ্যে সহিংসতায় এ পর্যন্ত অর্ধ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে, যাদের বেশিরভাগই পেট্রোল বোমায় দগ্ধ হয়ে মারা যান।মঙ্গলবার রাতেও রাজধানীর বিভিন্ন এলাকা থেকে বিএনপি-জামায়াতের ২৭ জনকে গ্রেপ্তার করা হয়। তার আগের দিন ধরা হয় ২১ নেতাকর্মীকে।নাশকতাকারীদের ধরিয়ে দিতে সরকার, পুলিশ ও র‌্যাবের পক্ষ থেকে পুরস্কার ঘোষণা করা হয়েছে

বগুড়া:বগুড়া বাইপাস সড়কের বেলাইল (তেলিরপুকুর সন্নিকটে) এলাকায় দুর্বৃত্তদের ছোঁড়া পেট্রোল বোমায় সহিদুল ইসলাম (৩০) নামে এক পান ব্যবসায়ী ও চালক পলাশ (৪০) নিহত ও পান ব্যবসায়ী মামুন (৪৮) দগ্ধ হয়েছে। এসময় রাস্তার পাশে মটর ওয়ার্কসপে দাড়িয়ে থাকা ২টি বাস পুড়ে যায়। দগ্ধ মামুনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় প্রেরন করা হয়েছে। এ ঘটনায় পুলিশ অভিযান চালিয়ে ট্রাকে অগ্নিসংযোগসহ হত্যা মামলার আসামী শিবির নেতা রোটনসহ ১৫ জামায়াত শিবির নেতাকর্মীকে আটক করেছে।

পুলিশ জানায়, চুয়াডাঙ্গা থেকে পানবোঝাই দিয়ে একটি ট্রাক দিনাজপুরের নবাবগঞ্জে যাচ্ছিল। ভোর পৌনে ৫টার দিকে তিন মাথা রেলগেটের অদুরে ছোট বেলাইলের একটি পেট্রোল সামনে দুর্বৃত্তরা ট্রাক লক্ষ্য করে পেট্রোল বোমা নিক্ষেপ করে। এতে ট্রাকটিতে আগুন ধরে গেলে চালক নিয়ন্ত্রন হারিয়ে পাশের একটি ওয়ার্কসপে ঢুকে যায়। এ সময় ওয়ার্কসপে থাকা ২টি বাসে ধাক্কা লাগলে বাস ২টিতেও আগুন ধরে যায়। আগুনে ট্রাক সহ ২টি বাসই পুড়ে যায়। ফায়ার সার্ভিস এসে আগুন নিভিয়ে ফেলে। স্থানীয় লোকজন আহতদের উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজে নেয়ার পর পান ব্যবসায়ী সহিদুল মারা যায়। ট্রাক চালক পলাশ ও পান ব্যবসায়ী মামুনতে হাসপাতালে ভর্তি করা হয়। পরে চিকিৎসাধীন চালক পলাশকে ঢাকায় স্থানান্তর করার আগ মূহুর্তে মারা যায়।বগুড়ার পুলিশ সুপার মোজাম্মেল হক জানিয়েছেন, ভোর রাতে দুর্বৃত্তদের পেট্রোল বোমায় পান ব্যবসায়ী সহিদুল ইসলাম এবং চালক পলাশ চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। এ ঘটনায় অপর পান ব্যবসায়ী মামুন গুরুতর দগ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। দগ্ধ পান ব্যবসায়ী মামুনকে ঢাকায় প্রেরন করা হয়েছে।

নিহত পান ব্যবসায়ী সহিদুল সরকার বগুড়ার শিবগঞ্জের বনতেঘরী গ্রামের আফজাল সরকারের পুত্র। পলাশ ঝিনাইদহ জেলার শৈলকপা উপজেলার শেখ পাড়া গ্রামের বাসিন্দা।অগ্নিদগ্ধ মামুন দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার গাজীপুর কৃষ্ট জীবনপুর গ্রামের মৃত ইয়াদ আলীর ছেলে।ওই ঘটনার পর পরেই অভিযান চালিয়ে ট্রাকে অগ্নিসংযোগ ও হত্যা মামলার আসামী শিবির নেতা রোটন মিয়া সহ ১৫জন জামায়াত শিবির নেতাকর্মীকে আটক করেছে। ঘটনার জড়িতদের গ্রেফতারে পুলিশী অভিযান অব্যাহত রয়েছে। মহাসড়কে নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করা হয়েছে।

