DSC_0002

দৈনিকবার্তা-ঢাকা, ১৬ ফেব্রুয়ারি: বাংলাদেশ শিল্পকলা একাডেমী গত তিনবছর যাবত চলচ্চিত্র বিষয়ক নানা কর্মসূচি পালন করে আসছে। বিষয়ভিত্তিক নিয়মিত চলচ্চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র উৎসব, সেমিনার, চলচ্চিত্র পাঠচক্র এবং বিভিন্ন চলচ্চিত্র ব্যক্তিত্বদের স্মরণে চলচ্চিত্র প্রদর্শনী ও চলচ্চিত্র নির্মাণ কর্মশালা প্রভৃতি।ব্যাপকভাবে চলচ্চিত্র কার্যক্রম সম্প্রসারিত করার প্রয়াসে ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমী ফিল্ম সেন্টার’ গঠন করার পরিকল্পনা গ্রহণ করেছে। আধুনিক ও যুগপোযোগী ফিল্ম সেন্টার প্রতিষ্ঠার লক্ষে চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, গবেষক ও চলচ্চিত্র কর্মীদের অংশগ্রহণে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে আজ ১৬ ফেব্রুয়ারি ২০১৫ সোমবার বিকেল ৪টায় একাডেমীর জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ফেডারেল অব ফিল্ম সোসাইটি অব বাংলাদেশের সভাপতি নাইনুল নাহার স্বেমি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক সাবরিনা সুলতানা চৌধুরী ও ড. ফাহমিদুল হক, চলচ্চিত্র গবেষক ও পরিচালক সৈয়দ সাজেদুর রহমান ফিরোজ, সাজেদুল আউয়াল, মুনিরা মোর্শেদ মুন্নী, চলচ্চিত্র গবেষক অনুপম হায়াত, চলচ্চিত্র পরিচালক রাকিবুল হাসান, ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুন, ঢাকা ডিজিটাল মুভি সেন্টারের সভাপতি গাজী ফিরোজ, চলচ্চিত্র ও টিভি নাটক পরিচালক নোমান রবিন এবং চলচ্চিত্র সংসদ কর্মী সুনীল সুত্রধরসহ চলচ্চিত্রের সাথে সম্পৃক্ত অনেকে। বি:দ্র: ছবি সংযুক্ত।

এছাড়াও মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর আয়োজনে এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান ও বাংলাদেশ পথনাটক পরিষদ এর সহযোগিতায় ০১ থেকে ২৮ ফেব্রুয়ারি ২০১৫ প্রতিদিন বিকেল ৫.৩০টা থেকে দলীয় নৃত্য, পথ নাটক ও মঞ্চ নাটক আয়োজনের মাধ্যমে সোহ্রাওয়ার্দী উদ্যান মুক্তমঞ্চে মাসব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গত ০১ ফেব্রুয়ারি ২০১৫ বিকেল ৪.০০টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মাসব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর, এমপি। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি জনাব গোলাম কুদ্দুছ, বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি জনাব মান্নান হীরা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান এর সেক্রেটারি জেনারেল জনাব আকতারুজ্জামান এবং শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বাংলাদেশ পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক জনাব মিজানুর রহমান।

মাসব্যাপী অনুষ্ঠানের ধারাবাহিকতায় আজ ১৬ ফেব্রুয়ারি এম আর ওয়াসেক এর নৃত্য পরিচালনায় নৃত্যনন্দন এর পরিবেশনায় দুইটি দলীয় নৃত্য, আবদুল হালিম আজিজ এর রচনা ও নির্দেশনায় দৃষ্টিপাত নাট্যদল এর পরিবেশনায় পথনাটক আলোর মিছিল জ্বালো ’ এবং মুহিত চট্টোপাধ্যায় এর রচনা অনন্ত হিরা এর নির্দেশনায় এবং প্রাঙ্গণেমোর এর পরিবেশনায় মঞ্চস্থ হয় নাটক ‘ আওরঙ্গজেব’। আগামীকাল ১৭ ফেব্রুয়ারি সাজু আহমেদ এর নৃত্য পরিচালনায় কত্থক সম্প্রদায় এর পরিবেশনায় দুইটি দলীয় নৃত্য, মমতাজউদ্দীন আহমদ এর রচনা ও নির্দেশনায় মৈত্রী থিয়েটার এর পরিবেশনায় পথনাটক বর্ণচোরা’ এবং কবি জসিম উদ্দিন রচিত আনন জামান এর নির্দেশনায় বুনন থিয়েটার এর পরিবেশনায় নাটক ‘ নক্শী কাঁথার মাঠ ’ মঞ্চস্থ হবে।