দৈনিকবার্তা_DoinikBarta_ajkkamal_115792

দৈনিকবার্তা-ঢাকা, ৯ এপ্রিল: একাত্তরে মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আলবদর কমান্ডার কামারুজ্জামানের সিদ্ধান্ত জানতে কারাগারে গিয়ে তার সঙ্গে দেখা করবেন জেলা ম্যাজিস্ট্রেট বলে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার সিদ্ধান্ত কামারুজ্জামানকে আজই (বৃহস্পতিবার) জানাতে হবে বলেও জানান আসাদুজ্জামান খান কামাল।তিনি বলেন, কামারুজ্জমানের কথার জন্য অপেক্ষা করছি। তিনি ক্ষমাভিক্ষা না চাইলে আইন অনুযায়ী কাজ করব। আজ আবারও তাকে (কামারুজ্জমান) জিজ্ঞাসা করা হবে। ক্ষমাভিক্ষা না চাইলে জেল কোড অনুযায়ী আমরা কাজ হবে।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন,মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত কামারুজ্জামানের সঙ্গে কিছু সময়ের মধ্যে জেলা ম্যাজিস্ট্রেট দেখা করবেন। কামারুজ্জামান প্রাণভিক্ষার জন্য আবেদন করলে তা রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। আর তা করতে হবে আজকের মধ্যে। অন্যথায় রায় দ্রুত কার্যকর করবে সরকার।স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমরা কামারুজ্জমানের কথার জন্য অপেক্ষা করছি। তিনি প্রাণভিক্ষা না চাইলে আইন অনুযায়ী কাজ করবো। আজ আমরা আবারও তাকে (কামারুজ্জমান) জিজ্ঞাসা করবো। প্রাণভিক্ষা না চাইলে জেল কোড অনুযায়ী কাজ করবো। আপনারা নিশ্চিত থাকেন যথাযথভাবেই এ প্রক্রিয়া শেষ হবে। আমাদের ম্যাজিস্ট্রেট তার কাছে যাচ্ছে। তার বক্তব্য অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।কোনো তাকে সুযোগ দেওয়া হচ্ছে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, রায়ে প্রাণ ভিক্ষার সুযোগ দেওয়ার নির্দেশনার কথা বলা হয়েছে।রায় কখন কার্যকর হবে সুনির্দিষ্ট সময় জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, কার্যকর কখন হবে তা বলতে পারবো না। তবে সময় মতোই কার্যকর হবে।
এর আগে বেলা পৌনে ১২টার দিকে কারাগারে সাক্ষাৎ শেষে কামারুজ্জামানের আইনজীবীরা সাংবাদিকদের বলেন, প্রাণভিক্ষার বিষয়ে তিনি ভাবনা-চিন্তা করবেন এবং পরে তার সিদ্ধান্ত জানাবেন।এ বিষয়ে কামারুজ্জামান যৌক্তিক সময় নিতে চেয়েছেন বলেও জানান আইনজীবীরা।তারা বলেন, প্রাণভিক্ষা চাইবেন কি-না সে সিদ্ধান্ত তিনি নিজেই নেবেন। আমাদের কাছে তিনি শুধু এ বিষয়ে আইনগত বিভিন্ন দিকগুলো জানতে চেয়েছেন। আমরা সেসব বিষয়ে পরামর্শ দিয়েছি।এর আগে বুধবার সন্ধ্যা ৬টার পর কামারুজ্জামানকে তার রিভিউ আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায় পড়ে শোনায় কারা কর্তৃপক্ষ। সে সময় আইন অনুসারে তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কি-না জানতে চাওয়া হয়।

তিনি তার আইনজীবীদের সঙ্গে সাক্ষাতের ইচ্ছা পোষণ করে জানিয়েছিলেন, আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে এ বিষয়ে জানাবেন।তার সেই ইচ্ছা অনুসারে আইনজীবীদের সঙ্গে সাক্ষাতের সুযোগ দেওয়া হয়।এরপর রাতেই সাক্ষাৎ করার জন্য বৃহস্পতিবার সকালে সময় নির্ধারণ করে আইনজীবীদের চিঠি পাঠান কারা কর্তৃপক্ষ।