ABM Mohiuddin Chowdhury

দৈনিকবার্তা-চট্টগ্রাম, ০৮ মার্চ: আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী হিসেবে নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীকে সমর্থন দিয়েছে চট্টগ্রামের ১৪ দল। শুক্রবারের মধ্যে এ সিদ্ধান্ত প্রস্তাবনা আকারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পৌঁছে দেয়ার বিষয়েও একমত হয়েছেন ১৪ দলের নেতারা। রোববার দুপুরে চট্টগ্রামে ১৪ দলের এক সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

১৪ দলভুক্ত সংগঠন ওয়ার্কার্স পার্টির চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি অ্যাডভোকেট আবু হানিফ বলেন, আমরা ১৪ দলের পক্ষ থেকে চট্টগ্রামে স্থানীয়ভাবে মেয়র পদে এবিএম মহিউদ্দিন চৌধুরীকে সমর্থন দিয়েছি। আমরা শুক্রবারের মধ্যে অ্যাপয়ন্টমেন্ট পাওয়া সাপেক্ষে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে লিখিত সিদ্ধান্ত পৌঁছে দেব। অথবা ১৪ দলের কেন্দ্রীয় সমন্বয় কমিটির মাধ্যমে এ সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর কাছে পৌঁছানো হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নগরীর মোমিন রোডে একটি রেস্টুরেন্টে ১৪ দলের এ সভা অনুষ্ঠিত হয়। ১১ মার্চ চট্টগ্রামে ১৪ দলের কেন্দ্রঘোষিত পদযাত্রা উপলক্ষে এ প্রস্তুতি সভার আয়োজন করা হয়। সেখানে মেয়র নির্বাচনের বিষয়টিও এজেন্ডাভুক্ত করা হয়। সভায় সিদ্ধান্ত হয়, ১১ মার্চ বিকেল ৩টায় লালদিঘি ময়দান থেকে পদযাত্রা শুরু হবে। আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য ও যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনসহ ১৪ দলের কেন্দ্রীয় নেতারা পদযাত্রায় নেতৃত্ব দেবেন। পদযাত্রাটি লালদিঘি থেকে শুরু হয়ে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে এসে শেষ হবে। পদযাত্রা নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হবার পর মেয়র নির্বাচনের প্রসঙ্গ উঠে। সভায় আওয়ামী লীগসহ ১৪ দলের অধিকাংশ নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীকে মেয়র প্রার্থী হিসেবে সমর্থন দেয়ার বিষয়ে বক্তব্য রাখেন। সভায় উপস্থিত ডায় সব নেতা একমত হওয়ায় মহিউদ্দিনকে সমর্থন দেয়ার সিদ্ধান্ত হয়।

সভায় উপস্থিত থাকা নগর আওয়ামী লীগের প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুক বলেন, সভায় প্রত্যেক নেতাই মহিউদ্দিন ভাইয়ের প্রতি সমর্থন ব্যক্ত করেছেন। এটা ১৪ দলের সভায় রেজুলেশন আকারে পাশ হয়েছে। শীঘ্রই তা প্রধানমন্ত্রীর কাছে পৌঁছানো হবে। জাসদের কেন্দ্রীয় সহ-সভাপতি ইন্দুনন্দন দত্তের সভাপতিত্বে এবং ওয়ার্কার্স পার্টির জেলা কমিটির সাধারণ সম্পাদক শামসুদ্দিন খালেদ সেলিমের পরিচালনায় অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন নগর আওয়ামী লীগের জ্যেষ্ঠ্য সহ সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও নইম উদ্দিন চৌধুরী, ওয়ার্কার্স পার্টির জেলা কমিটির সভাপতি অ্যাডভোকেট আবু হানিফ, জাসদের নগর কমিটির সভাপতি আবু বক্কর ও সাধারণ সম্পাদক জসীম উদ্দিন বাবুল, ন্যাপের মহানগর কমিটির সাধারণ সম্পাদক আলী আহমেদ নাজির।

সভায় আরও উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের সহ সভাপতি সুনীল সরকার, সাংগঠনিক সম্পাদক বদিউল আলম, প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুক।সভায় ১৪ দলের প্রস্তাবে বলা হয়, এবিএম মহিউদ্দিন চৌধুরী ১৭ বছর মেয়র থাকার সময় চট্টগ্রাম নগরীর অভাবনীয় উন্নয়ন করেছেন। বিভিন্ন আয়বর্ধক প্রকল্প বাস্তবায়ন করে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে স্বণির্ভর করার মাধ্যমে নাগরিক সেবার ক্ষেত্রকে ব্যাপকভাবে সম্প্রসারিত করেছেন। শিক্ষা, স্বাস্থ্য ও যোগাযোগসহ বিভিন্ন অবকাঠামগত উন্নয়নের ক্ষেত্রে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করে সিটি কর্পোরেশনকে দেশে-বিদেশে প্রশংসিত করেছিলেন।