DoinikBarta_দৈনিকবার্তা 1419868

দৈনিকবার্তা-ঢাকা, ০৬ এপ্রিল: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির সাজাপ্রাপ্ত জামায়াতের সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের রায় যতোদ্রুত সম্ভব কার্যাকর করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। সোমবার দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।আইনমন্ত্রী বলেন, রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার জন্য কামারুজ্জামান দুই-এক ঘণ্টা সময় পাবেন। আমার জানা মতে কারা কর্তৃপক্ষ তার আত্মীয়-স্বজনকে সাক্ষাতের জন্য আমন্ত্রণ জানিয়েছেন। এখন তার বেলায় যেহেতু জেল কোডের বিধান প্রযোজ্য নয়, তাই যতোদ্রুত সম্ভব তার রায় কার্যকর করা হবে।কামারুজ্জামানের রিভিউ আবেদন খারিজ হওয়ায় সন্তোষ প্রকাশন করেছেন মন্ত্রী আনিসুল হক।কামারজ্জামানের রিভিউ আবেদন খারিজ করে মৃত্যুদণ্ড বহাল রেখেছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। সোমবার সকাল ৯ টা ৫ মিনিটে প্রধান নিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এ রায় ঘোষণা করেন।রায় ঘোষণার পরপরই অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, সরকার চাইলে যেকোনো সময় কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করা হবে।

প্রাণভিক্ষার বিষয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, রিভিউ আবেদনের রায় ঘোষণার পর কামারুজ্জামান কত দিনে প্রাণভিক্ষা চাইবেন বা কখন চাইবেন সে বিষয়ে আইনের কোনো স্পষ্ট বিধান নেই। তবে জেল কর্তৃপক্ষ তাকে রায়ের বিষয়ে জানাবে। তবে কামারুজ্জামানের ফাঁসি কার্যকরে দু’টি বিষয় এখনো বাকি রয়েছে। তা হলো- রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়া এবং তার পরিবারের সঙ্গে শেষ সাক্ষাৎ।আপিল বিভাগের চার বিচারপতি সর্বসম্মতভাবে আসামি কামারুজ্জামানকে দোষী সাব্যস্ত করেছে। আপিলের রায়ে বলা হয়, তাকে মৃত্যুদন্ড দেয়া হয়েছে সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতে। সুপ্রিমকোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বে চার সদস্যের বেঞ্চে এ রায় ঘোষণা করা হয়। বেঞ্চের অপর তিনজন বিচারপতি হলেনÑ বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।আপিলের রায়ের বিরুদ্ধে আনা রিভিউ আবেদন সোমবার খারিজ করে দিয়েছে আপিল বিভাগ।এদিকে, ফাঁসির আসামি মুহাম্মদ কামারুজ্জামানের রিভিউ আবেদন খারিজ হয়ে যাওয়ার পর তার পরিবারের সদস্যদের সাক্ষাৎ করতে ডেকেছে কারা কর্তৃপক্ষ।যুদ্ধাপরাধী এই জামায়াত নেতার ছেলে হাসান ইকবাল বলেন, কারা কর্তৃপক্ষ আমাদের চিঠি দিয়ে বলেছে, আমরা চাইলে সোমবার বিকাল ৫টায় কারাগারে সাক্ষাৎ করতে পারি। আমরা ওই সময়ের মধ্যেই ঢাকা কেন্দ্রীয় কারাগারে যাব।

দণ্ড কার্যকরের আগে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করতে পারবেন জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামান। এ জন্য আলোচনা করতে তার আইনজীবীরা বিকাল ৪টায় সাক্ষাৎ করতে চাইলেও কারা কর্তৃপক্ষের অনুমতি পাননি।তার অন্যতম আইনজীবী শিশির মনির বলেন, আমরা অনুমতি চেয়ে আবেদন করেছিলাম। কিন্তু কারা কর্তৃপক্ষ ফোন করে তা নাকচ করে দিয়েছে। তবে বিকাল ৩টার দিকে চিঠি পাঠিয়ে পরিবারের সদস্যদের দেখা করতে বলেছে।এ বিষয়ে জানতে চাইলে জ্যেষ্ঠ কারা তত্ত্বাবধায়ক ফরমান আলী বলেন, এ ধরনের রায়ে সবসময়ই পরিবারকে দেখা করার সুযোগ দেওয়া হয়। সে অনুযায়ী পরিবারকে সাক্ষাতের সুযোগ দেওয়া হয়েছে। তবে এ পর্যায়ে আলোচনার জন্য আইনজীবীদের সাক্ষাতের সুযোগ নেই। এ কারণে তাদের অনুমতি দেওয়া হয়নি।