চট্টগ্রাম : বিএনপি-জামায়াত জোটের অবরোধ-হরতালের মধ্যে চট্টগ্রাম শিক্ষাবোর্ড লক্ষ্য করে হাতবোমা ছোড়া হয়েছে।শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান জানান, বৃহস্পতিবার বেলা সোয়া ১টার দিকে নগরীর ষোলশহর এলাকায় বোর্ডের শিক্ষাভবন লক্ষ্য করে বাইরে থেকে দুটি হাতবোমা ছোড়া হয়।হাতবোমা দুটি ভবনের সামনের অংশে বিস্ফোরিত হয়। তবে এতে কেউ হতাহত হননি।পরীক্ষা নিয়ন্ত্রক জানান, তারা ঘটনাটি পাঁচলাইশ থানার ওসিকে জানিয়েছেন।এদিকে নগরীর ষোলশহরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কার্যালয়ের সামনে থেকে দুটি হাতবোমা উদ্ধার করেছে পুলিশ।পাঁচলাইশ থানার এসআই মিজানুর রহমান জানান, সকালে ওই কার্যালয়ের বাইরে গাড়ি রাখার স্থানে হাতবোমা দুটি দেখতে পেয়ে নিরাপত্তাকর্মীরা পুলিশে খবর দেয়। পরে পুলিশ গিয়ে বোমা দুটি উদ্ধার করে থানায় নিয়ে আসে।

গাজীপুর : বিএনপি জোটের হরতাল-অবরোধে গাজীপুরের জয়দেবপুর রেলস্টেশনে তুরাগ কমিউটার ট্রেনের একটি বগিতে আগুন দিয়ে পালানোর সময় এক শিবিরকর্মীকে আটক করেছে রেল স্টেশনের কর্মচারী ও স্থানীয়রা।বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টার দিকে ঢাকা-গাজীপুর রুটে চলাচলকারী জয়দেবপুর জংশনে এ ঘটনা ঘটে।

জয়দেবপুর জংশন পুলিশ ফাঁড়ির এসআই দাদন মিয়া বলেন, ঢাকা থেকে তুরাগ কমিউটার ট্রেনটি স্টেশেন প্রবেশের সময় দুই যাত্রী ট্রেনের একটি বগির দুইটি সিটে আগুন ধরিয়ে দেয়। দ্রুত পালানোর সময় মমিন নামে এক যুবককে আটক করা হয়।পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের দমকল কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণ আনে। এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

এদিকে, গাজীপুররে ধান গবেষণা ইনস্টিটিউট এলাকায় বুধবার যাত্রীবাহী বাসে দুর্বৃত্তদের ছোড়া পেট্রোলবোমায় ৫ জন দগ্ধ হয়েছেন।প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃতি দিয়ে আমাদের সংবাদদাতা জানিয়েছেন, রাত সাড়ে ৮টার দিকে ঢাকা থেকে জয়দবেপুরগামী বলাকা পরিবহন একটি বাসে দুর্বত্তরা পেট্রোলবোমা নিক্ষেপ করে। দগ্ধ হন বাসযাত্রী নূর নবী, কিশোর রাকিব, সবুজ ও অজ্ঞাত পরিচয়ে একজন।

পরে স্থানীয় লোকজন তাদরে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। আহতদের মধ্যে নূর নবীর অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক। গাজীপুরে বুধবার রাতে বাসে পেট্রোল বোমা হামলা ও যাত্রী দগ্ধ হওয়ার ঘটনায় মেয়র এম এ মান্নান ও তার ছেলেসহ ৩৯ জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ
বৃহস্পতিবার জয়দেবপুর থানার উপ-পরির্শক (এসআই) মো. রেজাউল করিম বাদী হয়ে মামলাটি দায়ের করেন।মামলায় গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এম এ মান্নান, তার ভাই আব্দুল কাদের, ভাইয়ের ছেলে আলমগীর হোসেন ও ছেলে মঞ্জুরুল আলম রনিসহ ৩৯ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত পরিচয় আরও ১০/২০ জনকে আসামি করা হয়। এ মামলায় দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে।এ নিয়ে গাড়ি ভাংচুর, অগ্নিসংযোগ ও পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে গাজীপুরের মেয়র মান্নানের বিরুদ্ধে জয়দেবপুর থানায় চারটি মামলা হয়েছে।জয়দেবপুর থানার এসআই মাহমুদুল হাসান জানান, বুধবার রাত সোয়া ৮টার দিকে গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতির কার্যালয়ের পূর্বদিকে ও গাজীপুর জেলা পুলিশ লাইনের পশ্চিমে ঢাকা-গাজীপুর সড়কে বলাকা পরিবহনের একটি চলন্ত বাসে পেট্রোল বোমা ছোড়ে দুর্বৃত্তরা। এতে পাঁচ বাসযাত্রী দগ্ধ হন।এ ঘটনায় রাতেই ওই দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান তিনি।

