kalapara-pic-03-23-03-15

দৈনিকবার্তা-কলাপাড়া, ২৩ মার্চ: জলবায়ূ কার্যক্রমে জলবায়ূ জ্ঞান’ প্রতিপাদ্য বিষয় নিয়ে কলাপাড়ায় বিশ্ব আবহাওয়া দিবস-২০১৫ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে কলাপাড়া পৌরশহরের খেপুপাড়া পিবিও এন্ড রাডার স্টেশনে স্কুল শিক্ষার্থীর উপচে পড়া ভিড় ছিল। শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত এ এলাকা সকাল থেকে উম্মুক্ত করে দেয়া হয়। শত শত শিক্ষার্থী রাডার ভবনসহ ক্যাম্পাসে ঘুরে আবহাওয়া সংক্রান্ত বিভিন্ন যন্ত্রাংশ প্রদর্শনীতে অংশ নেয়। অংশ নেয় কর্মকর্তা ও কর্মকর্তা পরিষদ কর্তৃক একটি টেকনিক্যাল সেশনে।

শিক্ষার্থীরা কীভাবে বাতাসের গতিবেগ, তাপমাত্রার রেকর্ড সংরক্ষণ, ঘুর্ণিঝড়ের গতিপথ, গতিবেগ এবং অবস্থান সম্পর্কে শণাক্ত করে রেকর্ডধারণ পদ্ধতি সেশনের মাধ্যমে জানার জন্য ঘন্টার পর ঘন্টা ভিড় করে। আবহাওয়া সহকারী মাসুদ রানা জানান, শত শত উৎসুক শিক্ষার্থী এসব তথ্য বাস্তবে আগ্রহভরে দেখতে এবং জানতে পেরে খুব উৎফুল্ল।

রাডার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা ইলেকট্রনিক প্রকৌশলী প্রদীপ চক্রবর্তী জানান, বিশ্ব আবহাওয়া দিবসে শিক্ষার্থীর উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। শিক্ষার্থী মেহেদী হাসান জানায়, আমি আজকে রাডার স্টেশনে এসে জানতে পারলাম লাল মেঘের বেশি আনাগোনা ঘটলে বৃষ্টিপাত বেশি হয়। জানতে পেরেছে আবহাওয়া সংবলিত বিভিন্ন কার্যক্রম। আবহাওয়া দিবসকে কেন্দ্র করে রাডার স্টেশন এরিয়ায় বিরাজ করে উৎসবমুখর পরিবেশ। শিক্ষার্থী ছাড়াও সাধারণ নারী-পুরুষের ভিড় ছিল চোখে পড়ার মতো।