full_1012358871_1429945885 (1)

দৈনিকবার্তা-লোম, ২৫ এপ্রিল: টোগোয় প্রেসিডেন্ট নির্বাচনে শনিবার ভোট গ্রহণ শুরু হয়েছে। এবারের নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ফাউরি নাসিংবে ও বিরোধী নেতা জ্যাঁ-পিয়েরে ফেবরির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে। নাসিংবে তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন পশ্চিম আফ্রিকার এ দেশটিতে গ্রিনিচ সময় ৭ টায় ভোট গ্রহণ শুরু হয়েছে। পুলিশ ও সেনাবাহিনীর ৯ হাজার সদস্য সারাদেশে টহল দিচ্ছে। সামগ্রিক নিরাপত্তার জন্য রোববার সকাল পর্যন্ত দেশটির স্থল সীমান্ত বন্ধ করে দেয়া হয়েছে।

২০০৫ সালে বাবা নাসিংবে ইয়াদেমার মৃত্যুর পর ফাউরি নাসিংবে (৪৫) দেশটির ক্ষমতায় আসেন। নির্বাচন উপলক্ষে সামগ্রিক নিরাপত্তা নিশ্চিত করতে শুক্রবার গ্রিনিচ সময় ২১ টা থেকে রোববার গ্রিনিচ সময় ৬ টা পর্যন্ত স্থল সীমান্ত বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সরকার। বার্তা সংস্থা এএফপি’র সংবাদদাতারা জানান, শুক্রবার রাজধানী লোমের বিভিন্ন রাস্তায় সামরিক বাহিনীর সাজোঁয়া যান টহল দিতে দেখা গেছে।

টোগোর ৭০ লাখ জনসংখ্যার মধ্যে মোট ভোটার সংখ্যা ৩৫ লাখ। নির্বাচনী প্রচারণাকালে নাসিংবে বিনামূল্যে প্রাথমিক শিক্ষার ব্যবস্থা করা ও নতুন সড়ক নির্মাণসহ অবকাঠামো উন্নয়নের অঙ্গীকার করেন। এদিকে পাঁচ দলীয় জোট কমব্যাট ফর পলিটিক্যাল চেঞ্জ (ক্যাপ-২০১৫) এর প্রধান ফেবরি সরকার পরিবর্তনের জন্য দেশটির নাগরিকদের প্রতি আহবান জানিয়েছেন। বর্তমান প্রেসিডেন্ট ও তার বাবা মোট ৪৮ বছর ধরে দেশটির ক্ষমতায় রয়েছেন। ২০১০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে নাসিংবে ৬০ দশমিক ৮৮ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছিলেন। আর ফেবরি পেয়েছিলেন ৩৩ দশমিক ৯৩ শতাংশ ভোট।