DoinikBarta_দৈনিকবার্তা_

দৈনিকবার্তা-ঢাকা, ২০ এপ্রিল: পণ্য বহুমুখী ও রপ্তানিমুখী করতে নগদ সহায়তাসহ বিভিন্ন সহযোগিতামূলক কার্যক্রম চলছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এ সময় তিনি পাকিস্তানের চেয়ে বাংলাদেশ বর্তমানে প্রায় সবদিকে এগিয়ে রয়েছে বলে মন্তব্য করেন। সোমবার রাজধানীর কারওয়ান বাজার সংলগ্ন দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টস অব বাংলাদেশ (আইসিএবি) এর আধুনিকায়ন ও নতুন আঙ্গিকে তৈরি করা কেন্দ্রীয় পাঠাগারের উদ্বোধনের পর এক মতবিনিময়ে এ মন্তব্য করেন বাণিজ্যমন্ত্রী।

তোফায়েল আহমেদ বলেন, পণ্য বহুমুখী ও রপ্তানিমুখী করতে বাণিজ্য মন্ত্রণালয় বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। আইটি, লেদার, ফার্নিচার, পাটসহ বিভিন্ন পণ্যের ওপর নগদ সহায়তা দেওয়া হচ্ছে। এসব পণ্যের বিস্তৃতি ঘটাতে আরও নানা পদক্ষেপ নেওয়ার কথা বলেন তিনি।মন্ত্রী বলেন, আমরা এক সময় পাকিস্তানের অধীনে ছিলাম। স্বাধীনতা লাভের পর বাংলাদেশ সামনের দিকে অনেক এগিয়েছে। পাকিস্তানের চেয়ে আমরা রপ্তানি, গড় আয়ুসহ অনেক দিক দিয়ে এগিয়ে রয়েছি। তিনি বলেন, দেশের ব্যবসা-বাণিজ্য এগিয়ে যাচ্ছে। এতে আইসিএবি’র ভূমিকা খুবই প্রশংসনীয়। অনেক বড় মাপের কর্মকর্তা রয়েছেন যারা অডিট প্রতিবেদন থেকে শুরু করে বিভিন্ন কার্যক্রম করে থাকেন।

আয়োজকরা জানান, বর্তমানে আইসিএবি ঢাকা ও চট্টগ্রামে শিক্ষার্থী ও সদস্যদের জন্য প্রায় বিশ হাজার ৫০০ বই, ম্যানুয়াল, হ্যান্ডবুক, জার্নাল এবং গবেষণাপত্র সমৃদ্ধ দু’টি পাঠাগার পরিচালনা করছে।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিএবি’র ভাইস প্রেসিডেন্ট এএফ নেছারউদ্দিন এফসিএ, কামরুল আবেদিন এফসিএসহ সাবেক প্রেসিডেন্টসহ কর্মকর্তারা।