image_227122.bill gates

দৈনিকবার্তা-ঢাকা, ২৮ মে: সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা ও বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটস বর্তমানে জনকল্যাণে নিজেকে নিয়োজিত রেখেছেন। সম্প্রতি তিনি জানিয়েছেন তার জীবনের সবচেয়ে ভয়াবহ দুঃস্বপ্ন হলো একটি ফ্লু ভাইরাস, যা ছড়িয়ে পড়লে বহু মানুষের মৃত্যু হতে পারে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

বিল গেটস বিশ্ব থেকে বিভিন্ন রোগ-ব্যাধী দূর করার ব্রতে নেমেছেন। নানা আর্থিক প্রণোদনা দিয়ে তিনি বিশ্বের বহু দেশে পোলিও টিকা দেওয়া কিংবা অনুরূপ জনকল্যাণমুখী কাজ করছেন।সম্প্রতি বিল গেটস তার জীবনের দুঃস্বপ্ন বিষয়ে জানিয়েছেন। মানুষের সবচেয়ে বড় হুমকি হিসেবে তিনি পরমাণু যুদ্ধের বিষয়টি নয় বরং বিভিন্ন রোগ-ব্যাধীকেই মনে করছেন।তিনি বলেন, ‘আমি আমার জীবনকালে পারমাণবিক যুদ্ধের সম্ভাবনাকে যথেষ্ট কম বলেই মনে করছি।’তিনি আরও বলেন, ‘আমি এবোলার চেয়েও সর্বগ্রাসী মহামারীকে ভয় পাই।’৫৯ বছর বয়সী গেটস জানান, আগামী কয়েক দশকের মাঝে মারাত্মক কোনো রোগের মহামারী হতে পারে বলে তার আশঙ্কা। গত বছর এবোলা রোগটি ছড়িয়ে পড়ার পর এ ধরনের পরিস্থিতি সামলাতে আমরা কতোটা অপ্রস্তুত, তা প্রকাশ হয়ে পড়ে।

‘স্প্যানিশ ফ্লু’ নামে একটি রোগকে এক্ষেত্রে বিল গেটসের সবচেয়ে বেশি ভয়। এ রোগটি শেষবার দেখা গিয়েছিল ১৯১৮ থেকে ১৯১৯ সালের মাঝে। এতে ২০ মিলিয়ন থেকে ৪০ মিলিয়ন মানুষ মারা গিয়েছিল। এ মৃত্যুর সংখ্যা প্রথম মহাযুদ্ধে নিহতদের সংখ্যার চেয়েও বেশি।গেটস এ প্রসঙ্গে জানান, আমরা এখনও জানি না, স্প্যানিশ ফ্লু কোথা থেকে আসে। এ নামটি এসেছে স্পেনের মিডিয়া থেকে। কারণ সেখানেই প্রথম এ রোগটির বিষয়ে তথ্য প্রকাশিত হয়। আগের তুলনায় এখন মানুষের মধ্যে অভিবাসন বেড়ে যাওয়ায় এ ধরনের রোগ ছড়ানোর সম্ভাবনাও বেশি।পরবর্তীতে যদি এ রোগটি হয় তাহলে তাতে ২৫০ দিনের মধ্যে ৩৩ মিলিয়ন মানুষ মারা যেতে পারে বলে ধারণা করছেন বিল গেটস। এ সংখ্যা কানাডার মোট জনসংখ্যার সমান।