abm_mohiuddin_722280736

দৈনিকবার্তা-চট্টগ্রাম, ২১ মার্চ: চট্টগ্রামে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নাম ঘোষণা করা আ জ ম নাছির উদ্দিনের পক্ষে কাজ করার ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী।প্রধানমন্ত্রী ও দলীয় সভানেত্রী শেখ হাসিনা চট্টগ্রামে মেয়র প্রার্থী হিসেবে নাছির উদ্দিনের নাম চূড়ান্ত করেন। এই নির্বাচনে প্রার্থী হতে চেয়েছিলেন চট্টগ্রামের তিনবারের মেয়র মহিউদ্দিন চৌধুরী। তবে শুক্রবার গণভবনে বৈঠকে শেখ হাসিনা নাছিরের নাম জানান।ঢাকা থেকে ফিরে আজ শনিবার চট্টগ্রাম নগরের চশমা হিলের বাসায় মহিউদ্দিন চৌধুরী সাংবাদিকদের বলেন, দল করতে গেলে দলের সিদ্ধান্ত অবশ্যই মানতে হবে। প্রার্থী হতে চেয়েছি, প্রত্যাহার করেছি। দলের পক্ষে তাঁকে সমর্থন দেওয়া হয়েছে। তাঁর পক্ষে মাঠে নেমে প্রচার-প্র্রচারণার কৌশল নির্ধারণ করব। শেখ হাসিনা মেয়র পদে দলের পক্ষ থেকে আ জ ম নাছির উদ্দিনের নাম চূড়ান্ত করার পর তার পক্ষে কাজ করার ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী।

চট্টগ্রামের তিন বারের মেয়র মহিউদ্দিনের এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ইচ্ছা ছিল। কিন্তু শুক্রবার গণভবনে বৈঠকে চট্টগ্রাম নগর সম্পাদক নাছিরের পক্ষে অবস্থান জানান দলীয় প্রধান শেখ হাসিনা।ঢাকা থেকে ফেরার পর মহিউদ্দিন শনিবার নগরীর চশমা হিলের বাসায় বলেন, দলের পক্ষে তাকে (নাছির) সমর্থন রেদওয়া হয়েছে। তার পক্ষে মাঠে নেমে প্রচার-প্রচারণার কৌশল নির্ধারণ করব।দুই-একদিনের মধ্যে নগর সাধারণ সম্পাদক নাছিরকে নিয়ে সংবাদ সম্মেলন করে নির্বাচনের পরিকল্পনা তুলে ধরা হবে বলেও জানান তিনি।গণভবনের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামে মেয়র পদে নাছিরকে সমর্থনের সিদ্ধান্ত জানিয়ে তার পক্ষে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে দলীয় নেতাদের নির্দেশ দেন।মহিউদ্দিন ছাড়াও মেয়র পদে আওয়ামী লীগ নেতাদের মধ্যে প্রার্থী হতে চেয়েছিলেন সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, সাবেক সংসদ নুরুল ইসলাম বিএসসি।দলীয় সিদ্ধান্ত মেনে নিয়েছেন জানিয়ে মহিউদ্দিন বলেন, দল করতে গেলে দলের সিদ্ধান্ত অবশ্যই মানতে হবে। প্রার্থী হতে চেয়েছি, প্রত্যাহার করেছি।আমরাই জয়ী হব। আপনারা আ জ ম নাছিরকে ভোট দেবেন, নগরবাসীর প্রতি আহ্বান জানান তিনি।