পাবনা ঃ পাবনার ফরিদপুর উপজেলা বিএনপির সাধারন সম্পাদক আব্দুল হাকিম খানকে পুলিশ গ্রেফতার করেছে। ফরিদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে জানান, আজ সকালে তাকে গ্রেফতার করা হয়েছে। ওসি জানিয়েছেন, সরকার বিরোধী কর্মকান্ড, হুমকি-ধামকী ও নাশকতার আশংকায় তাকে গ্রেফতার করা হয়। তিনি উপজেলার শাকপালা গ্রামের ইসহাক আলীর ছেলে। তাকে দুপুরে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হবে বলে ওসি জানিয়েছেন।

নওগাঁ : নওগাঁর নিয়ামতপুরে পেট্রোল ঢেলে আগুন দিয়ে মাইক্রোবাস পোড়ানো মামলায় থানা পুলিশ বৃহস্পতিবার সকালে আরো ২ জনকে আটক করেছে। এনিয়ে এই মামলায় আটকের সংখ্যা দাঁড়ালো ৫ এ। নিয়ামতপুর থানার ওসি ওবায়দুল হক জানান, বৃহস্পতিবার উপজেলা সদরের চৌধুরীপাড়ার মৃত জমির উদ্দিনের ছেলে মতিউর রহমান সুদুল ও শ্রীমন্তপুর মৃধাপাড়া গ্রামের মৃত আব্দুল করিম মৃধার ছেলে আব্দুর রাজ্জাককে আটক করা হয়। এর আগে বুধবার সকালে উপজেলার তিলিহারী গ্রামের সামসুদ্দিনের ছেলে খাইরুল ইসলাম, রবিয়া গ্রামের সাবের আলীর ছেলে মাসুদ রানা ও কুমারগাড়া গ্রামের আব্দুল জব্বারের ছেলে মোস্তফা কামালকে আটক করা হয়। এব্যাপারে থানায় অজ্ঞাত ৩০-৩৫ জনকে আসামী করে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা দায়ের করা হয়।

উল্লেখ্য, উপজেলার শাংশৈইল গ্রামের জসিমউদ্দিন তার একটি মাইক্রোবাস (ঢাকা মেট্রো গ-১১-১৪৭৩) উপজেলা সদরের পোষ্ট অফিসের সামনে অন্য কয়েকটি মাইক্রোবাসের সাথে পার্কিং করে রাখেন। মঙ্গলবার দিবাগত রাত ১২ টায় দূর্বৃত্তরা তাতে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দিলে তা সম্পূর্ণ ভষ্মিভূত হয়। নাটোরের বাগাতিপাড়ায় বাসে ককটেল নিক্ষেপ

নাটোর : নাটোরের বাগাতিপাড়ায় রাজকীয় পরিবহনের একটি বাসে ককটেল নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। এতে চালক এনামুল ইসলাম ও হেলপার দ্বীন ইসলাম আহত হয়েছে। আহতদের স্থানীয় ভাবে চিকিৎসা দেওয়া হয়েছে। বুধবার রাত সাড়ে১০ টার দিকে উপজেলার কালারা ব্রীজ এলাকায় এঘটনাটি ঘটে।

নাটোরের অতিরিক্ত পুলিশ সুপার মুনশী শাহাবুদ্দিন ও স্থানীয়রা জানায়,বুধবার রাত সাড়ে ৮ টার দিকে রাজকীয় পরিবহনের একটি বাস ঢাকা থেকে উপজেলার তামালতলা এলাকায় থেকে এসে থামে। এসময় কয়েকজন দুর্বৃত্ত গাড়ীটি লক্ষ্য করে একটি ককটেল নিক্ষেপ করে পালিয়ে যায়। ককটেলের আঘাতে গাড়ীর কাঁচ ভেঙ্গে যায় এবং গাড়ীতে থাকা চালক এনামুল ইসলাম ও হেলপার দ্বীন ইসলাম আহত হয়। পরে আহতদের উদ্ধার করে স্থানীয় ভাবে চিকিৎসা দেয়। তবে গাড়িটিতে কোন যাত্রী ছিল না।এদিকে, অবরোধ ও হরতালে নাশকতা ঘটাতে পারে এমন আশংকায় নাটোরে বিএনপি-শিবিরের ৬ কর্মিকে আটক করেছে পুলিশ। বুধবার রাতে জেলার সদর থানা ,লালপুর ও বাগাতিপাড়া থানার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

