pc-1_144060

দৈনিকবার্তা-ঢাকা, ১৮ জুনজিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির দুই মামলায় খালেদা জিয়ার করা সাক্ষ্যগ্রহণ মুলতবি আবেদনের পরবর্তী শুনানি ২৩ জুলাই ধার্য করেছেন আদালত।দুর্নীতির দুই মামলায় হাজিরা দিতে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকার বকশীবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদ্দারের আদালতে হাজির হন খালেদা জিয়া। মামলা দুইটির সাক্ষ্যগ্রহণের দিন ধার্য ছিল।খালেদা জিয়ার আইনজীবী এ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া ও এ্যাডভোকেট জয়নুল আবেদীন মেজবাহ সাক্ষ্যগ্রহণ মুলতবি রাখার জন্য আদালতের কাছে সময়ের আবেদন করেন। এ প্রেক্ষিতে শুনানি নিয়ে আগামী ২৩ জুলাই সাক্ষ্যগ্রহণ মুলতবি আবেদনের পরবর্তী শুনানির দিন ধার্য করেন আদালত।খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবেীদের করা আবেদনে উল্লেখ করা হয়, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বেগম খালেদা জিয়ার অনুপস্থিতে মামলার বাদী হারুনুর রশিদ যে সাক্ষী দিয়েছেন তা বাতিল চেয়ে আমরা হাইকোর্টে আবেদন করেছি। অপর দিকে দুই মামলার সাক্ষ্যগ্রহণ মুলতবি রাখার জন্য অপর দুইটি আবেদন করা হয়।জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় আদালতে হাজির না হওয়ায় ২০১৫ সালের ২৫ ফেব্র“য়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন বাতিল করে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। ৫ এপ্রিল আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে আদালত তাকে জামিন দেন।

দুই মামলার শুনানিতে হাজিরা দেওয়ার জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সকাল ১০টা ৩৫ এ বকশিবাজারে পৌঁছান। আলিয়া মাদ্রাসা সংলগ্ন কারা অধিদপ্তর প্যারেড মাঠে বিশেষ এজলাসে জিয়া এতিমখানা ট্রাস্ট ও জিয়া দাতব্য ট্রাস্ট মামলার শুনানি চলছে।এর আগে গত ২৫ মে এ দুই মামলায় আদালতে হাজিরা দিতে এসে খালেদা জিয়া এতিমখানা দুর্নীতি মামলায় বাদীর দেওয়া সাক্ষ্য বাতিলের আবেদন করেছিলেন।বিচারক আবু আহমেদ জমাদার তা নাকচ করে দিলে খালেদার আইনজীবীরা হাই কোর্টে যান।এ বিষয়টি জজ আদালতে তুলে ধরে খালেদার আইনজীবীরা এদিন এতিমখানা দুর্নীতি মামলার শুনানি মুলতুবির আবেদন করেন। খালেদার পক্ষে শুনানি করেন খন্দকার মাহবুব হোসেন, মাহবুবউদ্দিন খোকন ও অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া। দুদকের পক্ষে ছিলেন মোশাররফ হোসেন কাজল।শুনানি মুলতুবির আবেদন শুনে বিচারক খালেদার আইনজীবীদের জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় বাদীর জেরা শুরু করতে বলেন।এ সময় খালেদার আইনজীবীরা প্রস্তুতির অভাবের কথা বলে জেরা এড়ানোর চেষ্টা করেন।পরে আদালতের নির্দেশে খন্দকার মাহবুব হোসেন এ মামলার বাদী দুদকের উপ-পরিচালক হারুন অর রশিদকে জেরা শুরু করেন।আংশিক জেরা শেষে বিচারক দুই মামলার শুনানির জন্য ২৩ জুলাই দিন ঠিক করে দেন।

২০১১ সালের ৮ অগাস্ট জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন। পরের বছর ১৬ জানুয়ারি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ চার জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা। তেজগাঁও থানার এ মামলায় ক্ষমতার অপব্যবহার করে জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাৎ করার অভিযোগ আনা হয়েছে আসামিদের বিরুদ্ধে।আর জিয়া এতিমখানা ট্রাস্টে অনিয়মের অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় অন্য মামলাটি দায়ের করে দুদক। এতিমদের সহায়তার জন্য একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয় এ মামলায়।২০১০ সালের ৫ অগাস্ট খালেদা জিয়া, তার ছেলে তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র দেন হারুনুর রশিদ।গতবছর ১৯ মার্চ বিএনপি চেয়ারপারসনের উপস্থিতিতে দুই মামলায় অভিযোগ গঠনের পর তার বৈধতা ও অভিযোগ গঠনকারী বিচারকের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে গিয়েছিলেন খালেদা জিয়া। তবে তার আবেদনগুলো আপিলেও খারিজ হয়ে যায়।