দৈনিকবার্তা_DoinikBarta_220150403152149

দৈনিকবার্তা-বান্দরবান, ৩ এপ্রিল: ঘুর্ণিঝড়ে ও শিলা বৃষ্টিতে জেলার বিভিন্ন স্থানে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।শুক্রবার ভোরে জেলার থানছি, রুমা, বান্দরবান সদর ও রোয়াংছড়ি উপজেলার বিভিন্ন এলাকায়, সেনাবাহিনী, বিজিবি ও পুলিশ ক্যাম্পসহ প্রায় ৫ শতাধিক ঘরবাড়ির চালা উড়ে যায় বলে এলাকাবাসী জানিয়েছে।সূত্র জানায়, ভারী বর্ষণ ও শিলাবৃষ্টির কারণে থানছি উপজেলায় তরমুজ ও তামাকপাতা ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে।এ উপজেলায় প্রায় ৩০০ একরের তরমুজ ক্ষেত এবং তামাক ক্ষেত পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় চাষীরা।

জেলায় নির্মাণাধীন সরকারি ও বেসরকারি উন্নয়ন প্রকল্পগুলোর কাজে বিপুল ক্ষয়ক্ষতির আশংকা করা হচ্ছে বলে জানান রোয়াংছড়ি উপজেলা সদরের সাবেক ইউপি চেয়ারম্যান অংশৈ মং মারমা। অসংখ্য গাছপালা ভেংগে পড়ায় এসব উপজেলার নানাস্থানে যানবাহন চলাচল চরম ভাবে ব্যাহত হচ্ছে।

থানছি উপজেলা চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা এবং প্রেসক্লাব সভাপতি অনুপম মারমা শুক্রবার দুপুরে জানান, ভোরে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় ও শিলাবৃষ্টিপাতে উপজেলা সদরের একটি বিজিবি ক্যাম্প,থানা ভবন এবং প্রেসক্লাবের চালা (টিনের চালা) উড়ে গেছে। এ উপজেলার বলিপাড়ায় চাকমা পাড়াসহ বিভিন্ন এলাকায় ২ শতাধিক ঘরবাড়ির চালা উড়ে গিয়ে বিধ্বস্ত হয় এবং আখসহ বিভিন্ন ফলদ বাগানেরও ব্যাপক ক্ষতি হয়েছে।

রুমা থানার পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সুত্র জানায়, জেলার অন্যতম পর্যটন কেন্দ্র বগালেক পাহাড়ে অবস্থিত সেনাবাহিনীর ক্যাম্পের চালা উড়ে গিয়ে বিধ্বস্ত এবং একই এলাকার আশেপাশের ১০টি ক্ষুদ্র-নৃগোষ্ঠীর পাড়াসহ ২ শতাধিক ঘরবাড়ির এবং রোয়াংছড়ি উপজেলার বিভিন্ন গ্রামে প্রায় ১০০ ঘরবাড়ির চালা উড়ে গিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।জেলা প্রশাসনের কর্মকর্তারা জানান, ক্ষতিগ্রস্ত পরিবারদের তালিকা করা হচ্ছে এবং দ্রুত সময়ে তাদের মাঝে ত্রাণ বিতরণ করা হবে।