Output_poster [Converted]
দৈনিকবার্তা-ঢাকা, ২৩ মে: বাংলাদেশ শল্পিকলা একাডমেী আয়োজিত জাতীয় চারুকলা প্রদর্শনী বাংলাদশেরে চারুশল্পিরে একটি বৃহত্তম উৎসব। আজ থকেে ঠকি ৪২ বছর আগে ১৯৭৪ সালে সমকালীন চত্রিকলা প্রর্দশণীর মধ্য দয়িে বাংলাদশে শল্পিকলা একাডমেীর চারুকলা বষিয়ক র্কমকান্ড শুরু হয়। এই র্কমকান্ডরে সূত্রতাস্বরুপ ১৯৭৫ সালে বাংলাদশে শল্পিকলা একাডমেীর উদ্যোগে প্রথম জাতীয় চারুকলা প্রর্দশনীর যাত্রা শুরু। চারুশল্পি হলো শল্পির্কমরে নান্দনকি প্রয়োগ যা একটি দশেরে ইতহিাস, ঐতহ্যি, সংস্কৃতি ও সামাজকি প্রক্ষোপটকে শল্পিীর ভাষায় ব্যক্ত করে। এরই ধারাবাহিকতায় প্রতি দুই বছর পর-পর বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে আগামী ২৪ মে থেক ১৩ জুন শুরু হচ্ছে ২১তম জাতীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ ২০১৫।
আগামীকাল ২৪ মে ২০১৫ রবিবার বিকেল ৫টায় একাডেমীর জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রদর্শনী উদ্বোধন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উক্ত প্রদর্শনীর উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী জনাব আবুল মাল আবদুল মুহিত, এমপি। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর, এমপি, বরেণ্য শিল্পী রফিকুন নবী এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম আক্তারী মমতাজ। এছাড়াও শুভেচ্ছা বক্তব্য প্রদান করবেন ২১তম জাতীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ ২০১৫ এর পুরস্কার নির্বাচন কমিটির সভাপতি শিল্পী সমরজিত রায় চৌধুরী এবং স্বাগত বক্তব্য প্রদান করবেন একাডেমীর চারুকলা বিভাগের পরিচালক জনাব মোহাম্মদ আনোয়ার হোসেন।

প্রদর্শনীতে স্থান পাচ্ছে ২৬১ জন শল্পিীর মোট ২৭৩টি শল্পির্কম যার মধ্যে পইেন্টংি (তলেরং, অ্যাক্রলেকি, জলরং, গোয়াশ, ট্যাপস্ট্রে,ি প্যাস্টলে, পন্সেলি ও মশ্রিমাধ্যম), ভার্স্কয (কাঠ, সমিন্টে, পাথর, প্লাস্টার, ধাতু, সরিামকি, ফাইবার গ্লাস ও মশ্রিমাধ্যম), ছাপচত্রি (উডকাট, এচংি, ড্রাই পয়ন্টে, লথিোগ্রাফ, এচংি অ্যাকুয়াটন্টি ও মশ্রিমাধ্যম) এবং স্থাপনা ও ভডিওি স্থাপনা। প্রদর্শনী ঘিরে বিভিন্ন মাধ্যমে দেয়া হচ্ছে শ্রেষ্ঠ পুরস্কারসহ ১০টি পুরস্কার। যথাক্রমে- শ্রষ্ঠে পুরস্কার-বাংলাদশে শল্পিকলা একাডমেী , ৩টি সম্মান সূচক পুরস্কার-বাংলাদশে শল্পিকলা একাডমেী, বঙ্গেল ফাউন্ডশেন পুরস্কার, সোসাইটি ফর প্রমোশন অফ বাংলাদশে র্আট পুরস্কার, এবি ব্যাংক পুরস্কার, ভাষা সনৈকি গাজীউল হক পুরস্কার, দীপা হক পুরস্কার এবং আজজিুন্নছো পুরস্কার।

২৪ মে ২০১৫ থকেে ১৩ জুন ২০১৫ র্পযন্ত প্রতদিনি সকাল ১১.০০ টা থকেে রাত্রি ৮.০০ ঘটকিা এবং শুক্রবার বকিলে ৩.০০ টা থকেে রাত্রি ৮.০০ ঘটকিা র্পযন্ত প্রর্দশনী দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।