Mashrafee

দৈনিকবার্তা-ঢাকা, ০৪ মার্চ: প্রথমবারের মতো শেষ আটে যাওয়ার সুযোগ। এই সুযোগ কাজে লাগাতে হলে জিততে হবে আরও দুটি ম্যাচ। প্রতিপক্ষ হিসাবে সামনে অপেক্ষা করছে স্কটল্যান্ড, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। বৃহস্পতিবার ভোর চারটায় নিজেদের চতুর্থ ম্যাচে স্কটল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামবে মাশরাফিরা। এই ম্যাচ জিতলে কোয়ার্টার ফাইনালের পথে অনেকটাই এগিয়ে যাবে টাইগার শিবির। হারলেও সম্ভাবনা টিকে থাকবে শেষ আটে যাওয়ার। তবে বেশীদূরে আপাতত চোখ নেই বাংলাদেশ শিবিরের। মাশরাফিদের পুরো দৃষ্টি এখন স্কটল্যান্ডের ম্যাচের দিকেই। আইসিসির সহযোগী এই সদস্য দেশটিকে হারাতে পারলে পরের দুটি ম্যাচে আত্ববিশ্বাস নিয়ে মাঠে নামতে পারবে বাংলাদেশ। ফলে স্কটিশদের বিরুদ্ধে জয়টাইকে বেশী গুরুত্ব দিচ্ছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। বুধবার নেলসনে সংবাদ সম্মেলনে জয়ের আশাবাদই ব্যক্ত করেছেন তিনি।

বাংলাদেশ এ পর্যন্ত তিনবার স্কটল্যান্ডের মুখোমুখি হয়েছে। প্রতিবারই জিতেছে বাংলাদেশ। প্রথম দেখা ১৯৯৯ বিশ্বকাপে। মঙ্গলবার বাংলাদেশ দলের অলরাউন্ডার সাকিব আল হাসান বলেছিলেন, ম্যাচ জিততে পেশাদার দায়িত্ব নিতে হবে। মাশরাফিও কি তাই মনে করেন? এমন এক প্রশ্নের জবাবে অধিনায়ক বলেন, সবার প্রত্যাশা থাকে এমন উইকেটে পেসাররা ভাল বল করবেন। এটা ঠিক পেস বোলারদের কাজটা একটু বেশি থাকে। আমি মনে করি উইকেট কোন ব্যাপার না। কারা স্পিন ভালো খেলে এবং কারা পেস ভালো খেলে তার ওপর অনেকটা নির্ভর করে। আমাদের যে স্পিনার আছেন তার মধ্যে সাকিব বিশ্বমানের। বাকিরাও যেকোন উইকেটেই ভালো খেলতে পারবে। পেস বোলারদের একটা দিন খারাপ গেছে। আমার মনে হয় ওরা এই উইকেটে আরও ভালো বোধ করবে এবং ভালো বল করবে।

লক্ষ্য জয় এবং সেটাই স্বাভাবিক। কিন্তু তার চেয়েও কি বেশি কিছু প্রত্যাশা নিয়ে মাঠে নামবেন? জয়ের বেশি কিছুতো আর নেই। জয় পেলেই আত্মবিশ্বাস বাড়বে।আর নির্দিষ্ট কিছু খেলোয়াড়তো থাকেই। সবাই সবার জায়গাটা চিন্তা করে যে, আমার আত্মবিশ্বাসটা বাড়ানো যায় কিনা।আমি সবার আগে ফোকাস করব অবশ্যই জয়টা। বেশি গুরুত্বপূর্ণ মনে হয় জয়টা। তারপর খেলোয়াড়রা ব্যক্তিগতভাবে অবশ্যই চিন্তা করবে নিজেদের আত্মবিশ্বাস বাড়াতে। সেটা পরের ব্যাপর। কিন্তু আমার কাছে মনে হয় জয়টাই বড় ব্যাপার বলেছেন বাংলাদেশ কাপ্তান।