champs

দৈনিকবার্তা-ঢাকা, ৩০ মার্চ: রেকর্ড পঞ্চমবারের মতো বিশ্বকাপ জয়। পুরো অস্ট্রেলিয়ায় এখন উৎসবের আমেজ। পুরো অসি শিবির যেন খুশিতে বাধনহারা। নিউজিল্যান্ডকে হারিয়ে রোববার শিরোপা জয়ের রাতে জম্পেশ পার্টিতে মজেছিলেন ক্লার্ক শিবির। নিউজিল্যান্ডকে হারিয়ে পুরস্কার বিতরণ মঞ্চে মাইকেল ক্লার্ক আগেই বলেছিলেন, রাতে পার্টি হবে জম্পেশ। তার রেশ ধরে হৈ হুল্লোর, শ্যাম্পেন আর নানা খুনসুটিতে রাতভর উৎসব করেছে অস্ট্রেলিয়ান শিবির।রবিবার সারারাতই মেলবোর্নে তাদের টিম হোটেলের ছাদে উৎসব করে কাটিয়েছেন তারা। মাইকেল ক্লার্ক-স্টিভেন স্মিথদের সেই উৎসবের ছবিও টুইটারে পোস্ট করেছেন কোচ ড্যারেন লেহম্যান। বিশ্বজয়ের উৎসবে তিনি নিজেও ছিলেন। উৎসব করেছেন দলের কোচিং স্টাফরাও। সুর্য উঠা পর্যন্ত চলেছে তাদের উৎসব।

সোমবার সকালে অস্ট্রেলিয়ার সাধারণ ক্রিকেটপ্রেমী মানুষের সঙ্গে বিশ্বকাপ জয়ের আনন্দ ভাগাভাগি করে নিয়েছেন ক্লার্করা। দিনটিতে অস্ট্রেলিয়ার স্কুলগুলোতে ছিল সাধারণ ছুটি। বিশ্ব জয়ের আনন্দে শামিল হতে বাবা-মা’রা সন্তানদের সঙ্গে নিয়ে হাজির হয়েছিলেন মেলবোর্ন শহরের ফেডারেশন স্কোয়ারে। সেখানে উপস্থিত ভক্তদের সামনে হাজির হয়েছিলেন বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়ান দলের ক্রিকেটাররা। ভক্তদের সামনে বিশ্বকাপ ট্রফি নিয়ে আরেকবার উল্লাসে মাতেন ক্রিকেটাররা।

তবে অস্ট্রেলিয়ার এমন উৎসবের মধ্যে মাত্রাতিরিক্ত অ্যালকোহলের উপস্থিতি নিয়ে সমালোচনা হচ্ছে। কেউ শ্যাম্পেইন ছিটিয়ে উল্লাস করছেন, কেউ পান করছেন, কেউবা তাতে শরীরও ভিজিয়ে নিচ্ছেন। এমনটি মোটেও ভালো হচ্ছে না বলে সমালোচকরা উচ্চকন্ঠে বলেছেন। তাদের মতে, এটা বন্ধ হওয়া উচিত। কেননা, ছোট ছোট শিশু-কিশোরদের জন্য এটা মোটেও ভাল শিক্ষা নয়। প্রিয় তারকাদের দেখাদেখি তাদের মধ্যেও এক অ্যালকোহল প্রীতি জন্মাতে পারে। পরে তা হতে পারে আরও ভয়াবহ।