10-02-15-PM_ECNEC-3

দৈনিকবার্তা-ঢাকা, ১০ ফেব্রুয়ারি: একহাজার ৩৪৭ কোটি তিন লাখ টাকা ব্যয়ে মোট ৬টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।মঙ্গলবার সকালে শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়।সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অনুমোদন পাওয়া প্রকল্পগুলোর বিভিন্ন দিক নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।পরিকল্পনামন্ত্রী বলেন, আজকের একনেকে ৬টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ১ হাজার ৩৪৭ কোটি ৩ লাখ টাকা, যার পুরোটাই সরকারি অর্থায়ন। প্রকল্পগুলো মধ্যে নতুন ৫টি এবং সংশোধিত প্রকল্প ১টি।

অনুমোদন পাওয়া প্রকল্পগুলো হলো- ৫৪ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে পাকুল্লা- দেলদুয়ার-এলাসিন সড়কের ১২তম কিলোমিটারে এলেনজানী নদীর ওপর ৯৩ দশমিক ০২ শতাংশ নাল্লাপাড়া পিসি গার্ডার সেতু নির্মাণ এবং বালিয়া-ওয়ার্শি-মির্জাপুর সড়কে ২টি পিসি গার্ডার সেতু নির্মাণ প্রকল্প। ১০৭ কোটি ৪১ লাখ ব্যয়ে এস্টাবলিসমেন্ট অব রুরাল ডেভেলপমেন্ট একাডেমি অ্যাট রংপুর প্রকল্প।এছাড়া নীলফামারী ও নেত্রকোনা জেলা স্টেডিয়ামের উন্নয়ন এবং রংপুর মহিলা ক্রীড়া কমপ্লেক্স নির্মাণ’ প্রকল্পটিতে ব্যয় ধরা হয়েছে ৬৯ কোটি ৯৬ লাখ টাকা। ৪৪ কোটি ২৯ লাখ টাকা ব্যয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের ৭ মার্চ ভবনের অবশিষ্টাংশ নির্মাণ’ প্রকল্প। ভবনটি ১১ তলা পর্যন্ত সম্প্রসারণ করা হবে।

সরকারি বিদ্যালয়বিহীন ৩১৫টি উপজেলা সদরে অবস্থিত নির্বাচিত বেসরকারি বিদ্যালয়গুলোকে মডেল বিদ্যালয়ে রূপান্তর (দ্বিতীয় সংশোধিত)’ প্রকল্পটি ৫৫৮ কোটি ব্যয়ে বাস্তবায়ন হবে। ২০০৯ সাল থেকে প্রকল্পটির কাজ চলমান আছে।সভায় প্রকল্পটির সমাপ্তিকাল ডিসেম্বর ২০১৪ থেকে বাড়িয়ে জুন ২০১৬ পর্যন্ত নির্ধারণ করা হয়। সেই সঙ্গে প্রকল্পটির ব্যয় ৯২ কোটি টাকা বাড়িয়ে ৫৫৮ কোটি টাকার অনুমোদন দেয়া হয়।এছাড়া সারাদেশে উচ্চ মাধ্যমিক পর্যায়ে অধ্যয়নরত ১৭ লাখ ৩ হাজার দরিদ্র শিক্ষার্থীদের উপবৃত্তির আওতায় আনতে উচ্চ মাধ্যমিক উপ-বৃত্তি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। ৫১২ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর।

উচ্চ মাধ্যমিক পর্যায়ে অধ্যয়নরত মোট নারী শিক্ষার্থীদের মধ্য থেকে ৪০ ভাগ এবং পুরুষ শিক্ষার্থীদের মধ্য থেকে ১০ ভাগকে এ উপবৃত্তির আওতায় আনা হবে। বিজ্ঞান বিভাগ ও অন্যান্য বিভাগ এ দুই ক্যাটাগরিতে এই উপবৃত্তি দেয়া হবে।সভাশেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এক সংবাদ সম্মেলনে বলেন, ২০১৪-২০১৫ অর্থবছরের প্রথম ৭ মাসে এডিপি’র বাস্তবায়নের হার ৩২ ভাগ। গত বছর একই সময়ে এ হার ছিল ৩১ ভাগ। তিনি বলেন, গত অর্থবছরের প্রথম ৭ মাসে এডিপি বাস্তবায়নে ২২ হাজার ৯ শ’ ৩৭ কোটি টাকা ব্যয় হয়েছিল। এ বছর একই সময়ে তা ২৭ হাজার ১ শ’ ৬৩ কোটি টাকায় দাঁড়ায়।

পরিকল্পনা মন্ত্রী বলেন, যে মন্ত্রণালয়গুলো তাদের জন্য বরাদ্দকৃত অর্থের যে অংশ নির্দিষ্ট সময়ে ব্যয় করতে পারবে না তারা এখনই তা জানিয়ে দিলে সে অংশ অন্যত্র বরাদ্দ দিতে পরিকল্পনা কমিশন এখন থেকেই উদ্যোগ নেবে।এতে জানানো হয়,বিজ্ঞান বিভাগে উপবৃত্তি প্রাপ্ত একজন শিক্ষার্থী মাসিক বৃত্তি হিসেবে ১৭৫ টাকা ও টিউশন ফি ৫০ টাকা পাবে। সেইসাথে বই ক্রয় ও পরীক্ষা ফি বাবদ এককালীন ১ হাজার ৬ শত টাকা পাবে।একনেক বৈঠকে উপস্থিত ছিলেন-অর্থমন্ত্রী আবদুল মাল আবুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান প্রমুখ।