1434188155

দৈনিকবার্তা-ঢাকা, ১৩ জুন: আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ৭ শতাংশ জিডিপি (মোট দেশজ উৎপাদন) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরলেও তা ৬ দশমিক ৩ শতাংশ ছাড়াবে না বলে পূর্বাভাস দিয়েছে বিশ্ব ব্যাংক।বৃহস্পতিবার ওয়াশিংটন থেকে প্রকাশিত ঋণদাতা সংস্থাটির গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস প্রতিবেদনে এ পূর্বাভাস দেয়া হয়। প্রতিবেদনটিতে বলা হয়েছে, রাজনৈতিক অস্থিরতার কারণে বাংলাদেশে পণ্য সরবরাহ মারাত্মকভাবে বাধাগ্রস্ত হয়েছে। এর প্রভাব পড়েছে দেশের রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাক শিল্পে। এর ফলে চলতি হিসাবে ঘাটতি হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। ২০১৫-১৬ অর্থবছরে প্রবৃদ্ধির গতি শ্লথ করে দেবে রাজনৈতিক অস্থিরতা।বিশ্ব ব্যাংক গোষ্ঠীর প্রধান এই প্রতিবেদনটি বছরে দু’বার- জানুয়ারি ও জুনে প্রকাশিত হয়।

প্রস্তাবিত বাজেট ঘোষণার মাত্র ৯ দিন পরেই জিডিপি প্রবৃদ্ধি নিয়ে এমন নেতিবাচক পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংকের প্রকাশনা গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস’। এই বিষয়ে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের জনসংযোগ কর্মকর্তা মেহরিন-ই-মাহবুব বলেন, প্রস্তাবিত বাজেটে জিডিপি প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৩ শতাংশ। এমন তথ্যই বৃহস্পতিবার ওয়াশিংটন থেকে গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস পূর্বাভাস দিয়েছে।বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) চলতি অর্থবছরে ৬ দশমিক ৫১ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির তথ্য প্রকাশ করেছে। এর পরে আগামী অর্থবছরে জিডিপি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ শতাংশ।

জিডিপি প্রবৃদ্ধি প্রসঙ্গে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আমরা রাজনৈতিক অস্থিরতায় তিন মাস কাজ করতে পারিনি। তারপরও ৬ দশমিক ৫১ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করেছি। এটা আমাদের জন্য কম অর্জন নয়। তবে প্রস্তাবিত বাজেটে প্রবৃদ্ধি কম প্রজেকশন দেখিয়ে বেশি অর্জন করবো। যাতে করে কেউ বলতে না পারে আমরা জিডিপি’র প্রবৃদ্ধি কম অর্জন করলাম।তবে মন্ত্রীর বক্তব্যে কিছু দিন যেতে না যেতেই জিডিপি’র কম প্রবৃদ্ধি দেখালো বিশ্বব্যাংক।