press--02

দৈনিকবার্তা-ঢাকা, ১৭ জুন: গত ১৬/০৬/২০১৫ইং তারিখে গোয়েন্দা ও অপরাধতথ্য (দক্ষিন) বিভাগ, ডিএমপি, ঢাকা এর গাড়ি চুরি/ছিনতাই উদ্ধার ও প্রতিরোধ টিমের একটি বিশেষ দল ঢাকা মহানগরের খিলক্ষেত থানাধীন নিকুঞ্জ এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে চার পেশাদার সিএনজি চোরকে গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা হলো (১)শহীদ শেখ@ কানা শহীদ, (২) সেলিম, (৩) ফরিদ শেখ ও (৪) হবিবর রহমান@ সাহেব হবি। তাদের হেফাজত থেকে একটি চুরি যাওয়া সিএনজি এবং ২০০পিস অঃরাধহ-২ নামক নেশা জাতীয় ট্যাবলেট উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে জানা যায় যে, তারা দীর্ঘদিন ধরে সিএনজি চুরির সাথে জড়িত। তারা বিভিন্ন পন্থায় সিএনজি চুরি করে থাকে। তাদের কিছু সদস্য বিভিন্ন এলাকয় চা বা শরবতের দোকান নিয়ে বসে। কোন সিএনজি চালক সেখানে শরবত বা চা পান করতে গেলে কৌশলে চা/শরবতের মধ্যে নেশা জাতীয় দ্রব্য মিশিয়ে দেওয়া হয়। পরবর্তীতে তাদের চক্রের দুই/তিন জন উক্ত সিএনজিটি ভাড়া করে। কিছুদুর যাওয়ার পরে ড্রাইভার নেশায় আক্রান্ত হলে ড্রাইভারকে ফেলে দিয়ে তারা সিএনজিটি নিয়ে চলে যায়। এ প্রক্রিয়ায় কখনো কখনো ড্রাইভারের মৃত্যুও হতে পারে ।

আরেকটি পদ্ধতি হলো তাদের মধ্যে একজন সাহেবের বেশ ধারন করে এবং অন্য একজন সাহেবের জন্য সিএনজি ভাড়া করে । কিছুদুর যাওয়ার পরে সাহেববেশী যাত্রীটি কোন একটি অজুহাতে সিএনজিটি থামাতে বলে এবং ড্রাইভারকে পেছনে ফেলে আসা তাদের লোকটিকে ডাকতে বলে । ড্রাইভার নেমে গেলে আগে থেকেই সেখানে থাকা তাদের আরেকটি লোক গাড়িটি চালিয়ে নিয়ে চলে যায়।

তারা আরো জানায় যে, সিএনজি চালিত অটো রিক্্রার গায়ে লিখিত মালিকের নাম্বারে ফোন করে ৫০,০০০/- হতে ১,৫০,০০০/- টাকা পর্যন্ত দাবি করে। কমপক্ষে ৫০,০০০/-টাকা দিতে রাজি হলে তারা বিকাশ নাম্বারে টাকা পাঠাতে বলে । টাকা পেলে তারা সিএনজিটি কোথাও রেখে মালিককে উক্ত স্থান জানিয়ে দেয়। কখনো কখনো টাকা পেলেও তারা সিএনজিটি ফেরত দেয় না।

তারা জানায় আসন্ন ঈদকে সামনে রেখে তাদের বিশেষ পরিকল্পনা ছিল । তাদের অন্যান্য সহযোগীদের গ্রেফতারে বিশেষ অভিযান অব্যাহত আছে। জনাব মোঃ মনিরুল ইসলাম বিপিএম (বার), পিপিএম, যুগ্ম পুলিশ কমিশনার, গোয়েন্দা ও অপরাধতথ্য বিভাগ, ডিএমপি, ঢাকা’র তত্ত্বাবধানে, উপ-পুলিশ কমিশনার জনাব মাশরুকুর রহমান খালেদ এবং অতিঃ উপ-পুলিশ কমিশনার জনাব মোঃ রাজীব আল মাসুদ এর দিক নির্দেশনায় সহকারী পুলিশ কমিশনার জনাব মোঃ মেহেদী ইমরান সিদ্দিকী এর নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয়।