নাটোরের পুলিশ সুপার বাসুদেব বনিক জানান,জেলার আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে নিয়মিত ভাবে পুলিশী অভিযান অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় সদর থানার বিভিন্ন এলাকা থেকে বিএনপির চার কর্মী,লালপুর থেকে শিবিরের এক কর্মী ও বড়াইগ্রাম থেকে বিএনপির এক কর্মীকে আটক করা হয়েছে। আটককৃতদের আদালতে প্রেরন করা হয়েছে।অন্যদিকে, নাটেরের আহম্মেদপুরে ট্রাকে পেট্রোল বোমা মেরে পোড়ানোর মামলায় ওয়ার্ড বিএনপির সাধারন সম্পাদক খোরশেদ আলমকে গ্রেফতার করেছে র‌্যাব-৫। বৃহস্পতিবার দুপুরে দিকে সদর উপজেলার লক্ষ্মিপুর খোলাবাড়িয়া বাজার থেকে তাকে গ্রেফতার করা হয়। র‌্যাব -৫ রাজশাহী বাগমারা ক্যাম্পের এএসপি জামাল আল নাসের ও স্থানীয়রা জানায়, গোপন সংবাদের ভিত্তিতে সদর উপজেলার লক্ষ্মিপুর খোলাবাড়িয়া বাজার এলাকায় অভিযান চালানো হয়। এ সময় বাজারের একটি দোকানে বসে থাকা অবস্থায় খোরশেদ আলমকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে মহাসড়কে গাড়ী ভাংচুর ও বুধবার রাত সহ বিভিন্ন সময়ে ট্রাকে পেট্রোল বোমা মেরে পুড়িয়ে দেওয়ার সাথে সরাসরি জড়িত থাকার অভিযোগে মামলা রয়েছে। গ্রেফতারকৃত খোরশেদ আলম লক্ষ্মিপুর খোলাবাড়িয়া ইউনিয়নের ৪ নং ওয়ার্ড বিএনপির সাধারন সম্পাদক ও চর তেবারিয়া এলাকার মৃত আলহাজ কছিম উদ্দিন প্রামানিকের ছেলে ।

২০ দলের ডাকা অবরোধ ও হরতালের সাথে নাটোরে জামায়াতের ডাকা ২৪ ঘন্টার হরতাল চলছে।২০ দলের ডাকা অবরোধ ও হরতালের সাথে নাটোরে জেলা জামায়াতের ডাকা ২৪ ঘন্টার হরতাল চলছে। হরতালের শুরুতেই সকালে নাটোর সদর উপজেলার আহম্মদপুর ব্রীজ এলাকায় হরতাল সমর্থকরা একটি ট্রাকে পেট্রোল বোমা নিক্ষেপ করে। এতে ট্রাকের সামনের অংশ পুড়ে যায়। পরে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে। এছাড়া হরতালে নাটোর থেকে দুরপাল্লার ও অভ্যান্তরিন সড়কে যান বিজিবি,র‌্যাব,পুলিশ ও আনসার সদস্যদের সহযোগীতায় চলাচল শুরু করেছে। শহরে অপ্রীতিকর ঘটনা এড়াতে গুরুত্বপূর্ন এলাকায় আইন শৃংখলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ : ২০ দলীয় জোটের ডাকা সপ্তাহব্যাপী হরতালের শেষদিনে হরতালের সমর্থনে আজ (বৃহস্পতিবার) মিছিল করেছে ছাত্রদল। সকালে বাতেনখাঁর মোড় থেকে মিছিলটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে নিমতলা গিয়ে শেষ হয়। এসময় ছাত্রদলের বিভিন্নস্তরের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। হরতালে শহরের প্রধান প্রধান মার্কেটের বেশিরভাগ দোকান বন্ধ রয়েছে। ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। দুরপাল্লা ও আন্ত:জেলা রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। ছোট ছোট যানবাহন চলাচল করছে। হরতালে কোথাও কোন পিকেটার দেখা যায়নি। ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। অফিস,আদালত,ব্যাংক,বীমা ও শিক্ষা প্রতিষ্ঠানে লোকজনের উপস্থিতি কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে তা বেড়ে যায়। সোনামসজিদ স্থলবন্দর থেকে পণ্যবাহী ট্রাক জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর পাহারায় ছেড়ে গেছে দেশের বিভিন্ন গন্তব্যে। নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে শহরের গুরুত্বপূর্ণস্থানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সতর্কাবস্থায় রাখা হয়েছে। দুপুর পর্যন্ত জেলায় কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

