1425412273দৈনিকবার্তা-ঢাকা, ০৫ মার্চ: বিজ্ঞানলেখক ও মুক্তমনা ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ড তদন্তে সহায়তার জন্য মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এখন ঢাকায়।বুধবার দিবাগত রাতে গোয়েন্দা সংস্থাটির চার সদস্যের টিম ঢাকায় পৌঁছে। বৃহস্পতিবার দুপুরে তারা মিন্টোরোডে গোয়েন্দা পুলিশের (ডিবি) কার্যালয়ে বৈঠক করেছেন।এ ব্যাপারে ডিবির যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম জানান, এফবিআই সদস্যদের সঙ্গে দুপুরে বৈঠক হয়েছে। হত্যাকাণ্ডের আলামত নিয়ে তারা কথা বলেছেন। এছাড়া বৈঠকে হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন করার পন্থা নিয়ে আলোচনা করা হয়েছে। এছাড়া ভবিষ্যতে এ ধরনের অপরাধীদের শনাক্ত করতে কীভাবে কাজ করা যায় সে বিষয়ও আলোচনা হয়েছে।

উল্লেখ্য, গত ২৬ ফেব্র“য়ারি রাত পৌনে ৯টার দিকে বইমেলা থেকে বের হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় সন্ত্রাসী হামলার শিকার হন বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক অভিজিৎ রায় (৪২) ও তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যা।পরে তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়। রাত ১০টা ২০ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় অভিজিৎ মারা যান। উন্নত চিকিৎসার জন্য বন্যাকে ঢামেক থেকে রাজধানীর স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়।হত্যাকাণ্ড তদন্তে সরকারের সঙ্গে কাজ করার আগ্রহ দেখায় যুক্তরাষ্ট্র। এর প্রেক্ষিতে মঙ্গলবার (৩ মার্চ) এক সংবাদ সম্মেলনে ডিবির যুগ্ম-কমিশনার মনিরুল জানান, হত্যাকাণ্ড তদন্তে শিগগির এফবিআই প্রতিনিধি দল ঢাকায় পৌঁছাবে।বৃহস্পতিবার দুপুরে মহানগর গোয়েন্দা পুলিশ কার্যালয়ে গিয়ে কর্মকর্তাদের সঙ্গে দেখা করে বলে যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম জানান।

তিনি বলেন, এফবিআই সদস্যরা বুধবার রাতে ঢাকা পৌঁছান। অভিজিতের ওপর হামলাস্থল থেকে সংগৃহীত আলামত এবং এ হত্যাকাণ্ড নিয়ে তদন্তের অগ্রগতি সম্পর্কে তাদের জানানো হয়েছে।তবে প্রতিনিধি দলের সদস্যদের নাম ও পদবী সম্পর্কে কিছু বলতে রাজি হননি গোয়েন্দা কর্মকর্তা মনিরুল।যুক্তরাষ্ট্রের নাগরিক অভিজিৎ বইমেলা চলার মাঝামাঝি দেশে এসে গত ২৬ ফেব্র“য়ারি রাতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সন্ত্রাসী হামলায় নিহত হন। হামলায় তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যাও আহত হয়েছেন। চিকিৎসার জন্য এরইমধ্যে যুক্তরাষ্ট্রে ফিরে গেছেন তিনি।

সাম্প্রদায়িকতাবিরোধী লেখক অভিজিৎ হত্যার তীব্র নিন্দা জানায় যুক্তরাষ্ট্র। তারা এ হত্যাকাণ্ড তদন্তে সহায়তার প্রস্তাব দিলে তাতে সায় দেয় বাংলাদেশ সরকার।এফবিআইয়ের প্রতিনিধি দল তদন্তে কারিগরি সহায়তা দিতে পারবে বলে মনে করেন যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র মনিকা শি।এর আগে একুশ অগাস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা এবং সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যাকাণ্ড তদন্তে সহায়তার জন্য ঢাকা এসেছিলেন এফবিআই সদস্যরা।

গত মঙ্গলবার তিনি বলেন,আইনশৃঙ্খলা নিয়ে আমাদের দুই দেশের শক্তিশালী ও দীর্ঘদিনের সহযোগিতামূলক সম্পর্কের ধারাবাহিকতায় এই তদন্তে আমাদের সহযোগিতা।মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎকে জঙ্গিবাদীরা হুমকি দিয়ে আসছিল বলে তার পরিবার থেকে জানানো হয়েছে। জঙ্গিবাদীরাই এ হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ করেছেন অভিজিতের বাবা।হত্যায় জড়িত সন্দেহে উগ্রপন্থী ব্লগার ফারাবী শফিউর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে, যার বিরুদ্ধে অভিজিৎকে হত্যার হুমকির অভিযোগ রয়েছে।