গত ১৮ফেব্র“য়ারি আপিল বিভাগ এ মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর থেকেই কামারুজ্জামানকে কারাগারে রাখা হয়েছে। ওই রায়ে ট্রাইব্যুনালের দেওয়ার মৃত্যুদণ্ডের আদেশ বহাল রাখে আপিল বিভাগ।এর বিরুদ্ধে কামারুজ্জামান রিভিউ আবেদন করলে সোমবার তাও খারিজ করে দেয় প্রধান বিচারপতি নেতৃত্বাধীন আপিল বেঞ্চ।রায়ের পর এক ব্রিফিংয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, কামারুজ্জামানের দণ্ড কার্যকরের আগে তার প্রাণভিক্ষার আবেদন ও পরিবারের সাক্ষাতের বিষয়টিই কেবল বাকি আছে।নিয়ম অনুযায়ী কামারুজ্জামান অপরাধ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইলে রাষ্ট্রপতি তা বিবেচনা করে সিদ্ধান্ত দেবেন। ওই আবেদনের নিষ্পত্তি হয়ে গেলে অথবা কামারুজ্জামান প্রাণভিক্ষার আবেদন না করলে সরকার কারা কর্তৃপক্ষের মাধ্যমে দণ্ড কার্যকরের ব্যবস্থা নেবে।

এর আগে ২০১৩ সালের ১২ ডিসেম্বর যুদ্ধাপরাধী কাদের মোল্লার ফাঁসি কার্যকরের আগেও এ প্রক্রিয়া অনুসরণ করা হয়েছিল। তবে সে সময় কাদের মোল্লা প্রাণভিক্ষার আবেদন করেননি বলে অ্যাটর্নি জেনারেল জানিয়েছেন। এদিকে সকালে রিভিউ আবেদন খারিজ হয়ে যাওয়ার পরপরই পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডে ঢাকা কেন্দ্রীয় কারাগার এলাকার নিরাপত্তা জোরদার করা হয়। র‌্যাবের টহল দলকেও নিয়মিত ওই এলাকায় টহল দিতে দেখা যায়।এ বিষয়ে জানতে চাইলে ইসমাইল নামে এক র‌্যাব সদস্য বলেন, আমাদের এরকমই নির্দেশ দেওয়া হয়েছে।চকবাজার থানার ওসি আজিজুল হক বলেন, যেহেতু রিভিউ খারিজ হয়ে গেছে, সেজন্য কোনো অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে তা নিশ্চিত করতেই কারাগার এলাকার নিরাপত্তার জোরদার করা হয়েছে।দুপুরের পর দীর্ঘ দুটি বাঁশ ও ত্রিপল কারাগারের ফটক দিয়ে ভেতরে নিয়ে যেতে দেখা যায়। সঙ্গে নেওয়া হয় দুই বস্তা বালি।

কারাগারের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, ফাঁসির মঞ্চের ওপরে আচ্ছাদন হিসাবে ব্যবহারের জন্য বাঁশ ও ত্রিপল নেওয়া হয়েছে।এর আগে কাদের মোল্লার ফাঁসির সময়ও এ ব্যবস্থা করা হয়েছিল যাতে আশেপাশের কোনো উঁচু ভবন থেকে দেখা না যায়।আর ফাঁসির দড়ি ওজন নিতে পারে কি-না তা পরীক্ষার জন্য বালির বস্তা নেওয়া হয়েছে বলে জানান তিনি।এসব বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি কারা তত্ত্বাবধায়ক ফরমান আলী। তিনি বলেছেন, সরকার যে সিদ্ধান্ত দেবে সে অনুযায়ী কাজ করতে কারা কর্তৃপক্ষ প্রস্তুত রয়েছে। একাত্তরে সোহাগপুর গ্রামে নির্বিচার হত্যাযজ্ঞের দায়ে ২০১৩ সালের ৯ মে কামারুজ্জামানকে ফাঁসির আদেশ দেন ট্রাইব্যুনাল-২। এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করে আসামিপক্ষ। গত বছরের ৩ নভেম্বর আপিল বিভাগ সংখ্যাগরিষ্ঠ মতে ফাঁসির ওই আদেশ বহাল রাখেন। এরপর গত ১৮ ফেব্র“য়ারি আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। পরদিন ট্রাইব্যুনাল-২ মৃত্যু পরোয়ানায় সই করে কারাগারে পাঠালে সেখানে বন্দী কামারুজ্জামানকে তা পড়ে শোনানো হয়। পরে ৫ মার্চ ফাঁসির রায় পুনর্বিবেচনার আবেদন করে আসামিপক্ষ। সোমবার সেই আবেদন খারিজ করেন আপিল বিভাগ।