এদিকে ৯ বর্ডার গার্ড ব্যাটালিয়ন, চাঁপাইনবাবগঞ্জ এর কমান্ডিং অফিসার লে.কর্নেল আবু জাফর বেলা সাড়ে দশটায় জানিয়েছেন, বুধবার দিবাগত রাত ১ টার পরপরই ম্যাজিষ্ট্রেট,পুলিশ, বিজিবি ও র‌্যাবসহ বিশেষ টাস্কফোর্স অপারেশনের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জ শহরের লাল বোর্ডিং আবাসিক হোটেল তল্লাশী করে ৬ জন জামাত-বিএনপির দুষ্কৃতিকারীকে আটক করেছে। এরা হচ্ছে শহরের হুজরাপুর পশ্চিমাপাড়ার রামচরনের পুত্র শ্রী মাখন (২৪), জেলার শিবগঞ্জ থানার কালুপুরের নুরুল ইসলামের ছেলে সরোয়ার হোসেন (৩৫), বরগুনা জেলার ফুলছড়িপাড়া গ্রামের মৃত আব্দুর রশিদের ছেলে মো. আব্দুল মালেক (৩৮), রাজশাহীর বোয়ালিয়া থানার বালিযাপুকুর এলাকার মৃত কবির হোসেনের ছেলে মোঃ আলম (৩২), রাজশাহীর বোয়ালিয়া থানার সাগরপাড়ার মৃত আব্দুল গাফফারের ছেলে মো. সোহেল (৩৫) এবং রাজশাহীর বোয়ালিয়া থানার উপশহরের মৃত গজল মন্ডলের ছেলে মো. ইসরাফিল (২৮)। আটককৃত আসামীদেরকে চাঁপাইনববাগঞ্জ সদর মডেল থানায় সোপর্দ করে বৃহস্পতিবার দুপুরে আদালতে পাঠানো হয়েছে।

বরিশাল : বরিশাল বিভাগে শুক্রবার সকাল ৬টা থেকে রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত (৬০ ঘণ্টা) হরতালের ডাক দিয়েছে ২০ দলীয় জোট।২০ দলীয় জোটের পক্ষে বৃহস্পতিবার সন্ধ্যায় বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও বরিশাল মহানগর বিএনপির সভাপতি অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়। প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়েছে- ২০ দলীয় জোটের নেতা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে নিজ কার্যালয়ে অবরুদ্ধ করে অমানবিকভাবে গ্যাস, টেলিফোন সংযোগসহ সব প্রকার নাগরিক সুবিধা থেকে বঞ্চিত করা, তার নামে মিথ্যা হত্যা মামলা, দেশব্যাপী গণগ্রেফতার, গুম ও হত্যার প্রতিবাদে ২০ দলীয় জোটের পক্ষ থেকে ৬ ফেব্র“য়ারি শুক্রবার সকাল ৬টা থেকে ৮ ফেব্র“য়ারি রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত বরিশাল বিভাগে এ হরতালের ডাক দেওয়া হয়েছে।