টানা তিনবার নির্বাচিত মহিউদ্দিনকে হারিয়ে বর্তমানে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বিএনপির এম মঞ্জুর আলম। এই নির্বাচনে বিএনপির অংশগ্রহণের বিষয়টি এখনও নিশ্চিত নয়। বিএনপির বিষয়ে প্রবীণ আওয়ামী লীগ নেতা মহিউদ্দিন বলেন, নির্বাচনে অংশ নেওয়া ছাড়া তাদের কোনো উপায় নেই। তারা জনগণকে অনেক ভাঁওতা দিয়েছে। জনগণ অতিষ্ঠ। জঙ্গিবাদী অবস্থা থেকে সরে নির্বাচনে আসতে হবে।বিএনপির অংশ নিলেও দলের প্রার্থীর বিজয়ে আশাবাদী আওয়ামী লীগ নেতা বলেন, নির্বাচনে জয়-পরাজয় রয়েছে। তবে আমরা জয়ের আশা নিয়েই নির্বাচনে অংশ নিচ্ছি।এছাড়া আগামী ২৮ এপ্রিল ঢাকার দুই সিটি করপোরেশনের সঙ্গে চট্টগ্রামেও নির্বাচন হবে। এখন প্রার্থীরা মনোনয়নপত্র কিনছেন, যা চলবে ২৯ মার্চ পর্যন্ত। এদিকে, মায়ের দোয়া নিয়ে নির্বাচনের মাঠে নেমেছেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন। মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে শনিবার সকালে চট্টগ্রামে ফেরেন আ জ ম নাছির উদ্দিন। নভো এয়ারের একটি বিমানযোগে চট্টগ্রাম শাহ আমানত আর্ন্তজাতিক বিমানবন্দরে আসার সেখানে উপস্থিত নেতাকর্মীরা তাকে স্বাগত জানান।

এরপর আ জ ম নাছির উদ্দিন নগরীর আন্দরকিল্লায় নিজ বাসায় ফেরেন।সেখানে মাকে সালাম করে দোয়া নেন প্রথমবারের মত কোন বড় নির্বাচনের ময়দানে আসা এই নেতা।এসময় উপস্থিত সাংবাদিকদের আ জ ম নাছির উদ্দিন তাকে মনোনয়ন দেয়ার বিষয়ে বলেন, নেত্রী (প্রধানমন্ত্রী) বিগত দুই বছর ধরে বিভিন্ন বিষয় বিশ্লেষণ করেছেন। মিডিয়ার রিপোর্ট দেখেছেন। প্রশাসনিক রিপোর্টও তিনি দেখেছেন, বিশ্লেষণ করেছেন। এরপর নেত্রী কেন আমাকে মনোনয়ন দিচ্ছেন সেটা বৈঠকে ব্যাখা দিয়েছেন।নাছির বলেন, আমি স্কুলজীবন থেকে রাজনীতি করি। যখন আমি রাজনীতির মঞ্চে থাকি তখন আমি নেতা। কিন্তু মঞ্চ থেকে নামলেই আমি সাধারণ মানুষ। আমি সবসময় সাধারণ মানুষের কাতারে থেকেছি। সুখে-দু:খে, বিপদে-আপদে সবসময় আমি তাদের পাশে থেকেছি। ভবিষ্যতে আমি বড় কিছু হব এটা ভেবে আমি কখনও সাধারণ মানুষের পাশে যাইনি।তিনি বলেন, মানুষের সেবার করার জন্য আমি সবার সহযোগিতা চাই। আমাকে যেন মানুষের সেবার সুযোগ দেয়া হয়।আ জ ম নাছির উদ্দিনের এসব বক্তব্যের বিষয় জানিয়ে তার মিডিয়া সহকারি উজ্জ্বল দত্ত জানান, প্রথম দিনের কর্মসূচী হিসেবে তিনি প্রথমে শাহ আমানতের মাজার জেয়ারত করবেন। এরপর এম এ আজিজ, জহুর আহমেদ চৌধুরী, এম এ মান্নানসহ প্রয়াত নেতাদের কবর জেয়ারত করবেন। এছাড়া এবিএম মহিউদ্দিন চৌধুরীসহ শীর্ষ নেতাদের বাসায় যাবার পরিকল্পনাও আছে আ জ ম নাছিরের।২৮ এপ্রিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে।