অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন

দৈনিকবার্তা-ঢাকা, ১০ ফেব্রুয়ারি: জামায়াত নেতা এম কামারুজ্জামানের ফাঁসির বিভক্তি রায় এখনো না লেখা ষড়যন্ত্রের অংশ দাবি করে আইনমন্ত্রীর বক্তব্যকে চরম আদালত অবমাননাকর হিসেবে আখ্যায়িত করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। মঙ্গলবার পৌনে একটার দিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে তিনি এই কথা বলেন।

খন্দকার মাহবুব হোসেন বলেন, সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগের বহু মামলার রায় ঘোষণা করা হয়েছে। এখনো ঐ রায়ের পূর্ণাঙ্গ লিপি প্রকাশিত হয়নি। তত্ত্বাবধায়ক সরকার বাতিল, ফতোয়া সংক্রান্ত মামলার রায় ঘোষণার দীর্ঘদিন পর তার অনুলিপি প্রকাশিত হয়েছে। জামায়াত নেতা কাদের মোল্লার ফাঁসি কার্যকরের ১১ মাস পর রিভিউ জাজমেন্ট প্রকাশ পেয়েছে। তাহলে কি আমরা বলব যেম এর পেছনে ষড়যন্ত্র ছিল?

তিনি আইনমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, আপনি হিসাব নিন, আপিল ও হাইকোর্ট বিভাগের কত রায় এখনো দীর্ঘদিন ধরে প্রকাশের অপেক্ষায় রয়েছে। এই সংখ্যা প্রকাশ পেলে আমরা বুঝতে পারব সব বিচারক ষড়যন্ত্র অংশ হয়ে দাঁড়িয়েছেন।খন্দকার মাহবুব হোসেন বলেন, এই ধরণের বক্তব্য শুধু আদালত নয়, আইন অঙ্গনের ওপর চরম আঘাত। এর আগে রবিবার আইনমন্ত্রী আনিসুল হক বলেছিলেন, একাত্তরের যুদ্ধাপরাধে আপিল বিভাগ থেকে মৃত্যুদ্ণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা কামারুজ্জামানের দিকে ইঙ্গিত করে তার রায় দিতে ভিন্ন মত পোষণকারী বিচারকের প্রতি আহ্বান জানিয়েছেন আইনমন্ত্রী।

তিনি বলেন,আমি আপনাদের মাধ্যমে বলছি, রায় দিয়ে দিন। তারপর আমরা দেখি। রিভিউতো আপনারা দিয়েছেন। রিভিউ হবে। দ্বিধা বিভক্ত রায়টা দিতে আপত্তি কোথায়? ওনাদের বক্তারা বলেছেন, ১৩ ফেব্র“য়ারি পর্যন্ত আমাদের টাইম। এটা কি ১৩ ফেব্র“য়ারির নীল নকশার কিছু একটা কিনা, সেটাও খতিয়ে দেখার প্রয়োজন আছে। আপনাদেরকে আমি বলতে চাই, সেটাও আমি খতিয়ে দেখছি।