গৌরনদী (বরিশাল) :বরিশাল-ঢাকা মহাসড়কে কড়া পুলিশ প্রহরা থাকা সত্ত্বেও বুধবার রাত সাড়ে ১০টার দিকে পিকেটাররা গৌরনদী উপজেলার কাছেমাবাদ এলাকায় আকন বাড়ির কাছে ইটপাটকেল নিক্ষেপ করে যাত্রীবাহী দুইটি নৈশবাস, ১টি মালবাহী ট্রাক ও গতকাল বৃহস্পতিবার সকালে একটি মাইক্রোবাসের গ্লাস ভাঙচুর করেছে। কাভার্ড ভ্যানে পেট্রল বোমা হামলায় জড়িত থাকার সন্দেহে উপজেলা ছাত্রদলের যুগ্মআহ্বায়ক বার্থী গ্রামের মো.ফিরোজ হাওলাদার দক্ষিণ বিজয়পুর গ্রামের ছাত্রদলকর্মী করিম মোল্লা, নজরুল ঘরামী, ট্রাকে অগ্নিসংযোগের ঘটনায় জড়িত থাকার সন্দেহে ছাত্রদলকর্মী দক্ষিণ বিজয়পুর গ্রামের তৈয়ব গোমস্তা, আশোকাঠি গ্রামের সোহেল সরদার, গলাচিপা উপজেলার বাঁশবাড়িয়া গ্রামের হাবিবুল্লাহ হাওলাদারকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জামালপুর : ২০দলীয় জোটের ডাকা হরতাল-অবরোধ চলাকালে বিএনপির নেতাকর্মীরা শহরে গাড়ি ভাঙচুরসহ নাশকতার মামলায় ১৪জন নেতাকর্মীকে জেল হাজতে পাঠিয়েছেন আদালত। একই মামলায় ১৮ জনের জামিন মঞ্জুর করা হয়েছে।বৃহস্পতিবার দুপুরে জামালপুর সদর কোর্টের সিনিয়র জুড়িশিয়াল ম্যাজিস্ট্রেট মমিনুল ইসলাম এ আদেশ দেন।আদালত সূত্রে জানা যায়, পুলিশের দায়েরকরা মামলায় ৮৬ জনের মধ্যে ৩২ নেতাকর্মী হাজিরা দিতে গেলে বিএনপির সাধারণ সম্পাদক পৌর মেয়র অ্যাডভোকেট ওয়ারেছ আলী মামুনসহ ১৮জনের জামিন মঞ্জুর করে আদালত।

অন্যদিকে জেলা ছাত্রদলের আহ্বায়ক সজিব খানসহ ১৪ জনের জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।এরা হলেন- জেলা ছাত্রদলের আহ্বায়ক সজিব খান, শাহ মাসুদ, রুহুল, কর্নেল, কাওসার, আলমগীর, রব্বানী, খোরশেদ, মধু, বাচ্চু, মজিবর, কামরুল, তুলেগ আলী, সোহেল।২৪ জানুয়ারি বিএনপির ডাকা হরতাল চলাকালে শহরের বকুলতলা মোড়ে ১০টি অটোরিকশাসহ আওয়ামী লীগের নেতাকর্মীদের ব্যানার ফেস্টুন ভাঙচুর করে বিএনপির নেতাকর্মীরা।ওই দিনই পুলিশ বাদী হয়ে গাড়ি ভাঙচুর ও ফেস্টুন ভাঙচুরের ঘটনায় ৫৫ এবং ৫৬ ধারায় বিএনপির সাধারণ সম্পাদক পৌর মেয়র অ্যাডভোকেট ওয়ারেছ আলী মামুনসহ ৮৬ জনকে আসামি করে দ্রুত বিচার আইনে ২টি মামলা দায়ের করেন।

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার রায়পুর ইউনিয়নের মারুফদহ গ্রামে বৃহস্পতিবার গভীর রাতে নাশকতা বিরোধী অভিযান চালিয়ে ওই গ্রামের তিন রাস্তার মোড় থেকে ২টি শক্তিশালী বোমাসহ পুলিশ এক যুবলীগ কর্মীকে আটক করেছে। রায়পুর পুলিশ ক্যাম্প ইনচার্জ শ্যামল কুমার বিশ্বাস জানান,“প্রতিদিন রাতে এ এলাকায় কিছু নাশকতাকারী বোমাবাজী ও ছিনতাই করে আসছে। এ কারনে আমারা রাতে ভ্রাম্যমান টহল আরো জোরদার করি। বুধবার দিনগত রাত ৩ টার দিকে পুলিশের একটি ভ্রাম্যমান দল কর্তব্য পালন করতে গিয়ে মারুফহদ গ্রামের তিন রাস্তার মোড়ে রাত আনুমানিক ৩টার দিকে ওই গ্রামের ফজলুর রহমানের ছেলে যুবলীগ কর্মী মিজানুর রহমান মিজাকে (৩৪) সন্দেহজনকভাবে ঘোরাফেরা করতে দেখে। কথাবার্তায় সন্দেহ হলে তাকে তল্লাশী করে পুলিশ তার কোমর থেকে ২টি শক্তিশালী বোমা উদ্ধার করে। রায়পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আ’লীগ নেতা তাহজ্জুত হোসেন জানান, মারুফদহ গ্রামের যুবলীগ কর্মী মিজানুর রহমান মিজাকে সব সময় রায়পুর গ্রামের আওয়ামীলীগ ও যুবলীগনেতা সাজ্জাদ, মারুফদহ গ্রামের শাহিনুর মাষ্টার ও সাবেক বাঁকা ইউনিয়নের ইউপি সদস্য রওশনের সঙ্গে ঘোরাফেরা এবং তাদের সঙ্গে বিভিন্ন দলীয় কর্মকান্ডে তাকে দেখা যেতো। সে বিভিন্ন অপকর্মের সঙ্গে জড়িয়ে থাকলেও তার ভয়ে এলাকার কেউ মুখ খোলার সাহস পেতো না।

