exam1

দৈনিকবার্তা-ঢাকা, ১২ মে: আগামী ৩০ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে অনানুষ্ঠানিক এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।শিক্ষামন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সুবোধ চন্দ্র ঢালি এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আগামী ৩০ মে সকাল ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল হস্তান্তর করবেন। দুপুর ১ টায় শিক্ষামন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করা হবে। এরপর শিক্ষা প্রতিষ্ঠানের নোটিস বোর্ড, শিক্ষাবোর্ডের ওয়েবসাইট এবং মোবাইলে এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারবেন শিক্ষার্থীরা।এবার আটটি বোর্ডের অধীনে মাধ্যমিকে ১১ লাখ ১২ হাজার ৫৯১, মাদরাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৫৬ হাজার ৩৮০ এবং এসএসসি ভোকেশনালে (কারিগরি) এক লাখ ১০ হাজার ২৯৫ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। পরীক্ষার্থীদের মধ্যে ৭ লাখ ৬৩ হাজার ৩৩৯ ছাত্র এবং ৭ লাখ ১৫ হাজার ৯২৭ ছাত্রী। বিদেশে আটটি কেন্দ্রসহ এবার ৩ হাজার ১১৬টি কেন্দ্রে ২৭ হাজার ৮০৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়। বোর্ড কর্তৃপক্ষ ই-মেইলে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ফল জানিয়ে দেবে। যঃঃঢ়://িি.িবফঁপধঃরড়হনড়ধৎফৎবংঁষঃং.মড়া.নফ থেকেও ফল জানা যাবে।এছাড়া যে কোনো মোবাইল থেকে এসএমএস করেও ফল জানতে পারবে শিক্ষার্থীরা। এজন্য এসএসসি লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৫ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

গত ১ ফেব্র“য়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও বিএনপি জোটের অবরোধ-হরতালের কারণে তা ৬ ফেব্র“য়ারি থেকে শুরু হয়। হরতালের কারণে পিছিয়ে যায় এসএসসির সবগুলো পরীক্ষাই। কর্তৃপক্ষ বাধ্য হয়ে শুক্র-শনিবার পরীক্ষা নেয়।গত ১০ মার্চ এসএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও তা শেষ হয় গত ৩ এপ্রিল।গতবছর ১৪ লাখ ৩২ হাজার ৭২৭ শিক্ষার্থী মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় অংশ নেয়, যার মধ্যে ৯১.৩৪ শতাংশ শিক্ষার্থী পাস করে; জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৪২ হাজার ২৭৬ জন।