দৈনিকবার্তা-DoinikBarta_kader 869123

দৈনিকবার্তা-চট্টগ্রাম, ৪ এপ্রিল: অক্সিজেন-হাটহাজারী মহাসড়ক সম্প্রসারণ কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে না পারায় ঠিকাদারী প্রতিষ্ঠানের কার্যাদেশ বাতিলের নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।শনিবার সকাল সাড়ে ১০টায় অক্সিজেন-হাটহাজারী মহাসড়ক সম্প্রসারণ কাজ পরিদর্শন শেষে তিনি এ নির্দেশ দেন।পরিদর্শনকালে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, অতিরিক্ত সময় দেওয়ার পরও ঠিকাদারী প্রতিষ্ঠান এম এম বিল্ডার্স নির্ধারিত সময়ে সম্প্রসারণ কাজ শেষ করতে পারেনি। তাদের গাফেলতির কারণে কাজের কোন অগ্রগতি দেখা যাচ্ছে না। এভাবে ধীরগতিতে কাজ করলে মানুষের দুর্ভোগ বাড়বে। তাই কার্যাদেশ বাতিল করলাম।এ সময় সড়ক ও জনপথ অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়কের প্রায় সাড়ে ১২ কিলোমিটার দীর্ঘ অক্সিজেন-হাটহাজারী সড়কটির কাজ দীর্ঘদিন ধরে চলছে। মোট ১২৯ কোটি টাকা বরাদ্দ নিয়ে ২০১০ সালের নভেম্বর শুরু হয় এই সড়ক সম্প্রসারণ প্রকল্পের কাজ। ২০১০ সালে শুরু হওয়া প্রকল্পটির কাজ শেষের সময় নির্ধারণ হয় ২০১৩ সালের ডিসেম্বর। পরে বাড়িয়ে তা ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত করা হয়।জানা গেছে, অক্সিজেন থেকে হাটহাজারী পর্যন্ত সাড়ে ১৩ কিলোমিটার সড়ক সম্প্রসারণের কাজ শুরু হয় ২০১১ সালে। তিনটি অংশে কাজ করা হচ্ছে। এর মধ্যে সবচেয়ে বড় অংশ ৮ দশমিক ৮ কিলোমিটারের কাজ পায় এম এম বিল্ডার্স।

২০১৩ সালের ২৩ জানুয়ারির মধ্যে কাজ শেষ করার কথা থাকলেও তা শেষ করতে পারেনি তারা। পরে ওই বছরের ডিসেম্বর পর্যন্ত সময় বাড়ানো হলেও কাজ শেষ হয়নি। এরপর দ্বিতীয় দফায় ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত সময় বাড়ানো হয়। কিন্তু ২০১৫ সালের মার্চ মাস চলে গেলেও এখনো পর্যন্ত কাজ শেষ করতে পারেনি ঠিকাদারী প্রতিষ্ঠানটি। দুই দফা সময় বাড়িয়ে ৫ দশমিক ৮ কিলোমিটার কাজ শেষ করলেও এখনো বাকি রয়েছে তিন কিলোমিটার সড়কের কাজ ।

প্রকল্পটি শুরুর দিকে এর ব্যয় ধরা হয়েছিল ১২৯ কোটি ৫১ লাখ টাকা। পরে সংশোধিত ব্যয় ধরা হয় ২২৬ কোটি টাকা।সিটি কর্পোরেশন নির্বাচন সর্ম্পকে মন্ত্রী বলেন, আগামীবার থেকে সিটি কর্পোরেশন নির্বাচনসহ সকল স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়ন দেওয়া হবে।এ সময় মন্ত্রীর সঙ্গে সড়ক ও জনপথ অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।