চুয়াডাঙ্গা জীবননগর থানায় অফিসার ইনচার্জ (ওসি) হুমায়ুন কবির জানান, ‘মিজানুর রহমান মিজাকে ২টি শক্তিশালী বোমাসহ হাতেনাতে আটক করার পর তাকে জিজ্ঞাসাবাদ শেষে তার বিরুদ্ধে মামলা দিয়ে বৃহস্পতিবার দুপুরের পর তাকে আদালতে সোপর্দ করা হয়।’

অন্যদিকে চুয়াডাঙ্গার দামুড়হুদা থানা পুলিশ অভিযার চালিয়ে গাড়ী ভাংচুর, বোমা হামলা ও গরু চুরি মামলার ৩ পলাতক আসামী আটক করেছে। আটককৃতরা হলো, মিজানুর রহমান (৪৫), মাজেদুল ইসলাম (২২) ও মনজুরুল ইসলাম (৩৫)। বুধবার রাতে পৃথক পৃথক অভিযান চালিয়ে এদের কে আটক করা হয়। পুলিশ জানায়, বুধবার রাতে জেলার দামুড়হুদা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামানের নেতৃত্বে একদল পুলিশ গোপন সংবাদের ভিত্তিত্বে অভিযান চালিয়ে ২০ দলের ডাকা অবোরোধ চলাকালে ১৪ জানুযারি সন্ধা রতে কার্পাসডাঙ্গা থেকে ছেড়ে আসা ঢাকা গামি পুর্বাশা পরিবহনে বোমা হামলার পলাতক আসামী কার্পাসডাঙ্গার মৃত্যু মোফাজ্জেল হেসেনের ছেলে মিজানুর রহমান কে (৪৫) কার্পাসডাঙ্গা এলাকা থেকে আটক করেছে। একই রাতে সম্প্রতি দামুড়হুদা উপজেলার জগনাথপুর বাজারে বোমা হামলার সন্দেহ জনক আসামি মহাজনপুর গ্রামের জাহান আলীর ছেলে মাজেদুল ইসলাম কে (২২) তার বাড়ী থেকে আটক করে। এর পর বৃহস্পতিবার সকালে দামুড়হুদার বিষ্ণপুর গ্রমের বক্কা মন্ডলের ছেলে সানজারুল ইসলাম ওরফে শান্তিকে (৩৫) নিজ এলাকা থেকে আটক করা হয়।

পাইকগাছা (খুলনা) : ২০দলীয় জোটের টানা হরতাল-অবরোধে গত ২দিনে খুলনার পাইকগাছায় দুর্বৃত্তরা ২টি গাড়ী ভাঙ্গচুর করেছে। এ ঘটনায় থানাপুলিশ আজ বৃহস্পতিবার ২ জনকে আটক করেছে। থানা পুলিশ সূত্রে জানা গেছে, গত বুধবার রাতে উপজেলার মানিকতলা নামক স্থানে দুর্বৃত্তরা ঈগল পরিবহনে এবং মঙ্গলবার রাতে মুক্তির মোড় নামক স্থানে আরও ১টি গাড়ী ভাঙ্গচুর করে। এ ঘটনায় পুলিশ উপজেলার কাশিমনগর গ্রামের আজহারুল ইসলামের পুত্র রাসেল গাজী (২৫), হাওলী গ্রামের মৃত আপতাব হাজারের পুত্র আবু নাছের হাজারাকে আটক করেছে। ওসি সিকদার আককাছ আলী আটকের সত্যতা স্বীকার করে জানন, গত ২ দিনের গাড়ীতে হামলা ও নাশকতাকারীদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে। আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে পুলিশি অভিযান বাড়ানো হয়েছে।

