acime

দৈনিকবার্তা-ঢাকা, ২৭ জুন: আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, সরকার বিএনপির ৫০ হাজার নিরাপরাধ নেতা-কর্মী আটক করেছে বলে বিএনপি চেয়াপারসন বেগম খালেদা জিয়া গায়েবি অভিযোগ করেছেন।তিনি বলেন, রাজনৈতিক দলের নেতারা গ্রেফতার হতেই পারেন। যারা গ্রেফতার রয়েছেন তারা ফৌজদারী মামলায় গ্রেফতার হয়েছেন।মোহাম্মদ নাসিম শনিবার দুপুরে জাতীয় গণগ্রন্থাগার মিলনায়তনে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) আয়োজিত বাজেট আলোচনা অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন।

জাতীয় সমাজতান্ত্রিক দল বাসদের আহ্বায়ক রোজাউর রশীদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাম্যবাদী দলের সম্পাদক দিলীপ বড়–য়া, কমিউনিস্ট কেন্দ্রের আহ্বয়াক ওয়াজেদুল ইসলাম, গণতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।মোহাম্মদ নাসিম বলেন, বিএনপির অনেক নেতা আটক রয়েছেন সেটা আমরা জানি।

আমরা আশা করি, তারা আইনী প্রক্রিয়া মোকাবেলা করে বের হয়ে যাবেন। কিন্তু যারা গুরুতর ফৌজদারী মামলায় আটক আছেন তাদের কোন ছাড় দেয়া হবে না। বিএনপি নেতা-কর্মীদের এমন পরিণতির জন্য খালেদা জিয়া দায়ী। কারণ, খালেদা জিয়ার নির্দেশেই সংসদ নির্বাচনের আগে ৩ মাস জ্বালাও পোড়াও করা হয়েছে।তিনি বলেন, বিএনপি জামায়াতের সাথে থেকে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে চায়। বিএনপিকে সবাই যখন বলছে জামায়াত ছাড়তে, তখনও তারা আরো ঘনিষ্ট হচ্ছে। বেগম জিয়া জামায়াতের ইফতারে যাচ্ছেন।

তারা মানে জামায়াতকে ছাড়া তারা কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পারবে না।জামায়াত না ছাড়লে বিএনপির অস্তিত্ব বিলিন হয়ে যাবে উল্লেখ করে মোহাম্মদ নাসিম বলেন, বিএনপি বারবার ভুল সিদ্ধান্ত নিচ্ছে। ভুল পথে থেকে তারা সঠিক সিদ্ধান্ত নিতে পারে না। তাদের ভুলের কারণে আমরা আরও এগিয়ে যাচ্ছি। কিন্তু তারপরও আমরা বলবো, আপনারা এ ভুল থেকে শিক্ষা গ্রহণ করে গণতান্ত্রিক পথে ফিরে আসুন।

রাশেদ খান মেনন বলেন, কয়েকদিন আগে বিএনপির মুখপাত্র সরকারকে সমঝোতার কথা বলেছে। আমরা সমঝোতার কথা বলি। তবে তার আগে বিএনপিকে জামায়াতের সঙ্গ ত্যাগ করতে হবে।তিনি বলেন, আজকে জামায়াত নিশ্চুপ রয়েছে। কিন্তু বিভিন্ন নিষিদ্ধ রাজনৈতিক সংগঠন দেশে জঙ্গী হামলার প্রেরণা দিচ্ছে। তারা রাজনৈতিক ফায়দা হাসিল করতে চায়।