image_221494.3-the-britis

দৈনিকবার্তা-ঢাকা, ১৩ মে ২০১৫: বিশ্বের বিভিন্ন দেশের সামরিক বাহিনীতে রয়েছে এলিট ফোর্স, যাদের সামরিক বাহিনীর সবচেয়ে চৌকষ হিসেবে গড়ে তোলা হয়। এ বাহিনীগুলোর সদস্যরা বিরুপ নানা পরিস্থিতি সামলে শত্রুপক্ষের ওপর নির্ভুল আঘাত হানতে দক্ষ। এ লেখায় থাকছে তেমন কয়েকটি বাহিনীর কথা।

১. ইউএস নেভি সিল: মার্কিন বাহিনীর চৌকষতম দল হলো নেভি সিল। এরা এমনকি মেরিন সেনাদের থেকেও দক্ষ। এ বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ শুরুর নমুনা দেখলেই তাদের প্রশিক্ষণ বিষয়ে ধারণা পাওয়া যাবে। কারণ প্রশিক্ষণ শুরুর আগেই তাদের দুই মিনিটের মধ্যে ৪২টি পুশ আপ, আরও দুই মিনিটের মধ্যে ৫০টি সিট আপস ও ১১ মিনিটের মধ্যে দেড় মাইল দৌড়াতে হয়। এরপর শুরু হয় মূল প্রশিক্ষণ।

২. ইউকে স্পেশাল বোট সার্ভিস: মার্কিন নেভি সিলের অনুরূপ বাহিনী রয়েছে যুক্তরাজ্যের সামরিক বাহিনীর। তাদের এ বাহিনীর নাম স্পেশাল বোট সার্ভিস। তাদের প্রশিক্ষণের মধ্যে রয়েছে সহিষ্ণুতা পরীক্ষা, জঙ্গল ট্রেইনিং, বেলিজ রেইনফরেস্ট ট্রেনিং ও কমব্যাট সারভাইভাল ট্রেইনিং।

image_221494_0.4-israels-sayere

৩. ব্রিটিশ স্পেশাল এয়ার সার্ভিস: এ বাহিনী মূলত এসএএস নামেই পরিচিত। যুদ্ধক্ষেত্রে নানা সফল অপারেশনের জন্য এ বাহিনী বিখ্যাত। ইরাক যুদ্ধে তাদের গুরুত্বের কথা মার্কিন বাহিনীর জেনারেল নিজেই স্বীকার করেছেন।
বিশ্বের চৌকষতম ৮ এলিট ফোর্স

৪. সায়েরেট ম্যাটক্যাল: ইসরায়েলের সায়েরেট ম্যাটক্যাল বিশ্বখ্যাত আরেকটি স্পেশাল ফোর্স। তাদের অন্যতম বৈশিষ্ট্য হলো গোয়েন্দা কার্যক্রমের সঙ্গে সমন্বয় করে অপারেশন পরিচালনা করা। শত্রুপক্ষের একেবারে ভেতরে গিয়ে কার্যক্রম পরিচালনা করতে এ বাহিনী দক্ষ। চিকিৎসক ও সাইকোলজিস্টদের মাধ্যমে এ বাহিনীর সদস্যদের বাছাই করা হয়।

৫. ন্যাশনাল গেন্ডারমেরি ইন্টারভেনশন গ্রুপ: ফ্রান্সের বিশ্বখ্যাত এলিট ফোর্স হলো ন্যাশনাল গেন্ডারমেরি ইন্টারভেনশন গ্রুপ (জিআইজিএন)। জিম্মিদের মুক্ত করতে এ বাহিনী বিশেষভাবে পারদর্শী। ১৯৭৩ সালে প্রতিষ্ঠার পর থেকে এ বাহিনী বিভিন্ন ঘটনায় বন্দি ৬০০ জিম্মিকে মুক্ত করতে সক্ষম হয়েছে বলে দাবি করে।
বিশ্বের চৌকষতম ৮ এলিট ফোর্স

image_221494_1.7-spains-un

৬. আলফা গ্রুপ: বিশ্বের অন্যতম চৌকষ স্পেশাল ফোর্স হলো রাশিয়ার আলফা গ্রুপ। ১৯৭৪ সালে কেজিবি কর্তৃক এ বাহিনী গঠিত হয়।

৭. নেভাল স্পেশাল ওয়ারফেয়ার ফোর্স: স্পেনের ইউনিড্যাড ডি অপারেশিওনেস স্পিশিয়ালেস থেকে নেভাল স্পেশাল ওয়ারফেয়ার ফোর্স ২০০৯ সালে প্রতিষ্ঠা করা হয়। এটি দীর্ঘকাল ইউরোপের সবচেয়ে চৌকষ সেনাদের দল।
image_221494_2.8-the-sp

৮. স্পেশাল সার্ভিসেস গ্রুপ: পাকিস্তানের স্পেশাল সার্ভিসেস গ্রুপ (এসএসজি) যা দেশটিতে ব্ল্যাক স্টর্কস নামে পরিচিত। এ বাহিনীতে রয়েছে পাকিস্তানের সবচেয়ে চৌকষ সেনারা। তাদের প্রশিক্ষণের মধ্যে রয়েছে ১২ ঘণ্টার মধ্যে ৩৬ মাইল দৌড় কিংবা ২০ মিনিটের মধ্যে পাঁচ মাইল দৌড়। ২০০৯ সালের অক্টোবরে তালেবান সন্ত্রাসীদের হাত থেকে ৩৯ জন জিম্মিকে মুক্ত করে এ বাহিনী সুনাম অর্জন করেছে।