যশোর : যশোরে কলেজ অধ্যক্ষ, মাদ্রাসা সুপার ও বিএনপি-জামায়াতের নেতাকর্মীসহ ৪২ জনকে আটক করেছে পুলিশ। এছাড়া জামায়াতের ৬ কর্মী সমর্থকদের বাড়ি ঘর ভাঙচুরের ঘটনা ঘটেছে। জেলা জামায়াতের প্রচার সেক্রেটারি অধ্যাপক মো. শাহাবুদ্দিন জানিয়েছেন, বুধবার গভীর রাতে সদর উপজেলার জামতলা গ্রামের আব্দুস সোবহান, নিসার উদ্দিন, শরিফুল ইসলাম, ঘুনি নাথ পাড়া গ্রামের মনির হোসেন, অভয়নগর উপজেলার প্রেমবাগ গ্রামের মশিউর রহমানসহ আরো একজনের বাড়ি ঘর ভাঙচুর করেছে পুলিশ এবং সরকার সমর্থকরা। রাতে এসব নেতাকর্মীকে বাড়িতে না পেয়ে তাদের বাড়ির যাবতীয় আসবাবপত্র এবং ঘরের বিভিন্ন জিনিসপত্র ভাঙচুর চালায় তারা। এছাড়া তাদের ৫ জন নেতাকর্মীকে আটক করা হয়েছে বলেও জানান তিনি।এদিকে যশোর সদর সার্কেলের সিনিয়র এএসপি রেশমা শারমিন সাংবাদিকদের জানিয়েছেন, জেলার বিভিন্ন স্থান থেকে নাশকতামূলক কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগে বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ৪০ জনকে আটক করা হয়েছে।
এছাড়া যশোর সদর উপজেলার হামিদপুর আল-হেরা কলেজের অধ্যক্ষ মো. মফিজুল ইসলাম ও বসুন্দিয়া মাদ্রাসার সুপার মাওলানা আব্দুল হান্নানকে পুলিশ আটক করেছে বলে প্রতিষ্ঠান দুটি শিক্ষকরা জানিয়েছেন। তাদেরকে আটকের পর বিভিন্ন অভিযোগে মামলা দিয়ে কোর্টে চালান দেয়া হয়েছে বলে জানা গেছে।

নোয়াখালী : ২০ দলীয় জোটোর ডাকা অনির্দিষ্টকালের অবরোধ ও ৩৬ ঘন্টার হরতালে নাশকতা এড়াতে নোয়াখালীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে পুলিশ বিএনপি-জামায়াতের ১৫ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

বুধবার রাত থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত এ অভিযান চালিয়ে তাদের আটক করেছে পুলিশ। আটককৃতদের মধ্যে ১১ জন বিএনপির ও ৪ জন জামায়াত-শিবিরের নেতাকর্মী রয়েছেন বলে জানা গেছে।নোয়াখালীর পুলিশ সুপার (এসপি) ইলিয়াছ শরীফ জানান, আটককৃত নেতাকর্মীদের বিরুদ্ধে হরতাল অবরোধে সহিংসতার অভিযোগ রয়েছে। আইন শৃংখলা স্বাভাবিক রাখতে এমন অভিযান অব্যাহত থাকবে।

ব্রাহ্মণবাড়িয়া : নাশকতা চেষ্টার অভিযোগে জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ১২ নেতাকর্মীসহ ১০৭ জনকে আটক করেছে পুলিশ।চাঁদপুর: জেলার বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ১৫ জনকে আটক করেছে পুলিশ।কুমিল্লা: জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে নাশকতামূলক কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে বিএনপি-জামায়াতের ১১জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

চট্টগ্রাম : নাশকতায় জড়িত থাকার অভিযোগে জেলার বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে বিএনপি-জামায়াত ও শিবিরের ২৪ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।সিরাজগঞ্জ: নাশকতা চেষ্টার অভিযোগে জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপি-জামায়াত ও শিবিরের ১২ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

লক্ষ্মীপুর : নাশকতার মামলা ও আশঙ্কায় জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপি-জামায়াত ও শিবিরের ১৮ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।দিনাজপুর: নাশকতার আশঙ্কায় জেলার বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ৭ জনসহ ১৯ জনকে আটক করেছে পুলিশ।মুন্সিগঞ্জ: নাশকতার আশঙ্কায় জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সাধারণ সম্পাদক মনির উদ্দিন পাঠানকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার বেলা ১২ টার দিকে শ্রীনগর উপজেলার লস্করপুর গ্রাম থেকে তাকে গ্রেফতার করে পুলিশ।